বাংলা নিউজ > ঘরে বাইরে > ডেল্টা বনাম ওমিক্রন: বেশি ভয়ঙ্কর কোন করোনা ভ্যারিয়েন্ট? জানালেন ডঃ ফাউসি
ডঃ অ্যান্থনি ফাউসি (ছবি সৌজন্যে রয়টার্স) (REUTERS)

ডেল্টা বনাম ওমিক্রন: বেশি ভয়ঙ্কর কোন করোনা ভ্যারিয়েন্ট? জানালেন ডঃ ফাউসি

  • ডঃ ফাউসি দাবি করেন, ওমিক্রনে আক্রান্তের হার ও হাসপাতালে ভর্তি হওয়ার হার ডেল্টার তুলনায় আপাতত কম। তবে তিনি জানান, ডেল্টা  ভ্যারিয়েন্টের থেকেও বেশি সংক্রামক ওমিক্রন।

করোনার নয়া রূপ ওমিক্রনের খোঁজ মিলতেই বিশ্ব জুড়ে ত্রাস ছড়িয়ে পড়েছে। ডেল্টা হানায় মৃত্যু মিছিলের স্মৃতি ফিরে এসেছে অনেকেরই মনে। এর নেপথ্যে কারণও রয়েছে। বিজ্ঞানীরা প্রথম থেকেই ওমিক্রন নিয়ে শঙ্কায় রয়েছেন। কারণ, ওমিক্রন ভ্যারিয়েন্টের মুহূর্মুহূ রূপ বদল বা মিউটেশন। এই পরিস্থিতিতে অনেকেই ওমিক্রনকে ডেল্টার থেকে বেশি ভয়ঙ্কর আখ্যা দিয়েছে। যদিও ওমিক্রনের বিষয় বিশদে জানতে আরও সময় লাগবে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এরই মাঝে জনগণকে আস্বস্ত করতে এগিয়ে এলেন আমেরিকার বিখ্যাত বিজ্ঞানী ডঃ অ্যান্থনি ফাইসি। সংবাদ সংস্থা দেওয়া এক সাক্ষাতকারে ডঃ ফাউসি দাবি করেন যে ওমিক্রন ডেল্টার থেকে বেশি ভয়ঙ্কর নয়। উল্লেখ্য, আমেরিকার ন্যাশনাল ইন্সটিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশিয়াস ডিজিজের প্রাক্তন ডিরেক্টর ডঃ ফাউসি দীর্ঘদিন হোয়াইট হাউজে কাজ করেছেন মার্কিন প্রেসিডেন্টের উপদেষ্টা হিসেবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতো ফাউসিও জানান যে ওমিক্রনের চরিত্র পুরোপুরি বুঝতে বেশ কিছুটা সময় লাগতে পারে। তবে তাঁর মতে, ওমিক্রনের বিষয়ে বেশ কিছু জিনিস এখনই স্পষ্ট হয়ে গিয়েছে। তিনি জানান, ডেল্টা  ভ্যারিয়েন্টের থেকেও বেশি সংক্রামক ওমিক্রন। পূর্ব সংক্রমণ বা ভ্যাকসিনের ফলে তৈরি রোগ প্রতিরোধ ক্ষমতাকেও ভেদ করে যে কারোর শরীরে ঢুকতে পারে এই ভাইরাস। তবে এই ভ্যারিয়েন্ট ডেল্টার থেকে কম মারাত্মক বলে দাবি করেন ডঃ ফাউসি। 

ডঃ ফাউসি দাবি করেন, ওমিক্রনে আক্রান্তের হার ও হাসপাতালে ভর্তি হওয়ার হার ডেল্টার তুলনায় আপাতত কম। উল্লেখ্য, ভারত সহ বিশ্বের ৩৮টি দেশে ছড়িয়ে পড়েছে করোনার এই নয়া রূপ। বিষয়টিকে হালকা ভাবে নেওয়া উচিত নয় বলে ইতিমধ্যেই সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-সহ বিশ্বের তাবড় বিজ্ঞানীরা৷ করোনার অন্য রূপের তুলনায় ওমিক্রনের চারিত্রিক বৈশিষ্ট্যও অনেকটাই আলাদা, তাই সেটিকে সম্পূর্ণ ভাবে বুঝতে আরও সময় লাগছে বিজ্ঞানীদের৷

 

বন্ধ করুন