বাংলা নিউজ > ঘরে বাইরে > কেন্দ্রীয় শাসিত লাদাখকে মানি না,ভারতের উচিত পরিকাঠামো নির্মাণ বন্ধ করা-চিন
লাদাখে যাচ্ছে সামরিক রসদ  (REUTERS)
লাদাখে যাচ্ছে সামরিক রসদ  (REUTERS)

কেন্দ্রীয় শাসিত লাদাখকে মানি না,ভারতের উচিত পরিকাঠামো নির্মাণ বন্ধ করা-চিন

  • নিজেদের দিকে যে পরিকাঠামো নির্মাণ চলছে, সেই নিয়ে মুখে কুলুপ বেজিংয়ের। 

জম্মু-কাশ্মীরকে বিভক্ত করে যেভাবে কেন্দ্রীয় শাসিত অঞ্চল লাদাখ তৈরী হয়েছে , সেটাকে বেআইনি বলে গণ্য করে চিন। মঙ্গলবার এই কথা বলে সীমান্তবর্তী অঞ্চল ভারতকে নির্মাণ কাজ বন্ধ রাখতেও বলেছে বেজিং। 

চিনের বিদেশমন্ত্রক বলে যে দুই দেশের এমন কিছু করা উচিত নয় যাতে সীমান্তের পরিস্থিতি আরো জটিল। চিন যে নিজেদের দিকে নির্মাণ কাজ করছে সেটাকে সম্পূর্ণ উপেক্ষা করে বেজিংয়ের দাবি ভারত যেন পরিকাঠানো উন্নয়নের কাজ বন্ধ করে। 

প্রকৃত নিয়ন্ত্রণ রেখার ওপারে চিন অতিরিক্ত সামরিক ছাউনি গঠন করছে এই রিপোর্টও খণ্ডন করেছে বেজিং। লাদাখে ভারত যে রাস্তা বানাচ্ছে লাদাখে, সেই প্রসঙ্গে চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন যে তারা কেন্দ্রীয় শাসিত লাদাখকে স্বীকৃতি দেন না। 

প্রসঙ্গত গত বছরের অগস্টে ৩৭০ ধারা অবলুপ্ত করার পর জম্মু কাশ্মীরকে দুই ভাগ করা হয়। লাদাখকে আলাদা করে নেওয়া হয়। তখনও কড়া প্রতিক্রিয়া জানিয়েছিল বেজিং। আগামী সপ্তাহে ভারত, অস্ট্রেলিয়া, আমেরিকা ও জাপানের পদস্থ কর্তারা কোয়াডের বৈঠকে বসবেন জাপানে। এই নিয়েও নিজেদের আপত্তি লুকিয়ে রাখেনি চিন। তারা বলে যে কোনও এক্সক্লুসিভ গোষ্ঠীর থেকে অঞ্চলের উন্নয়নে সবাই সচেষ্ট হলে ভালো হয়।  

 

বন্ধ করুন