বাড়ি > ঘরে বাইরে > ‘করোনা রোগীর সংখ্যা দ্বিগুণ হওয়ার সময় বাড়ছে’- এটাই স্বান্তনা স্বাস্থ্যমন্ত্রকের
পিপিই পড়ে অন্ত্যেষ্টিক্রিয়া দিল্লিতে  (AP)
পিপিই পড়ে অন্ত্যেষ্টিক্রিয়া দিল্লিতে  (AP)

‘করোনা রোগীর সংখ্যা দ্বিগুণ হওয়ার সময় বাড়ছে’- এটাই স্বান্তনা স্বাস্থ্যমন্ত্রকের

এই মুহূর্তে চতুর্থ স্থানে ভারত, করোনা আক্রান্তের নিরিখে। 

হু হু করে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। দশ হাজার দৈনিক কেসের গণ্ডি বৃহস্পতিবার প্রথমবার পেরিয়ে প্রায় ১১ হাজার ছুঁইছুঁই। দেশের বিভিন্ন কোণায় ছড়াচ্ছে সংক্রমণ। কিন্তু কেসের সংখ্যা দ্বিগুণ হওয়ার সময় বাড়ছে, এই তথ্যটি ফলাও করে বলছে স্বাস্থ্যমন্ত্রক। 

দেশে এখন ১৭.৪ দিনে আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হচ্ছে, কিছুদিন আগে এটি ছিল ১৫.৪। এর ফলে সংক্রমণ ছড়ানোর গতি কিছুটা হলেও ধরেছে, এটাই স্বান্তনা স্বাস্থ্যমন্ত্রকের। লকডাউন হওয়ার সময় ৩.৪ দিনে কেস দ্বিগুণ হচ্ছিল, এটাও মনে করিয়ে দিয়েছে মন্ত্রক। 

এদিন ফের ক্যাবিনেট সচিব সব রাজ্যের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন। এদিন রাজ্যদের কনটেনমেন্ট জোনে খুব কড়কড়ি বজায় রাখা, টেস্টিং ও ট্রেসিং বাড়ানো, স্বাস্থ্য পরিকাঠামোর উন্নতি, মানুষকে বোঝানো ইত্যাদির ওপর জোর দিতে বলা হয়েছে। যে সব জায়গায় পরিস্থতি সবে ঘোরালো হচ্ছে, সেখানে বেশি গুরুত্ব দেওয়ার কথাও বলেছেন ক্যাবিনেট সচিব। 

কনটেনমেন্ট জোনে ঘরে ঘরে গিয়ে পরীক্ষা করার কথাও বারবার বলছে কেন্দ্র। তবে শুধু ডবলিং রেট নয়, সুস্থ হয়ে ওঠার শতাংশ ক্রমশ বাড়ছে, সেটাও তুলে ধরে স্বাস্থ্যমন্ত্রক। এই মুহূর্তে রিকভারি রেট ৪৯.৪৭ শতাংশ বলে জানায় স্বাস্থ্যমন্ত্রক। 

এই মুহূর্তে করোনা আক্রান্তের তালিকায় বিশ্বের চতুর্থ স্থানে এসে গিয়েছে ভারত। পিছনে পড়ে আছে ব্রিটেন। আপাতত ৮৭৭টি ল্যাবে ৫৩ লক্ষের বেশি নমুনা পরীক্ষা করে দেখা হয়েছে, করোনা পজিটিভ কিনা দেখার জন্য। 

 

বন্ধ করুন