বাংলা নিউজ > ঘরে বাইরে > Donal Trump's Big Announcement: ১৫ নভেম্বর ‘বড় ঘোষণা’ করবেন ডোনাল্ড ট্রাম্প, কী বলবেন প্রাক্তন প্রেসিডেন্ট?

Donal Trump's Big Announcement: ১৫ নভেম্বর ‘বড় ঘোষণা’ করবেন ডোনাল্ড ট্রাম্প, কী বলবেন প্রাক্তন প্রেসিডেন্ট?

প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (AP)

প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট জানিয়ে দিলেন, আগামী ১৫ নভেম্বর, মঙ্গলবার তিনি একটি ‘বড় ঘোষণা’ করতে চলেছেন।

আমেরিকার মিডটার্ম নির্বাচনের প্রচারে বেশ ব্যস্ত থেকেছেন প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ডেমোক্র্যাটদের তুলনায় এই নির্বাচনে হয়ত কিছুটা এগিয়ে থাকবে রিপাবলিকানরা। এই আবহে এবার ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনের জন্য নিজের প্রার্থীপদ ঘোষণা করার ইঙ্গিত দিলেন ট্রাম্প। প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট জানিয়ে দিলেন, আগামী ১৫ নভেম্বর, মঙ্গলবার তিনি একটি ‘বড় ঘোষণা’ করতে চলেছেন।

ওহায়োতে প্রচার চলাকালীন ট্রাম্প নিজের সমর্থকদের উদ্দেশে বলেন, ‘আগামিকাল অত্যন্ত গুরুত্বপূর্ণ নির্বাচন। তবে আমি জানাতে চাই, আমি ১৫ নভেম্বর মঙ্গলবার ফ্লোরিডার পাম বিচে মার-এ-লাগোতে একটি খুব বড় ঘোষণা করতে চলেছি।’ মনে করা হচ্ছে তৃতীয়বারের জন্য মার্কিন প্রেসিডেন্ট পদে নির্বাচনে লড়াই করার ঘোষণা করতে চলেছেন ট্রাম্প। এর আগে ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনে লড়ে ডেমোক্র্যাট হিলারি ক্লিন্টনকে হারিয়েছিলেন তিনি। ২০২০ সালে অবশ্য জো বাইডেনের কাছে হেরে যান ট্রাম্প। তবে হেরে গিয়েও ক্ষমতা হস্তান্তর করতে অস্বীকার করেছিলেন তিনি। শুধু তাই নয়, সমর্থকদের উস্কানি দিয়ে মার্কিন কংগ্রেসে হামলা চালানোর অভিযোগ ওঠে তাঁর বিরুদ্ধে।

মার্কিন রাজনৈতিক বিশ্লেষকদের মত, আমেরিকার মিডটার্ম নির্বাচন আদলে বাইডেনের এবং ট্রাম্পের জনপ্রিয়তার পরীক্ষা। বাইডেনের নেতৃত্বে ডোমোক্র্যাট দল যদি হাউজ অফ রিপ্রেজেন্টেটিভ এবং সেনেটে তাঁদের আসন ধরে রাখতে পারে, তাহলে বাইডেন জনপ্রিয়তায় পাশ করবেন। তবে যদি তা না হয়, তবে ট্রাম্পের রাজনৈতিক জীবন নয়া অক্সিজেন লাভ করবে। ফের হোয়াইট হাউজে ফেরার দৌড়ে শামিল হবেন তিনি। এই পরিস্থিতিতে ট্রাম্প আদৌ পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হতে পারবেন কি না, তা রিপাবলিকানদের ফলাফলের উপর নির্ভর করবে বলে মত বিশ্লেষকদের।

প্রসঙ্গত, আজ আমেরিকার কংগ্রেসের সেনেটের ১০০টির মধ্যে ৩৫টি এবং নিম্নকক্ষ হাউস অফ রিপ্রেজেন্টেটিভসের ৪৩৫টি আসনে ভোটগ্রহণ হবে। পাশাপাশি ৩৬টি প্রদেশ ও ৩টি টেরিটরির গভর্নর নির্বাচন হবে। সমীক্ষায় ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত মিলেছে।

 

বন্ধ করুন