বাংলা নিউজ > ঘরে বাইরে > ITR Filing Tax Exemptions: এই ৭ ভাতা ও রিইম্বার্সমেন্টে পাওয়া যায় কর ছাড়, ক্লেম করতে ভুললেই লোকসান!

ITR Filing Tax Exemptions: এই ৭ ভাতা ও রিইম্বার্সমেন্টে পাওয়া যায় কর ছাড়, ক্লেম করতে ভুললেই লোকসান!

ফাইল ছবি: টুইটার (Twitter)

বেতনভোগী ব্যক্তিরাই দেশের সামগ্রিক কর ভান্ডারে সবচেয়ে বেশি টাকা দেন। আর সেই কারণেই, তাঁদের ক্ষেত্রে আইটিআর ফাইল করার সময়েও সবচেয়ে বেশি ছাড় পাওয়া প্রয়োজন। কোনও কর্মচারীর মোট বেতনের মধ্যে, মূল বেতনের উপর প্রদত্ত যে কোনও আর্থিক সুবিধাকেই ভাতা বলে। 

ভাতা মানে যে শুধুই আর্থিক সুবিধা, তা কিন্তু নয়। নিয়োগকারীর প্রদত্ত ভাতা কর্মীদের করের বোঝাও কমাতে সাহায্য করে। আয়কর রিটার্ন (ITR) দাখিল করার সময় এই ভাতার উল্লেখ করেই নেট ট্যাক্সে কর ছাড়ের ক্লেম করা যেতে পারে। ২০২৩ শুরুর সঙ্গে সঙ্গে অনেকেই আইটিআর ফাইলিংয়ের বিষয়ে ভাবতে শুরু করে দিয়েছেন। এমন সময়ে বিভিন্ন ভাতা এবং তার ভিত্তিতে কর ছাড়ের সুবিধাগুলি বুঝে রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি পরে আইটিআর ফাইল করার সময় কাজে লাগবে। আয়করের পরিমাণ কমাতে পারবেন।

 

তিন ধরনের ভাতা হতে পারে -করযোগ্য, আংশিকভাবে করযোগ্য এবং অ-করযোগ্য। তাই ঠিক কোন ভাতার ভিত্তিতে করছাড় ক্লেম করা যেতে পারে, সেই সম্পর্কে জেনে রাখা জরুরি। উদাহরণস্বরূপ ১০ নম্বর ধারার অধীনে যে ভাতাগুলি দেওয়া হয় (ফর্ম ১৬), সেই ভাতাগুলি থেকে ভালো ছাড় মেলে। ফর্ম 16-এ TDS, ১০ নম্বর ধারার অধীনস্থ করছাড় আছে এমন ভাতা এবং স্যালারি ব্রেকআপ দেওয়া থাকে। নির্ধারিত সময়ের মধ্যে আইটিআর ফাইল করার ক্ষেত্রে এই ফর্মের গুরুত্ব অসীম।

 

করদাতাদের ২০২২-২৩ অর্থবর্ষের (২০২৩-২৪ মূল্যায়ন বছর) জন্য চলতি বছরের ৩১শে জুলাইয়ের ITR ফাইল করতে হবে।  আরও পড়ুন: রিটার্ন ফাইলের আগে জানুন আয়কর ছাড়ের 'চিট কোড', মিলবে দ্বিগুণ লাভ

 

Tax2win-এর সহ-প্রতিষ্ঠাতা ও সিইও অভিষেক সোনি জানান, প্রতি মাসের ১ তারিখের দিকেই সকল বেতনভোগী ব্যক্তি তাকিয়ে থাকেন। এদিকে সেই বেতনের অঙ্কে কর কাটার হলে পুরো মুডেরই দফারফা হয়ে যায়।

 

বেতনভোগী ব্যক্তিরাই দেশের সামগ্রিক কর ভাণ্ডারে সবচেয়ে বেশি টাকা দেন। আর সেই কারণেই, তাঁদের ক্ষেত্রে আইটিআর ফাইল করার সময়েও সবচেয়ে বেশি ছাড় পাওয়া প্রয়োজন। কোনও কর্মচারীর মোট বেতনের মধ্যে, মূল বেতনের উপর প্রদত্ত যে কোনও আর্থিক সুবিধাকেই ভাতা বলে। আপনি যত বেশি ভাতার পরিমাণ ক্লেম করবেন, আপনার ততই করের বোঝা কমবে। কিছু ক্ষেত্রে ভাতা মানেই কোনও কর লাগবে না। আবার কিছু ক্ষেত্রে ভাতায় তুলনামূলকভাবে কম হারে কর প্রযোজ্য হবে।

 

অভিষেক সোনির মতে, ITR ফাইল করার সময়ে এই ৭টি ভাতার বিষয়ে অবশ্যই খেয়াল রাখা প্রয়োজন:

1

বাড়ি ভাড়া ভাতা বা HRA (Sec. 10(13A)): ভাড়া বাড়িতে থাকা বেতনভোগী ব্যক্তিরা HRA-তে কর ছাড় ক্লেম করতে পারেন। আরও পড়ুন: এই সব ক্ষেত্রে HRA পাবেন না কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা! দেখে নিন সংশোধিত নিয়ম

2

ভ্রমণ কনসেশন বা সহায়তা (LTC/LTA) (10(5)): এই ভাতার অধীনে, ভারতে বেড়ানোর ক্ষেত্রে কর্মীদের ভ্রমণের খরচ করমুক্ত ব্যয় হিসাবে গণ্য করা হবে। ভাড়ার জন্য যে খরচ হয়, এক্ষেত্রে নিয়োগকারী তা করমুক্ত ভাতা ধরবেন। ভ্রমণের মাধ্যম রেল, বিমান বা গণপরিবহন হতে পারে। (৪ ক্যালেন্ডার বছরের মধ্যে দু'টি ট্যুরের ক্ষেত্রে প্রযোজ্য) নিয়োগকারীর দেওয়া LTA-র উপরেই এই করছাড় প্রযোজ্য।

3

শিশু শিক্ষা ভাতা: সর্বাধিক ২ জন শিশু পর্যন্ত মাথাপিছু প্রতি মাসে ১০০ টাকা ছাড় দেওয়া হয়।

4

ইউনিফর্ম অ্যালায়েন্স: অফিস বা চাকুরির দায়িত্ব পালনের সময় যদি ইউনিফর্ম পরতে হয় (যেমন পুলিশকর্মী), তার রক্ষণাবেক্ষণ বা কেনার ক্ষেত্রে যে ভাতা দেওয়া হয়, তাতে কর ছাড় পাবেন।

5

বই এবং ম্যাগাজিন ভাতা: বই, সংবাদপত্র, ম্যাগাজিন, জার্নাল ইত্যাদির জন্য খরচ করলে, তার উপর আয়কর আইন অনুযায়ী করবিহীন রিইম্বার্সমেন্ট পাবেন। অবশ্যই রিইম্বার্সমেন্টের সীমার মধ্যে সেই খরচ করতে হবে।

6

স্থানান্তর ভাতা: অফিসের কারণে কর্মীদের অন্য শহরে মুভ করতে হতেই পারে। সেক্ষেত্রে নিয়োগকারী গাড়ির ভাড়া, গাড়ির রেজিস্ট্রেশন চার্জ, প্যাকেজিং চার্জ, প্রাথমিকভাবে ১৫ দিনের থাকার ব্যবস্থা এবং ট্রেন/উড়ান টিকিটের উপর যে খরচ করা হয়, সেই টাকা রিইম্বার্স করেন। এটি সম্পূর্ণ করমুক্ত।

7

হেল্পার ভাতা: নিয়োগকারী আপনার অফিসের অফিসিয়াল দায়িত্ব পালনের জন্য সাহায্যকারী নিয়োগ করার অনুমতি দিলে, সেক্ষেত্রে ভাতা প্রদান করা হয়। সেটিও করমুক্ত। সাধারণ উচ্চপদস্থ সরকারি আধিকারিকরা এই সুবিধা পান।

চলতি বছর আয়কর ফাইলিংয়ের আগে এই বিষয়গুলি অবশ্যই মাথায় রাখুন। প্রয়োজনে এই বিষয়ে আপনার নিয়োগকারী এবং কর বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারেন।

Latest News

এবারের টি২০ বিশ্বকাপে অস্ট্রেলিয়া ছাড়া আর কোন দলকে অলআউট করেছে আফগানরা? আন্তর্জাতিক ক্রিকেটে ১৭ বছর পূরণ করলেন রোহিত শর্মা, একঝলকে তাঁর পরিসংখ্যান... আংটি বদল থেকে রোমের ভ্যাকেশন: নবদম্পতি সিদ্ধার্থ-জ্যাসমিনের সেরা ১০ ছবি দেখুন ট্রেনের ধাক্কায় ২ টুকরো BJP কর্মীর দেহ, চক্রান্তের অভিযোগ TMCর বিরুদ্ধে চাকরির অফার, বিয়ের যোগ, আর্থিক লাভ আসতে পারে শুক্রের কৃপায়, লাকি তুলা সহ ৩ রাশি আকাশ কালো করে নামল বৃষ্টি, অবশেষে ‘শক্তি’ বাড়ল বর্ষার? সপ্তাহের শুরুতেই হবে ঝড় সন্তান আসবে শীঘ্রই, এরই মাঝে ‘বেবিমুন’ সারতে কোথায় গেলেন ‘দীপ-বীর’? ‘‌নরেন্দ্র মোদী এখন সম্পূর্ণ অসহায়’, নিট–পিজি পরীক্ষা স্থগিত হতেই আক্রমণে রাহুল ‘সবই যখন মিথ্যা, তখন কেন…’! তনুশ্রীর আনা মিটু-র অভিযোগে ফের মুখ খুললেন নানা টসে জিতল South Africa Women , প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিল|

T20 WC 2024

ক্যারিবিয়ানদের ডেরায় আদরের নাম পন্তকে! ‘পকেট রকেট’ বললেন ভিভ, সেরা ফিল্ডার সূর্য আফগান ক্রিকেটে ব্র্যাভো ম্যাজিক! ৬টি ম্যাচে ৪টিতেই প্রতিপক্ষকে অলআউট রশিদদের এই তো সবে শুরু! অস্ট্রেলিয়া-কে প্রথমবার হারিয়ে হুঙ্কার আফগান অধিনায়কের ‘আভি হামকো চাহিয়ে ফুল ইজ্জত’, অজিদের হারিয়ে মির্জাপুরের সংলাপ মনে করালেন রশিদরা AFG vs AUS: অজিদের হারিয়ে ইতিহাস আফগানদের, গ্রুপ ওয়ানের সেমিতে ওঠার অঙ্ক জটিল হল ‘পরপর উইকেট পড়া বন্ধ করত হবে…’ বঞ্চনার জবাব দিয়ে রোহিতদের সাবধান করলেন হার্দিক T20-তে শতরান, অর্ধশতরানের চেয়ে গুরুত্বপূর্ণ… নিজের উইকেট ছোড়ার অজুহাত রোহিতের? ভিডিয়ো-বল খুঁজতে খুঁজতে স্টেজের তলায় বিরাট কোহলি! ছোটবেলার স্মৃতি মনে করাল কোহলি বাংলাদেশ হারতেই মজাদার পোস্ট পশ্চিমবঙ্গ পুলিশের! ‘বাঘবন্দী খেলায়’ জিত হার্দিকদের এক ইনিংসে ১৩টি ছয়! বাংলাদেশকে কচুকাটা করে রেকর্ড গড়লেন হার্দিক, শিবম দুবেরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.