বাড়ি > ঘরে বাইরে > শরীরে বড় রোগ থাকলে খুব দরকার না হলে শ্রমিক ট্রেনে চড়বেন না- ভারতীয় রেল
ফাইল ছবি
ফাইল ছবি

শরীরে বড় রোগ থাকলে খুব দরকার না হলে শ্রমিক ট্রেনে চড়বেন না- ভারতীয় রেল

শ্রমিক ট্রেনে মৃত্যুর পর অ্যাডভাইজরি দিল রেল। 

খুব প্রয়োজন না হলে অসুস্থ লোকজন শ্রমিক স্পেশাল ট্রেনে চাপবেন না। এভাবেই কার্যত শ্রমিক স্পেশাল ট্রেনে পরিযায়ীদের মৃত্যু সম্পর্কে নিজেদের দায় ঝাড়ল ভারতীয় রেল। দিন দুয়েক আগে বিহারে মুজফ্ফরপুরে এক মহিলার স্টেশনে শায়িত মৃতদেহের পাশে তাঁর শিশুর খেলা করার ভিডিও ভাইরাল হয়েছিল। তারপরেই শ্রমিক স্পেশাল ট্রেনের হাল নিয়ে অনেক প্রশ্ন উঠেছিল। সেই প্রসঙ্গেই এবার রেল বলল অসুস্থতা নিয়ে ট্রেনে উঠবেন না! 

চলতি মাসের ২৬-২৭ তারিখ নয় জন মারা গিয়েছে শ্রমিক স্পেশাল ট্রেনে। রেল তখন বলেছিল যে অধিকাংশই আগে থেকে অসুস্থ ছিলেন। এবার সেই দাবির ওপর ভিত্তি করে অ্যাডভাইজরি জারি করল রেল। মন্ত্রক বলছে যে,' অনেকেই অসুস্থ অবস্থায় শ্রমিক স্পেশাল ট্রেনে উঠছেন। এই কোভিডের সময় তাদের আরও শরীর খারাপ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এরকম কয়েকজন মারা গিয়েছেন ট্রেনে।' 

‘যারা অসুস্থ তাদেরকে রক্ষা করার জন্য, স্বরাষ্ট্রমন্ত্রকের দেওয়া গাইডলাইনস অনুসারে রেলমন্ত্রক আপিল করছে যাদের কো মর্বিডিটি আছে ( যেমন হাইপারটেনশন, ডায়েবিটিস, হৃদরোগ, ক্যানসার), গর্ভবতী, ১০ বছরের কম বয়সী শিশু ও ৬৫ বছরের ওপর বয়স্করা ট্রেনে চাপবেন না, একান্ত প্রয়োজন না হলে’।

একই আপিল করেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল। তিনি বলেন যে রেল পরিবার চায় সবাই সুস্থ থাকুন। প্রয়োজনে হেল্পলাইন নম্বর ১৩৯ ও ১৩৮-এ যোগাযোগ করতে তিনি আবেদন জানান।পয়লা মে থেকে শ্রমিক স্পেশাল ট্রেন চালাচ্ছে ভারতীয় রেল। 

 

বন্ধ করুন