বাংলা নিউজ > ঘরে বাইরে > সন্দেহ প্রকাশ বন্ধ হোক, গালওয়ান সংঘর্ষের বর্ষপূর্তিতে ভারতকে বার্তা চিনের

সন্দেহ প্রকাশ বন্ধ হোক, গালওয়ান সংঘর্ষের বর্ষপূর্তিতে ভারতকে বার্তা চিনের

গালওয়ানের ছবি- ফাইল চিত্র

প্রতিবন্ধকতা সৃষ্টির বদলে চিনের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তোলা উচিত ভারতের। গালওয়ান সংঘর্ষের বর্ষপূর্তিতে নয়াদিল্লিকে এই বার্তাই দিল চিনের বিদেশমন্ত্রী।

ভারতকে চিনের উপর সন্দেহ প্রকাশ করা বন্ধ করতে হবে। প্রতিবন্ধকতা সৃষ্টির বদলে চিনের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তোলা উচিত ভারতের। গালওয়ান সংঘর্ষের বর্ষপূর্তিতে নয়াদিল্লিকে এই বার্তাই দিল চিনের বিদেশমন্ত্রী। চিনের বক্তব্য, সীমান্ত সমস্যাকে মিটিয়ে দুই দেশকে ধীরে ধীরে দ্বিপাক্ষিক সম্পর্ক ভালো করতে হবে। এবং আরও সমস্যা যাতে তৈরি না হয়, তার জন্য ঝামেলা তৈরি থেকে বিরত থাকতে হবে।

চিন এদিন ভারতকে আবেদন করেন, ভারতের উচিত চিনের সঙ্গে হাত মিলিয়ে শান্তি বজায় রাখার লক্ষ্যে কার্যকর পদক্ষেপ নিতে হবে। এদিকে কূটনৈতিক বিশ্লেষকদের মত, যেভাবে চিনের তরফএ খুল্লাম খুল্লা সম্পর্ক ভালো করার কথা বলা হয়েছে, তা প্রমাণ করছে যে দুই দেশের সম্পর্ক বর্তমানে কতটা তলানিতে গিয়ে ঠেকেছে।

চিনের বিদেশ মন্ত্রকের তরফে বলা হয়, 'আজ গালওয়ান সংঘর্ষের একবছর পূর্তি। এই সংঘর্ষের দায় স্পষ্টতই চিনের ঘেড়ে নয়।' এদিকে গালওয়ান সংঘর্ষ নিয়ে চিনের এই দাবি বরাবর উড়িয়ে এসেছে ভারত। এই আবহে গত একবছরে ক্রমেই ভারত-চিন সম্পর্কের অবনতি ঘটেছে। এই প্রসঙ্গে চিনের তরফে বলা হয়, 'ভারত-চিন মধ্যকার সীমান্ত সমস্যা যেমন সত্যি ঘটনা। তেমনই এটাও সত্যি যে সীমান্ত সমস্যাটাই ভারত-চিন সমস্যার সার্বিক কাহিনী নয়।' যদিও ভারতের স্পষ্ট দাবি, গালওয়ান সংঘর্ষের গুরুত্বকে মাথায় রেখে স্বাভাবিক গতিতে ব্যবসা চলতে পারে না।

গতবছর ৬ জুন প্রথমবার ভারত ও চিনা সেনার মধ্যে উচ্চপর্যায়ের বৈঠক হয়। প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর সীমান্ত সমস্যা ও স্পর্শকাতর অঞ্চলগুলি নিয়ে দু'পক্ষের মধ্যে বৈঠক হয়। ভারতের তরফে জানানো হয়, চিনের সেনা ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করেছে। এরপর ১৫ জুন দুই দেশের সেনার মুখোমুখি সংঘর্ষে শহিদ হন ২০ জন ভারতীয় সেনা। চিনের তরফে অবশ্য তাদের কোনও সেনার মৃত্যুর খবর স্বীকার করা হয়নি। পরে চিনের পক্ষ থেকে মৃত চার সেনা আধিকারিক ও সেনাকর্মীর নাম প্রকাশ করা হয়।

তার পর থেকে একাধিকবার সীমান্ত পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা হয়েছে। চিনের সঙ্গে দফায় দফায় কর্পস কমান্ডার স্তরে বৈঠক করেছে ভারতীয় সেনা। কিন্তু তারপরেও দীর্ঘদিন সীমান্তে শক্তি বাড়িয়ে চলছিল চিন। ভারতও প্রস্তুত থাকছিল সীমান্তে। মোতায়েন করা হচ্ছিল বাড়তি সেনা। এরপর শেষ পর্যন্ত চলতি বছরের ১০ ফেব্রুয়ারি থেকে সেনা সরিয়ে নেওয়ার প্রক্রিয়া শুরু করে উভয় দেশ। তবে সীমান্তের বেশ কয়েকটি জায়গাতে এখনও সেনা মোতায়ের রেখেছে দুই পক্ষই। যা দুই দেশএর মধ্যে বিশঅবাসের অভাবের প্রমাণ।

 

ঘরে বাইরে খবর

Latest News

আম্বানিদের রিসেপশন মিস কার্দাশিয়ান সিস্টারের! ছাড়লেন মুম্বই ‘স্কুল ইউনিফর্ম পরালো না কেন?’ আম্বানির ছেলের বিয়েতে শ্রেয়াদের গান,বিস্ফোরক সোনা কলকাতায় বিশ্বকাপে কাঁপিয়েছিলেন! কারা কারা আজ ইউরোয় নামছে? আছে ১ জন গোল্ডেন বলজয়ী ইলিশ কোথায়? বিরাট সাইজের কইভোলা উঠল দিঘার সমুদ্রে, দাম জানলে চোখ কপালে 'আরও জোরে, সকলে আরও জোরে নাচুন', বরযাত্রীদের বললেন অনন্ত আম্বানি! বুধাদিত্য রাজযোগে ৫ রাশির প্রেম জীবনে আসবে জোয়ার, দেখুন সাপ্তাহিক প্রেম রাশিফল আম্বানিদের বিয়েতে একসঙ্গে 'রাম নাম' শঙ্কর, শ্রেয়া, হরিহরণ, কৌশিকী ও সোনুর ‘আরও জোরে, সকলে আরও জোরে নাচুন…’, ঘোড়ায় চড়ে বিয়ে করতে যাওয়ার সময় বলেন অনন্ত! ২৪ বছর পর ক্রোনিয়ে ম্যাচ ফিক্সিং কাণ্ডে চার্জশিট পেশ হল দিল্লি আদালতে মুখে সিগারেট, খসে পড়ল আঁচল! সোমে শোভনের সঙ্গে সাত পাক, বিয়ের আগে সাহসী সোহিনী

T20 WC 2024

US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.