বাংলা নিউজ > ঘরে বাইরে > বড় ধাক্কা খেল ডঃ রেড্ডি'স, ভারতে স্পুটনিক লাইটের ট্রায়ালের অনুমতিই দিল না DCGI

বড় ধাক্কা খেল ডঃ রেড্ডি'স, ভারতে স্পুটনিক লাইটের ট্রায়ালের অনুমতিই দিল না DCGI

ভারতে স্পুটনিক লাইটের ট্রায়ালের অনুমতিই দিল না DCGI (ছবি সৌজন্যে রয়টার্স) (MINT_PRINT)

ভারতে স্পুটনিক লাইট টিকার তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগের অনুমোদন চেয়ে আবেদন জানিয়েছিল ডঃ রেড্ডি'স। তবে অনুমোদন মেলেনি।

ভারতে স্পুটনিক লাইট টিকার তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগের অনুমোদন চেয়ে আবেদন জানিয়েছিল ডঃ রেড্ডি'স। তবে এই ওষুধ প্রস্তুতকারক সংস্থাকে তৃতীয় ফেজের ট্রায়ালের অনুমোদন দিল না ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া। সংবাদ সংস্থা এএনআই সূত্রে এমনই খবর মিলেছে। আদতে স্পুটনিক লাইট হল স্পুটনিক ভি টিকা তরৈর প্রাথমিক উপকরণ। তবে রাশিয়ায় তৈরি স্পুটনিক ভি-কে দেশে জরুরি ভিত্তিতে প্রয়োগের অনুমোদন দেওয়া হলেও অপর রাশিয়ান টিকার ট্রায়ালেরই অনুমোদন পাওয়া গেল না।

কয়েকদিন আগেই জানানো হয়েছিল যে হায়দরাবাদের ডাঃ রেড্ডির ল্যাবরেটরি রাশিয়া থেকে স্পুটনিক ভি টিকা আমদানি করবে। পাশাপাশি স্পুটনিক লাইট নিয়েও গামালিয়া ইন্সটিউটের সঙ্গে চুক্তি হয়েছিল ডঃ রেড্ডি'স-এর। স্পুটনিক ভি-র টিকা কলকাতা, বেঙ্গালুরু, মুম্বই, চেন্নাই, বিশাখাপত্তনম, কোলহাপুর সহ ভারতের নয়টি শহরে পাওয়া যাবে বলে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছিল এপর।

এদিকে স্পুটনিক লাইট ছাড়াও আরও একটি টিকার ট্রায়ালের আবেদনও নাকচ করে ডিসিজিআই। দুই থেকে ১৭ বছরের শিশুদের শরীরে কোভোভ্যাক্সের দ্বিতীয় ও তৃতীয় দফার ট্রায়ালের অনুমতি দিল না কেন্দ্রীয় ড্রাগ নিয়ন্ত্রক সংস্থার বিশেষজ্ঞ দল। ডিসিজিআই জানায়, এখনও কোনও দেশ এই ভ্যাকসিনকে মান্যতা দেয়নি। তাছাড়া ১৮ বছরের ঊর্ধ্বদের শরীরে এই টিকার ট্রায়ালের কী প্রভাব পড়ছে তাও জানা নেই। তাই সেরামকে, ১৮ ঊর্ধ্বদের শরীরে এই ভ্যাকসিনের ট্রায়ালের প্রভাব বিস্তারিতভাবে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে। তারপরেই কোনও সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানানো হয়েছে।

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

মেষ, বৃষ, মিথুন, কর্কটের ভাগ্যে আজ কী রয়েছে? লাকি কারা! ২২ জুনের রাশিফল দেখে নিন ছাংতে আসছেন না মোহনবাগানে! জোড়া ‘অস্ত্রে’ আপুইয়াকে ছিনিয়ে নিয়েছে মুম্বইয়ের থেকে ১-৩ লজ্জার হার, আশা কার্যত শেষ পোল্যান্ডের, শেষ ১৬-র আশা বাঁচিয়ে রাখল অস্ট্রিয়া শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের পুলকার, স্কুলবাস নিয়ে চিন্তার দিন শেষ, বাংলায় বিরাট নির্দেশিকা জারি করল সরকার শেফ থেকে মেকআপ আর্টিস্ট, তারকাদের অনর্থক চাহিদা নিয়ে সরব অনুরাগ বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র বিয়ের ১মাস, শাঁখা খুলে, সিঁদুর মুছে ছবি দিলেন! কী মুছে ফেলার কথা বলছেন কৌশাম্বি? ত্রিপুরার ট্যুর গাইড, উজ্জয়ন্ত প্রাসাদ, ছবিমুরার জঙ্গল, ডুম্বুর লেক ঘোরালেন সৌরভ ৩ জেলায় হতে পারে ভারী বর্ষণ! শনিতেও দক্ষিণবঙ্গে ভ্যাপসা গরম থাকবে? আবহাওয়ার খবর

T20 WC 2024

শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য ‘সিরাজ তো খেতে বসেছে’, ভুল নামে ডাকতেই সাংবাদিককে সটান জবাব সূর্যকুমার যাদবের সুপার ৮-এ ভারত নয়, আফগানিস্তান হেরেছে বুমরাহ-র কাছে! দাবি আফগান কোচের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.