বাংলা নিউজ > ঘরে বাইরে > বড় ধাক্কা খেল ডঃ রেড্ডি'স, ভারতে স্পুটনিক লাইটের ট্রায়ালের অনুমতিই দিল না DCGI
ভারতে স্পুটনিক লাইটের ট্রায়ালের অনুমতিই দিল না DCGI (ছবি সৌজন্যে রয়টার্স) (MINT_PRINT)
ভারতে স্পুটনিক লাইটের ট্রায়ালের অনুমতিই দিল না DCGI (ছবি সৌজন্যে রয়টার্স) (MINT_PRINT)

বড় ধাক্কা খেল ডঃ রেড্ডি'স, ভারতে স্পুটনিক লাইটের ট্রায়ালের অনুমতিই দিল না DCGI

  • ভারতে স্পুটনিক লাইট টিকার তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগের অনুমোদন চেয়ে আবেদন জানিয়েছিল ডঃ রেড্ডি'স। তবে অনুমোদন মেলেনি।

ভারতে স্পুটনিক লাইট টিকার তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগের অনুমোদন চেয়ে আবেদন জানিয়েছিল ডঃ রেড্ডি'স। তবে এই ওষুধ প্রস্তুতকারক সংস্থাকে তৃতীয় ফেজের ট্রায়ালের অনুমোদন দিল না ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া। সংবাদ সংস্থা এএনআই সূত্রে এমনই খবর মিলেছে। আদতে স্পুটনিক লাইট হল স্পুটনিক ভি টিকা তরৈর প্রাথমিক উপকরণ। তবে রাশিয়ায় তৈরি স্পুটনিক ভি-কে দেশে জরুরি ভিত্তিতে প্রয়োগের অনুমোদন দেওয়া হলেও অপর রাশিয়ান টিকার ট্রায়ালেরই অনুমোদন পাওয়া গেল না।

কয়েকদিন আগেই জানানো হয়েছিল যে হায়দরাবাদের ডাঃ রেড্ডির ল্যাবরেটরি রাশিয়া থেকে স্পুটনিক ভি টিকা আমদানি করবে। পাশাপাশি স্পুটনিক লাইট নিয়েও গামালিয়া ইন্সটিউটের সঙ্গে চুক্তি হয়েছিল ডঃ রেড্ডি'স-এর। স্পুটনিক ভি-র টিকা কলকাতা, বেঙ্গালুরু, মুম্বই, চেন্নাই, বিশাখাপত্তনম, কোলহাপুর সহ ভারতের নয়টি শহরে পাওয়া যাবে বলে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছিল এপর।

এদিকে স্পুটনিক লাইট ছাড়াও আরও একটি টিকার ট্রায়ালের আবেদনও নাকচ করে ডিসিজিআই। দুই থেকে ১৭ বছরের শিশুদের শরীরে কোভোভ্যাক্সের দ্বিতীয় ও তৃতীয় দফার ট্রায়ালের অনুমতি দিল না কেন্দ্রীয় ড্রাগ নিয়ন্ত্রক সংস্থার বিশেষজ্ঞ দল। ডিসিজিআই জানায়, এখনও কোনও দেশ এই ভ্যাকসিনকে মান্যতা দেয়নি। তাছাড়া ১৮ বছরের ঊর্ধ্বদের শরীরে এই টিকার ট্রায়ালের কী প্রভাব পড়ছে তাও জানা নেই। তাই সেরামকে, ১৮ ঊর্ধ্বদের শরীরে এই ভ্যাকসিনের ট্রায়ালের প্রভাব বিস্তারিতভাবে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে। তারপরেই কোনও সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানানো হয়েছে।

 

বন্ধ করুন