বাংলা নিউজ > ঘরে বাইরে > মাত্র ৩৫ টাকায় কোভিড-বিরোধী ক্যাপসুল আনল ভারতীয় সংস্থা

মাত্র ৩৫ টাকায় কোভিড-বিরোধী ক্যাপসুল আনল ভারতীয় সংস্থা

ফাইল ছবি : মার্ক অ্যান্ড কো, ভায়া রয়টার্স  (via REUTERS)

মার্কের এই পিলটি আন্তর্জাতিকভাবে মলনুপিরাভির নামে পরিচিত। তবে ভারতের জন্য অন্য নামে ব্র্যান্ডিং হবে। এখানে এর নাম হবে 'মলফ্লু'।

শীঘ্রই কিনতে পারবেন মার্কের অ্যান্টিভাইরাল COVID-19 পিল (মলনুপিরাভির)। তার জেনেরিক সংস্করণ বাজারে আনছে ডঃ রেড্ডিস ল্যাবরেটরিজ। মঙ্গলবার এই ঘোষণা করেছে ফার্মা সংস্থা। মার্কের এই পিলটি আন্তর্জাতিকভাবে মলনুপিরাভির নামে পরিচিত।

তবে ভারতের জন্য অন্য নামে ব্র্যান্ডিং হবে। এখানে এর নাম হবে 'মলফ্লু'। দামও সবার সাধ্যের মধ্যেই। ক্যাপসুল প্রতি ৩৫ টাকা দাম ধার্য করা হয়েছে, জানালেন সংস্থার এক মুখপাত্র।

ভারতীয় ওষুধ নিয়ন্ত্রক 'সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন' (CDSCO) গত ২৮ ডিসেম্বর সীমিত ক্ষেত্রে জরুরি ব্যবহারের জন্য অ্যান্টি-ভাইরাল ড্রাগ মলনুপিরাভিরকে ছাড়পত্র দেয়। 'মলনুপিরাভির, একটি অ্যান্টিভাইরাল ওষুধ। এখন দেশের ১৩টি সংস্থার এটি তৈরি করবে। কোভিড -১৯-এ আক্রান্ত প্রাপ্তবয়স্কদের চিকিত্সায় এবং যাঁদের রোগের বাড়াবাড়ির উচ্চ ঝুঁকি রয়েছে তাঁদের চিকিত্সার জন্য এটি সীমিত ব্যবহার করা হবে,' টুইটারে জানান স্বাস্থ্যমন্ত্রী ডাঃ মনসুখ মাণ্ডবিয়া।

গত নভেম্বরে বিশ্বের প্রথম দেশ হিসেবে কোভিড-১৯ অ্যান্টিভাইরাল ক্যাপসুলের অনুমোদন দেয় ব্রিটেন। মার্কিন যুক্তরাষ্ট্রের মার্ক অ্যান্ড কো ইনকর্পোরেটেড এবং রিজব্যাক বায়োথেরাপিউটিকস যৌথভাবে এটি তৈরি করেছে। নাম দেওয়া হয় 'মলনুপিরাভির'। করোনাভাইরাসের এই প্রথম ওরাল অ্যান্টিভাইরাল চিকিৎসা এটি। ব্রিটেনের মন্ত্রী ম্যাগি থ্রুপ পার্লামেন্টে বলেন, 'সরকার এবং NHS এখন একসঙ্গে কাজ করছে। একটি প্রাথমিক সমীক্ষা করা হবে। অধিকাংশই টিকাপ্রাপ্ত, এমন পরিবেশে এই অ্যান্টিভাইরালের কার্যকারিতা যাচাই করা হবে।'

MHRA (মেডিসিনস অ্যান্ড হেলথকেয়ার প্রোডাক্ট রেগুলেটরি এজেন্সি) মলনুপিরাভিরকে হালকা থেকে মাঝারি কোভিড আক্রান্ত এবং সেই সঙ্গে স্থূলতা, ডায়াবেটিস এবং হৃদরোগের মতো গুরুতর অসুস্থতার মধ্যে একটি অন্তত আছে, এমন ক্ষেত্রে এই অ্যান্টিভাইরাল প্রয়োগের সুপারিশ করেছে। ক্লিনিকাল ডেটা উদ্ধৃত করে MHRA বলেছে, করোনা পজিটিভ রিপোর্টের সঙ্গে সঙ্গে এই ওষুধ দিতে হবে। ভাইরাল রোগের লক্ষণগুলি শুরু হওয়ার পাঁচ দিনের মধ্যে যত তাড়াতাড়ি সম্ভব ওষুধ প্রয়োগ করা হবে। পাঁচ দিনের জন্য দিনে দু'বার করে ওষুধ খেতে হবে। অ্যান্টিভাইরাল পিলটি ব্রিটেনে 'ল্যাগেভরিও' নামে ব্র্যান্ড করা হচ্ছে। এই ওষুধটি একটি এনজাইমকে লক্ষ্য করে, যা ভাইরাস পুনরুত্পাদন করতে ব্যবহার করে। এটি জেনেটিক কোডে ত্রুটি সৃষ্টি করে। ফলে ভাইরাস বৃদ্ধি, ছড়িয়ে দেওয়ার এবং দখল করার ক্ষমতাকে ধীর করে দেয়।

ঘরে বাইরে খবর

Latest News

বন্ধুর জন্য ১৭ বছর পর আবার কান চলচ্চিত্র উৎসবে হাজির প্রীতি! নন্দীগ্রামের খুনের ঘটনায় অ্যাকশন টেকেন রিপোর্ট তলব, ফের সক্রিয় হলেন রাজ্যপাল বুথভিত্তিক তথ্য জনসমক্ষে প্রকাশের আর্জি খারিজ সুপ্রিম কোর্টের, স্বস্তি ECর বরের চরিত্র পরীক্ষা করতে একী ভিডিয়ো দেখালেন পর্দার 'নন্দিনী', 'অভি'র উত্তর… সাদা লেহেঙ্গায় মোহময়ী, দর্শনা বলছেন, 'আমাকে জাজ করবেন না...' প্রেসারের জন্য নুন খাওয়া ছেড়ে দিয়েছেন? ডেকে নিয়ে আসছেন অন্য আর এক বিপদ মেঘালয় ঘুরে গুয়াহাটিতে, গলায় গাঁদার মালা! কামাখ্যায় স্বর্ণেন্দু-শ্রুতি মাত্র ১৬ বছরেই মাউন্ট এভারেস্টের শিখর জয়! নজির গড়লেন কামিয়া কার্তিকেয়ান বেরোল ত্রিপুরার রেজাল্ট, মাধ্যমিকে বাড়ল পাশের হার, উচ্চমাধ্যমিকে ২ বছরে কমল ১৫% ‘‌আমি রাজ্যসভার পদ থেকে ইস্তফা দেব না’‌, আপ নেতৃত্বকে চ্যালেঞ্জ ছুঁড়লেন স্বাতী

Latest IPL News

IPL 2024: ১৩ বছর পর ফের চিপকে আইপিএলের শিরোপা জয়ের সন্ধানে নামবেন অশ্বিন T20 WC 2024-এর আগে অবসরের ইঙ্গিত দিলেন শিখর ধাওয়ান! IPL Qualifier 2 SRH vs RR: পিচ থেকে আবহাওয়া, কেমন হবে দুই দলের সম্ভাব্য একাদশ ভারতীয় দলে অনেক চাপ ও রাজনীতি আছে: ল্যাঙ্গারকে সত্যিটা ফাঁস করলেন কেএল রাহুল T20 WC 2024: বাটলারদের দলে ম্যান সিটির সদস্য, RCB-র থেকে শিখতে চায় ইংল্যান্ড ভারতের পরবর্তী কোচ কি ফ্লেমিং? কার্যত উত্তর দিয়ে দিলেন CSK CEO ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO IPL 2024-ইমপ্যাক্ট রুল না থাকলেও এত রান উঠত,অধিনায়ক রোহিতের পাল্টা মেরুতে অশ্বিন হাসপাতাল থেকে ছাড়া পেয়ে মুম্বই ফিরলেন শাহরুখ, ভিডিয়ো সামনে আসতেই চিন্তায় ভক্তরা দায়িত্বজ্ঞানহীন-বেপরোয়া ক্রিকেট ম্যাক্সওয়েলের,দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন প্রাক্তনীদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.