বাংলা নিউজ > ঘরে বাইরে > মহামারীর সময় গৃহহীন করতে চাই না- উচ্ছেদ রুখে বলল মানবিক হাইকোর্ট

মহামারীর সময় গৃহহীন করতে চাই না- উচ্ছেদ রুখে বলল মানবিক হাইকোর্ট

ফাইল ছবি

বম্বে হাইকোর্টের প্রধান বিচারপতি দীপঙ্কর দত্তের বেঞ্চ এই নির্দেশ দিয়েছে। 

কাউকে গৃহহীন করা যাবে না। এই করোনা মহামারীর সময়ে কোনও ধরণের ভাঙা বা উচ্ছেদ করা যাবে না। অন্তর্বর্তী স্থগিতাদেশ তুলে নিতে অস্বীকার করে এই নির্দেশ দিল বম্বে হাইকোর্ট। তবে এই নির্দেশ দেওয়া হয়েছে পিমপ্রি চিনঞ্চওয়াড় মিউনিসিপ্যাল কর্পোরেশন–কে। আর ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনালকে এই নির্দেশ জানিয়ে দিয়ে বলতে বলা হয়েছে, আগামী ৩১ অক্টোবর পর্যন্ত নদীর ধারে বসবাসকারী কাউকে উচ্ছেদের নির্দেশ দেওয়া যাবে না।

আদালত আরও বলেছে, এনজিটি’‌র নির্দেশ মতো ১০০ জনের বেশি পরিবারকে উচ্ছেদ হতে হয়েছে। তবে তারা পিমপ্রি চিনঞ্চওয়াড় মিউনিসিপ্যাল কর্পোরেশনের কাছে আবেদন করেননি। তাদের উচ্ছেদের পেছনে কর্পোরেশনের কোনও হাত নেই।

বম্বে হাইকোর্টের প্রধান বিচারপতি দীপঙ্কর দত্তের ফুল বেঞ্চে ছিলেন বিচারপতি এএ সৈয়দ, বিচারপতি এসএস সিন্ধে এবং কেকে টাটেড। তাঁরা জানান, এই শুনানিতে কর্পোরেশনের অন্তর্বর্তী আবেদনকে স্বতোপ্রণোদিত মামলা হিসাবে হাইকোর্ট গ্রহণ করেছে। আর অন্তর্বর্তী নির্দেশকে যে শিথিল করার কথা বলা হয়েছে তা করা হচ্ছে না। বরং এই মহামারী পরিস্থিতিতে কোনও ভাঙা বা উচ্ছেদ করা যাবে না বলে নির্দেশ দেওয়া হচ্ছে।

এই মামলাটি করেছিলেন আইনজীবী জি এইচ কেলুসকার। এদিন তিনি হাইকোর্টকে জানান, ন্যাশানাল গ্রিন ট্রাইব্যুনালের মাধ্যমে ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে পরিবেশবিদ সারাঙ ইয়াদওয়াড়কর একটি নির্দেশ বের করেন। যেখানে কর্পোরেশনকে নির্দেশ দেওয়া হয়, রাম নদীর কাছে দখল করে থাকা বেআইনি জায়গাগুলি খালি করে দিতে হবে। যদিও এই সবের ওপর স্থগিতাদেশ জারি করেছে বম্বে হাইকোর্ট।

এরপরই কর্পোরেশনকে হাইকোর্টের প্রধান বিচারপতি দীপঙ্কর দত্তের প্রশ্ন, হাইকোর্টের নির্দেশ সম্পর্কে ওয়াকিবহাল নয় এনজিটি?‌ আপনারা কী এনজিটি–কে এই নির্দেশ জানিয়েছেন?‌ তারপর প্রধান বিচারপতি বলেন, ‘‌একই ধরণের নির্দেশ দেশের সব হাইকোর্ট থেকে দেওয়া হয়েছে। এই স্থগিতাদেশের ফলে যে সমস্ত মানুষের সুবিধা হচ্ছে, তারা কেউ আমাদের লোক নয়। আমরা কাউকে অনুদান পাইয়ে দিচ্ছি না। তবে আমরা এই পরিস্থিতিতে কাউকে উচ্ছেদ করে গৃহহীন করতে চাই না।’‌

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

কমনওয়েলথ দাবা চ্যাম্পিয়নশিপে বাংলার জয় জয়কার, সোনা জিতলেন মিত্রাভ গুহ বস্তির ভিতর আচমকা ধনকুবের বিল গেটস! বাসিন্দাদের সঙ্গে চলল কথাবার্তা, কোথায় ঘটল? এবার ভারতের সিভিলিয়ান টিম পৌঁছল মলদ্বীপে, সরবে ভারতীয় সেনা IPL-র ‘লড়াই’ ছাপিয়ে হাত মেলাল রিলায়েন্স-ডিজনি, নজরে ৭০০০০ কোটি টাকার সাম্রাজ্য বাড়ির কর্তার মৃত্যুশোকে ঘরবন্দি ২২ দিন,উদ্ধার করেও হল না শেষরক্ষা,মারা গেল ছেলে ব্যথাতা কাটাতে শাকিবদের নতুন ব্যাটিং এবং বোলিং কোচ নিযুক্ত করল বিসিবি তৃণমূলের ব্রিগেডের দিন শহরে ডার্বিতে মুখোমুখি মোহন-ইস্ট, আদৌ হবে বড় ম্যাচ? ৩৭ বছরে পা দিলেন হেজেল, স্ত্রীর জন্মদিনে বিশেষ শুভেচ্ছা জানিয়ে কী করলেন যুবরাজ ২৫ কেজি ওজন কমেছে, জেলে পড়ে গিয়ে ফেটেছে মাথা, আদালতে জানালেন বালুর আইনজীবী এক দেশ-এক ভোট নিয়ে সংবিধানে যুক্ত হতে পারে নয়া অধ্য়ায়, টার্গেট ২০২৯

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.