বাংলা নিউজ > ঘরে বাইরে > মাত্র ৩৫ টাকায় কোভিড-বিরোধী ক্যাপসুল আনল ভারতীয় সংস্থা
ফাইল ছবি : মার্ক অ্যান্ড কো, ভায়া রয়টার্স  (via REUTERS)
ফাইল ছবি : মার্ক অ্যান্ড কো, ভায়া রয়টার্স  (via REUTERS)

মাত্র ৩৫ টাকায় কোভিড-বিরোধী ক্যাপসুল আনল ভারতীয় সংস্থা

  • মার্কের এই পিলটি আন্তর্জাতিকভাবে মলনুপিরাভির নামে পরিচিত। তবে ভারতের জন্য অন্য নামে ব্র্যান্ডিং হবে। এখানে এর নাম হবে 'মলফ্লু'।

শীঘ্রই কিনতে পারবেন মার্কের অ্যান্টিভাইরাল COVID-19 পিল (মলনুপিরাভির)। তার জেনেরিক সংস্করণ বাজারে আনছে ডঃ রেড্ডিস ল্যাবরেটরিজ। মঙ্গলবার এই ঘোষণা করেছে ফার্মা সংস্থা। মার্কের এই পিলটি আন্তর্জাতিকভাবে মলনুপিরাভির নামে পরিচিত।

তবে ভারতের জন্য অন্য নামে ব্র্যান্ডিং হবে। এখানে এর নাম হবে 'মলফ্লু'। দামও সবার সাধ্যের মধ্যেই। ক্যাপসুল প্রতি ৩৫ টাকা দাম ধার্য করা হয়েছে, জানালেন সংস্থার এক মুখপাত্র।

ভারতীয় ওষুধ নিয়ন্ত্রক 'সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন' (CDSCO) গত ২৮ ডিসেম্বর সীমিত ক্ষেত্রে জরুরি ব্যবহারের জন্য অ্যান্টি-ভাইরাল ড্রাগ মলনুপিরাভিরকে ছাড়পত্র দেয়। 'মলনুপিরাভির, একটি অ্যান্টিভাইরাল ওষুধ। এখন দেশের ১৩টি সংস্থার এটি তৈরি করবে। কোভিড -১৯-এ আক্রান্ত প্রাপ্তবয়স্কদের চিকিত্সায় এবং যাঁদের রোগের বাড়াবাড়ির উচ্চ ঝুঁকি রয়েছে তাঁদের চিকিত্সার জন্য এটি সীমিত ব্যবহার করা হবে,' টুইটারে জানান স্বাস্থ্যমন্ত্রী ডাঃ মনসুখ মাণ্ডবিয়া।

গত নভেম্বরে বিশ্বের প্রথম দেশ হিসেবে কোভিড-১৯ অ্যান্টিভাইরাল ক্যাপসুলের অনুমোদন দেয় ব্রিটেন। মার্কিন যুক্তরাষ্ট্রের মার্ক অ্যান্ড কো ইনকর্পোরেটেড এবং রিজব্যাক বায়োথেরাপিউটিকস যৌথভাবে এটি তৈরি করেছে। নাম দেওয়া হয় 'মলনুপিরাভির'। করোনাভাইরাসের এই প্রথম ওরাল অ্যান্টিভাইরাল চিকিৎসা এটি। ব্রিটেনের মন্ত্রী ম্যাগি থ্রুপ পার্লামেন্টে বলেন, 'সরকার এবং NHS এখন একসঙ্গে কাজ করছে। একটি প্রাথমিক সমীক্ষা করা হবে। অধিকাংশই টিকাপ্রাপ্ত, এমন পরিবেশে এই অ্যান্টিভাইরালের কার্যকারিতা যাচাই করা হবে।'

MHRA (মেডিসিনস অ্যান্ড হেলথকেয়ার প্রোডাক্ট রেগুলেটরি এজেন্সি) মলনুপিরাভিরকে হালকা থেকে মাঝারি কোভিড আক্রান্ত এবং সেই সঙ্গে স্থূলতা, ডায়াবেটিস এবং হৃদরোগের মতো গুরুতর অসুস্থতার মধ্যে একটি অন্তত আছে, এমন ক্ষেত্রে এই অ্যান্টিভাইরাল প্রয়োগের সুপারিশ করেছে। ক্লিনিকাল ডেটা উদ্ধৃত করে MHRA বলেছে, করোনা পজিটিভ রিপোর্টের সঙ্গে সঙ্গে এই ওষুধ দিতে হবে। ভাইরাল রোগের লক্ষণগুলি শুরু হওয়ার পাঁচ দিনের মধ্যে যত তাড়াতাড়ি সম্ভব ওষুধ প্রয়োগ করা হবে। পাঁচ দিনের জন্য দিনে দু'বার করে ওষুধ খেতে হবে। অ্যান্টিভাইরাল পিলটি ব্রিটেনে 'ল্যাগেভরিও' নামে ব্র্যান্ড করা হচ্ছে। এই ওষুধটি একটি এনজাইমকে লক্ষ্য করে, যা ভাইরাস পুনরুত্পাদন করতে ব্যবহার করে। এটি জেনেটিক কোডে ত্রুটি সৃষ্টি করে। ফলে ভাইরাস বৃদ্ধি, ছড়িয়ে দেওয়ার এবং দখল করার ক্ষমতাকে ধীর করে দেয়।

বন্ধ করুন