বাংলা নিউজ > ঘরে বাইরে > India-Bangladesh: 'ভারত বাংলাদেশের বন্ধু ছিল, আছে এবং থাকবে', মত বাংলাদেশের ভারতীয় হাইকমিশনারের

India-Bangladesh: 'ভারত বাংলাদেশের বন্ধু ছিল, আছে এবং থাকবে', মত বাংলাদেশের ভারতীয় হাইকমিশনারের

বিক্রম কুমার দোরাইস্বামী

ঢাকার ভারতীয় হাইকমিশনার হলেন বিক্রম কুমার দোরাইস্বামী। তিনি বাংলাদেশের একটি অনুষ্ঠানে গিয়ে জানান ভারত এবং বাংলাদেশের সম্পর্ক অটুট।

বাংলাদেশের রাজধানী ঢাকার ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে জন্মাষ্টমীর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী। সেখানে গিয়ে তিনি জানান ভারত এবং বাংলাদেশ চিরকাল বন্ধু ছিল, বর্তমানেও আছে এবং আগামীতেও থাকবে। এই দুই প্রতিবেশী দেশের যে বন্ধুত্ব তার সব থেকে জরুরি এবং গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে দুই দেশের জনগন, এমনটাই তিনি মনে করেন।

এই জন্মাষ্টমী পুজোর আয়োজন করেছিল মহানগর সার্বজনীন পূজা কমিটি। সেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পল্লী উন্নয়ন এবং সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশের খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

এই অনুষ্ঠানে ভারতীয় হাইকমিশনার জানান, বিগত পঞ্চাশ বছরে দুই দেশের মধ্যে কখনও মনোমালিন্য, ভুল বোঝাবুঝি হয়েছে, কিন্তু চারটি কথা সবসময় মনে রাখা উচিত বলে তিনি মনে করেন। এবং সেই চারটি জিনিস কী কী সেটাও জানান। বিক্রম কুমার দোরাইস্বামী জানান, ভারত বাংলাদেশের বন্ধু ছিল, আছে এবং থাকবে। দুই দেশের মধ্যে পারস্পরিক শ্রদ্ধা, এবং কল্যাণের উপর ভিত্তি করেই এই সম্পর্ক গড়ে উঠেছে। একই সঙ্গে দুই দেশের জাতি হিসেবে অনেক মিল আছে, এবং এতটা বর্ডার সীমান্ত ভাগ করে ভারত বাংলাদেশ, তাই তাদের মধ্যে ভালো সম্পর্ক থাকবে বলেই তিনি মনে করেন।

এছাড়াও তিনি বলেন ভারত, বাংলাদেশ সহ ভারতীয় উপমহাদেশের কোনও দেশই একে অন্যের সাহায্য ছাড়া এগোতে পারবে না। তাই অগ্রগতির জন্য, প্রতিটা দেশের উচিত আরেকটি দেশকে সাহায্য করা। একই সঙ্গে তিনি মনে করিয়ে দেন ভারতের ক্ষমতায় এতদিন যে যে দল ছিল তারা প্রত্যেকেই বাংলাদেশের সঙ্গে সুসম্পর্ক এবং বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে প্রাধান্য দিয়ে এসেছে। আগামীতেও দেবে।

বন্ধ করুন