বাংলা নিউজ > ঘরে বাইরে > হ্যাকারদের হানা! সংকটে Domino's-এ ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের ডেটা
ফাইল ছবি : রয়টার্স (REUTERS)
ফাইল ছবি : রয়টার্স (REUTERS)

হ্যাকারদের হানা! সংকটে Domino's-এ ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের ডেটা

সম্প্রতি প্রকাশিত রিপোর্ট অনুযায়ী ডমিনোজ-এ ক্রেডিট কার্ড ব্যবহার করে পেমেন্ট করেছেন, এমন প্রায় ১০ লক্ষ ব্যক্তির ডেটা লিক হতে পারে।

গত এক বছরে যেন এক ধাক্কায় বেড়েছে বড় মাপের সাইবার হানা। এবার হ্যাকারদের আক্রমণের কবলে পিত্জা চেইন রেস্তোরাঁ Domino's । সম্প্রতি প্রকাশিত রিপোর্ট অনুযায়ী ডমিনোজ-এ ক্রেডিট কার্ড ব্যবহার করে পেমেন্ট করেছেন, এমন প্রায় ১০ লক্ষ ব্যক্তির ডেটা লিক হতে পারে।

হ্যাকারদের নাগালে রয়েছে কার্ডের ডেটা ও অন্যান্য বহু তথ্যাবলী। ডার্ক ওয়েবে মোটা টাকায় তা বিক্রির ফন্দি তাদের।

রবিবার ইজরায়েলের এক সাইবার-ক্রাইম বিশেষজ্ঞ প্রথম এই হ্যাকিং-এর কথা তুলে ধরেন। তাঁর ব্যাখ্যা অনুযায়ী চলতি মাসের শুরুতে হ্যাকাররা ডমিনোজ-এক প্রায় ১৩ টেরাবাইট ডেটা হাতিয়েছে। এই বিশাল ডেটাবেস-এ রয়েছে ১৮ কোটি অর্ডার ডিটেইলস, ক্রেতাদের নাম, ফোন নম্বর, ইমেল আইডি, বাড়ির ঠিকানা ও পেমেন্টের তথ্যাবলী।

পেমেন্টের তথ্যাবলী হিসাবে রয়েছে অন্তত ১০ লক্ষ ক্রেডিট কার্ডের তথ্যাবলী। শুধু তাই নয়, ডমিনোজের কর্মীদের তথ্যাবলীও চুরি হয়েছে।

রিপোর্টে বলা হয়েছে যে, প্রায় ২৫০ জন কর্মীর ডেটা লিক হয়েছে। বর্তমানে এটা ডার্ক ওয়েবে মোটা দামে বিক্রির চেষ্টা চলছে।

কেন এই ডেটা চুরি করা হয়েছে?

ভারতে ২০০টি শহরে ১০০০-এরও বেশি লোকেশানে ডমিনোজ-এর রেস্তোরাঁ রয়েছে। সেখানে বহু ক্রেতা নিয়মিত যান। সেই ক্রেতাদের ক্রেডিট কার্ড ডিটেলস, নাম, পেমেন্ট রেকর্ড ইত্যাদি বেশ স্পর্শকাতর তথ্যাবলী।

ফলে এই তথ্য ব্যবহার করে যেমন কোনও ব্যক্তির অ্যাকাউন্টে হ্যাকিং করা যাবে, তেমনই আইডেন্টিটি থেফট, টার্গেটেড বিজ্ঞাপন ইত্যাদি করা যাবে।

রিপোর্টে বলা হয়েছে ডার্ক ওয়েবে এই ডেটাবেসের প্রায় ৫,৫০,০০০ মার্কিন ডলার দাম হেঁকেছে হ্যাকাররা। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৪ কোটি টাকা।

তাছাড়া শুধু ভারতই নয়। বাংলাদেশ, নেপাল ও শ্রীলঙ্কাতেও ডমিনোজের অসংখ্য আউটলেট রয়েছে।

বন্ধ করুন