বাংলা নিউজ > ঘরে বাইরে > Domestic violence Act: স্ত্রী অত্যাচার করে? স্বামীর সুরক্ষা নিয়ে যা বলল আদালত

Domestic violence Act: স্ত্রী অত্যাচার করে? স্বামীর সুরক্ষা নিয়ে যা বলল আদালত

গার্হস্থ্য হিংসা প্রতিরোধের আইন নিয়ে যা বলল আদালত।(প্রতীকী ছবি - Pixabay)

আদালতের তরফে বলা হয়েছে, এই বিশেষ কারণের জেরে দিল্লির কারকারদুমা কোর্টে মামলাটির পরবর্তী শুনানি না হওয়া পর্যন্ত আপাতত স্থগিত থাকবে। অন্যদিকে ২৩ জানুয়ারির অর্ডারে মহিলার আবেদনের ভিত্তিতে তার স্বামীকে নোটিশ জারি করা হয়েছে।

গার্হস্থ্য হিংসা প্রতিরোধক আইন বা domestic violence lawতে বিবাহিত মহিলাদের সুরক্ষা দেওয়ার সুযোগ রয়েছে। কিন্তু পরিবারের পুরুষ সদস্য বিশেষত স্বামীকে সুরক্ষা দেওয়ার সুযোগ নেই। এমনটাই পর্যবেক্ষণ দিল্লি হাইকোর্টের।

প্রটেকশন অফ ওমেন ফ্রম ডোমেস্টিক ভায়োলেন্স অ্যাক্টের সেকশন ২তে নির্যাতিত বলতে সাধারণত পরিবারের মহিলা সদস্যকে বোঝানো হয়। তাঁর সঙ্গে অপরপক্ষের কোনও গার্হস্থ্য সম্পর্ক রয়েছে।

এদিকে একটি মামলায় এক স্বামী তাঁর স্ত্রীর বিরুদ্ধে গার্হস্থ্য হিংসা সংক্রান্ত অভিযোগ দায়ের করেছিলেন। তবে সেই মামলা থেকে রেহাই দেওয়ার জন্য স্ত্রী আবেদন করেছিলেন। সেই মামলায় স্থগিতাদেশ দেওয়া হয়েছে।

এদিকে বর্তমানে ওই মামলায় ওই মহিলার স্বামী মামলাটিকে চালিয়ে নিয়ে যাওয়ার ব্যাপারে আবেদন করেছিলেন। কিন্তু আদালতের তরফে বলা হয়েছে প্রাথমিকভাবে এই আইনের সুরক্ষার ক্ষেত্রে পরিবারের পুরুষ সদস্য বা বিশেষত স্বামীর কথা উল্লেখ করা নেই।

আগামী ১৪ ফেব্রুয়ারি ফের ওই মামলার শুনানির দিন ধার্য্য করা হয়েছে। আদালতের তরফে বলা হয়েছে, এই বিশেষ কারণের জেরে দিল্লির কারকারদুমা কোর্টে মামলাটির পরবর্তী শুনানি না হওয়া পর্যন্ত আপাতত স্থগিত থাকবে। অন্যদিকে ২৩ জানুয়ারির অর্ডারে মহিলার আবেদনের ভিত্তিতে তার স্বামীকে নোটিশ জারি করা হয়েছে।

এদিকে মহিলার তরফে থাকা আইনজীবী জানিয়েছেন, ওই পুরুষ সদস্য়ের তরফে যে আবেদন করা হয়েছে তার সঙ্গে এই আইনের বৈপরীত্য রয়েছে। আইনজীবীর তরফে জানানো হয়েছে, এই আইনের ক্ষেত্রে পরিবারের পুরুষ সদস্যদের সুরক্ষার কোনও ব্যাপার নেই। বিশেষত স্বামীর সুরক্ষার কথা এই আইনে বলা নেই।

ওয়াকিবহাল মহলের মতে, সব মিলিয়ে কেবলমাত্র পরিবারের মহিলা সদস্যদের সুরক্ষার জন্যই এই গার্হস্থ্য হিংসা আইনটি রয়েছে। পরিবারের পুরুষ সদস্য অর্থাৎ স্বামী এক্ষেত্রে তাঁর সুরক্ষার জন্য় আবেদন করেছিলেন। স্ত্রীর বিরুদ্ধে তিনি এই আবেদন করেছিলেন। কিন্তু দিল্লি হাইকোর্টের তরফে বলা হয়েছে এই ডোমেস্টিক ভায়োলেন্স অ্যাক্ট অনুসারে পুরুষ সদস্যদের সুরক্ষার ব্যাপারটি উল্লেখ করা নেই।

 

ঘরে বাইরে খবর

Latest News

গরমকালে নিজেকে সুস্থ রাখতে খান লিচু, পালিয়ে যাবে সমস্ত রোগ ক্লাসেন-মার্করাম IPL-এ, ওদিকে উইন্ডিজের কাছে হোয়াইটওয়াশের লজ্জায় দক্ষিণ আফ্রিকা কেক নিয়ে হোলি, শ্যাম্পেনে স্নান, ট্রফি নিয়ে নাচ- KKR টিম হোটেলে যেন মায়াবী রাত রাহাকে সঙ্গে নিয়ে তড়িঘড়ি রবিবার ইতালিতে পাড়ি দিলেন রণবীর-আলিয়া, কী এমন ঘটল? সাত সকালে পথে রাজ্যপাল, টাস্ক ফোর্স নিয়ে ঘূর্ণিঝড় আক্রান্ত এলাকা পরিদর্শন ‘কৌশাম্বি আমার চেয়ে অনেক সিনিয়র’, বয়সে ছোট বউয়ের থেকে কোন মামলায় পিছিয়ে আদৃত? 'গডস প্ল্যান বেবি', IPL জিতে রিঙ্কুকে নকল SRK-র! ১ মাস আগে চাঙ্গা করেন সেভাবেই ‘রায় বাড়িতে বাসন মাজে…’! কাজের লোককে ‘ক্লাসলেস’ বলা ইন্দ্রনীলকে কটাক্ষ ঝিলমের কোলেস্টেরল থেকে উচ্চ রক্তচাপ— ছোট এলাচেই থাকবে নিয়ন্ত্রণে! হৃদরোগেরও কমবে ঝুঁকি আজ কাদের মধ্যে সম্পর্ক দৃঢ় হবে? কী বলছে আজকের প্রেম রাশিফল

Latest IPL News

ক্লাসেন-মার্করাম IPL-এ, ওদিকে উইন্ডিজের কাছে হোয়াইটওয়াশের লজ্জায় দক্ষিণ আফ্রিকা কেক নিয়ে হোলি, শ্যাম্পেনে স্নান, ট্রফি নিয়ে নাচ- KKR টিম হোটেলে যেন মায়াবী রাত 'গডস প্ল্যান বেবি', IPL জিতে রিঙ্কুকে নকল SRK-র! ১ মাস আগে চাঙ্গা করেন সেভাবেই ৩টি IPL ফাইনাল খেলে ৩ বারই হার, কোহলির দলে নাম লিখিয়েও বিরল নজির রাহুল ত্রিপাঠীর অনেকেই মস্করা করেছিল আমার প্রাইস ট্যাগ নিয়ে- অকপট ফাইনালের সেরা স্টার্ক KKR-র ম্যাচ দেখতে গিয়েছিল ছেলে, আনতে গিয়ে মৃত্যু প্রৌঢ়ের, সকালে ব্যাহত মেট্রো ট্রফি জিতল KKR, পানীয়র গ্লাস হাতে নাচতে নাচতে কলকাতাকে অভিনন্দন গেইলের- ভিডিয়ো আমাদের দাঁড়াতেই দেয়নি KKR- হারের কারণ বলতে গিয়ে স্বীকারোক্তি SRH অধিনায়কের IPL Final: প্রথমে বল করার সুযোগ ভাগ্য খুলে দিয়েছে- টিম গেমের জয়গান গাইলেন শ্রেয়স IPL 2024 Final-এ SRH-এর লজ্জার হারের পর চোখের জল আটকাতে পারলেন না কাব্য- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.