বাংলা নিউজ > ঘরে বাইরে > অত সময় নেই হাতে! তালিবান সংক্রান্ত ভারতের ডাকা মিটিং এড়িয়ে যাচ্ছে চিন
কন্দহরে তালিবান মিলিটারির টহলদারি। (AFP) (AFP)
কন্দহরে তালিবান মিলিটারির টহলদারি। (AFP) (AFP)

অত সময় নেই হাতে! তালিবান সংক্রান্ত ভারতের ডাকা মিটিং এড়িয়ে যাচ্ছে চিন

  • পাকিস্তানও আগেই জানিয়েছে তারা এই মিটিংয়ে উপস্থিত থাকতে পারবে না।

তালিবানের দখলে থাকা আফগানিস্তানের প্রসঙ্গ নিয়ে ভারতের ডাকা নিরাপত্তা সংক্রান্ত বৈঠক এবার এড়িয়ে যেতে চাইছে চিন। কার্যত পাকিস্তানের পথেই এবার হাঁটতে চলেছে চিন। তাদের সাফাই, বৈঠকে যোগ দেওয়ার মতো সময় তাদের হাতে নেই। আসলে ভারত এই নিরাপত্তা সংক্রান্ত বৈঠক ডেকেছে। সেখানে আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা হবে। রাশিয়া, ইরান সহ এশিয়ার একাধিক দেশের পদস্থ নিরাপত্তা আধিকারিকরা এই বৈঠকে অংশ নেবেন। এখানে মূলত তালিবানের দখলে চলে যাওয়া আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি, সন্ত্রাসবাদের নানা দিক, মাদক পাচারের বিরুদ্ধে কীভাবে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি করা যায় তা নিয়েই আলোচনা হওয়ার কথা রয়েছে। এদিকে 'Delhi Regional Security Dialogue on Afghanistan' শীর্ষক সেই মিটিংয়ে ভারতের নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল উপস্থিত থাকবেন। পাশাপাশি কাজাকিস্তান, কিরঘিজস্তান, তুর্কেমেনিস্তান, উজবেকিস্তানের প্রতিনিধিরা হাজির থাকবেন। 

 

এদিকে চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন জানিয়েছেন সিডিউলের সমস্যার কারণে চিন এই মিটিংয়ে উপস্থিত থাকতে পারবে না। এখানেই প্রশ্ন উঠছে কেন চিন বর্তমান পরিস্থিতিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ এই বৈঠকে হাজির থাকতে পারছে না? ওয়াংয়ের দাবি, আমরা আগেই এনিয়ে ভারতকে জানিয়ে দিয়েছি। এদিকে পাকিস্তানও আগেই জানিয়েছে তারা এই মিটিংয়ে উপস্থিত থাকতে পারবে না। 

এদিকে ওয়াকিবহাল মহলের মতে, পাকিস্তান ও রাশিয়ার সঙ্গে যোগাযোগ রেখে চিন  তলায় তলায় তালিবানের সঙ্গে যোগাযোগ রাখছে। এমনকী চিনকে বিশ্বাসযোগ্য বন্ধু হিসাবেও উল্লেখ করেছে তালিবান। এমনকী বেজিংকে তারা আশ্বাস দিয়েছে যে পূর্ব তুরকেস্তান ইসলামিক আন্দোলন যাতে চিনে বিচ্ছিন্নতাবাদে ইন্ধন না দিতে পারে সেটা তারা দেখবে।

 

বন্ধ করুন