সংবাদ সম্মেলনে ট্রাম্প  (AP)
সংবাদ সম্মেলনে ট্রাম্প (AP)

সব গল্পেরই দুটো দিক রয়েছে, কাশ্মীর নিয়ে ভারত-পাক সংঘাত প্রসঙ্গে মত ট্রাম্পের

সন্ত্রাস দমনের প্রশ্নে কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তান সংঘাতে মধ্যস্থতা করার প্রস্তাব দিলেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সীমান্ত সন্ত্রাস দমনে বিতর্কিত কাশ্মীর প্রসঙ্গে ফের ভারত-পাকিস্তান সংঘাতে মধ্যস্থতা করার প্রস্তাব দিলেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভারত সফরের শেষ প্রহরে তাঁর এই মন্তব্যে বাড়ল অস্বস্তি।

মঙ্গলবার রাষ্ট্রপতি ভবনে নৈশভোজ সারার পরে সাংবাদিক বৈঠকে সন্ত্রাস দমন প্রসঙ্গে আবার নিজেকে মধ্যস্থতাকারীর ভূমিকায় রাখার প্রস্তাব দিলেন হোয়াইট হাউসের বাসিন্দা।

ট্রাম্প বলেন, 'মধ্যস্থতা করতে বা এই বিষয়ে কোনও রকম সাহায্য করতে আমি আছি। ওরা (পাকিস্তান) কাশ্মীর নিয়ে কাজ করছে। দীর্ঘ দিন ধরে কাশ্মীর বহু মানুষের চোখের কাঁটা হয়ে রয়েছে। সব গল্পেরই দুটো দিক রয়েছে।'

এই প্রসঙ্গে বলতে গিয়ে ট্রাম্প মন্তব্য করেন, ‘পাকিস্তান নিয়ে প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে আলোচনা হয়েছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গেও আমার সম্পর্ক ভালো। ওঁরা দুজনেই সীমান্ত সন্ত্রাস বন্ধ করতে তত্পর হয়েছেন।’

এর পর মধ্যস্থতা করার বিষয়ে আরও প্রশ্ন করলে ট্রাম্প বলেন, ‘আমি সে রকম কিছু বলিনি। ভারত ও পাকিস্তানের কাছে কাশ্মীর অবশ্যই বড় সমস্যা। দুই তরফই দীর্ঘ দিন যাবত্ এই বিষয়ে উদ্যোগী হয়েছে। ওরা এই সমস্যার সমাধান নিজেরাই বের করে নেবে।’

প্রসঙ্গত, এর আগে বেশ কয়েক বার কাশ্মীর প্রসঙ্গে ভারত ও পাকিস্তানের মধ্যে মধ্যস্থতা করার ইচ্ছা প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট। দিল্লির সঙ্গে আলোচনা ছাড়াই যেচে সংবাদমাধ্যমে এমন মন্তব্য করার বিষয়টি বিশেষ সুনজরে দেখেনি ভারতীয় বিদেশমন্ত্রক।

প্রথম ভারত সফরে এসে রাষ্ট্রপতি ভবনে নৈশভোজ সেরে ওয়াশিংটনের উদ্দেশে রওনা দেওয়ার আগে ট্রাম্পের এই মন্তব্যে ফের অস্বস্তিতে পড়ল কেন্দ্র। শুধু তাই নয়, সোমবার সন্ত্রাস দমন প্রসঙ্গে মার্কিন প্রেসিডেন্টের ভাষণে পাকিস্তানের প্রশংসায় চিন্তার ভাঁজ ফেলেছে প্রশাসনের কপালে।

বন্ধ করুন