বাংলা নিউজ > ঘরে বাইরে > কমলার জন্যই কি ড্রাগন ফ্রুটের নাম পালটে ‘কমলম’ রাখল গুজরাত, তোলপাড় টুইটার
কমলার জন্যই কি ড্রাগন ফ্রুটের নাম পালটে ‘কমলম’ রাখল গুজরাত, তোলপাড় টুইটার। (ছবি সৌজন্য টুইটার এবং রয়টার্স)
কমলার জন্যই কি ড্রাগন ফ্রুটের নাম পালটে ‘কমলম’ রাখল গুজরাত, তোলপাড় টুইটার। (ছবি সৌজন্য টুইটার এবং রয়টার্স)

কমলার জন্যই কি ড্রাগন ফ্রুটের নাম পালটে ‘কমলম’ রাখল গুজরাত, তোলপাড় টুইটার

  • ড্রাগন ফ্রুটের নাম পরিবর্তন করে ‘কমলম’ রাখার সিদ্ধান্ত নিয়েছে গুজরাত।

চিনা যোগ নাকি কমলা হ্যারিয়কে সম্মান প্রদর্শন? কী কারণে ড্রাগন ফ্রুটের নাম পরিবর্তন করে ‘কমলম’ রাখার সিদ্ধান্ত নিয়েছে গুজরাত, তা নিয়ে রীতিমতো তোলপাড় হল সোশ্যাল মিডিয়া। একইসঙ্গে সেই সিদ্ধান্তের জন্য কটাক্ষের মুখেও পড়েছে গুজরাতের বিজেপি সরকার।

গত মঙ্গলবার সাংবাদিক বৈঠকে গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রূপানি জানান, ড্রাগন ফুটের বাইরের অংশটি পদ্মফুলের মতো দেখতে। তাই ড্রাগন ফ্রুটের নাম পরিবর্তন করে ‘কমলম’ রাখা হচ্ছে। সংস্কৃত শব্দ ‘কমলম’-এর অর্থ হল পদ্ম। যা বিজেপির নির্বাচনী প্রতীকও বটে। নাম পরিবর্তনের ‘রাজনৈতিক কোনও কারণ নেই’ বলে রূপানি দাবি করলেও বিজেপি শাসিত রাজ্যের বিরুদ্ধে ফলের ক্ষেত্রেও ‘গেরুয়াকরণ’-এর অভিযোগ উঠেছে।

তবে সেইসব ছাপিয়ে নেটিজেনদের একাংশ আবার নয়া তত্ত্ব দিয়ে হাজির হন। তাঁদের প্রশ্ন, মার্কিন ভাইস-প্রেসিডেন্ট কমলাকে সম্মান প্রদর্শনের জন্যই কি ড্রাগন ফ্রুটের নাম পরিবর্তন করা হয়েছে? সেই নিয়ে বিস্তর আলোচনা চলে। এক নেটিজেন বলেন, 'কমলা হ্যারিসকে সম্মান জানিয়ে ড্রাগন ফুটের নাম পরিবর্তন করা হয়েছে। হ্যাঁ কি না?'

এক নেটিজেন আরও একধাপ উঠে বলেন, 'আমি নিশ্চিত যে প্রথম মহিলা (ভারতীয় বংশোদ্ভূত) আমেরিকার ভাইস-প্রেসিডেন্ট হিসেবে ইতিহাস গড়ার জন্য কমলা হ্যারিসকে সম্মান জানিয়ে ড্রাগন ফুটের নাম পরিবর্তন করে কমলম করেছেন গুজরাতের মুখ্যমন্ত্রী।'

বুধবার ৪৯ তম মার্কিন ভাইস-প্রেসিডেন্ট হিসেবে শপথগ্রহণ করেন কমলা। শপথবাক্যে নিজের নাম ‘কমলা দেবী হ্যারিস’ হিসেবে উল্লেখ করেন নয়া মার্কিন ভাইস-প্রেসিডেন্ট। যিনি মার্কিন ইতিহাসে প্রথম মহিলা, অ্যাফ্রো-আমেরিকান এবং এশিয়ান-আমেরিকান হিসেবে ভাইস-প্রেসিডেন্টের মসনদে বসার নজির গড়েছেন। যিনি চেন্নাইয়ে জন্মগ্রহণ করেন। নিজেদের সংস্কৃতি এবং পরিচয়ের যোগ রাখতে কমলা এবং তাঁর বোন মায়ার সংস্কৃত নাম রেখেছিলেন তাঁদের মা।

কমলার শপথগ্রহণের দিন উচ্ছ্বাসে ফেটে পড়েছে তামিলনাড়ুর তিরুভারুরের জেলা মান্নারগুড়ি এবং থুলাসেনথিরাপুরম-পেনগানাড়ু গ্রাম। চেন্নাইয়ের ৩২০ কিলোমিটার দূরে থুলাসেনথিরাপুরমে জন্মগ্রহণ করেছিলেন কমলার দাদু পিভি গোপালন। পেনগানাড়ু গ্রামে থাকতেন কমলার ঠাকুমা রাজম। পরে তাঁরা অন্যত্র চলে গেলেও গ্রামের সঙ্গে নাড়ির টান থাকা মেয়ের শপথগ্রহণের জন্য গত কয়েকদিন ধরে উৎসবে মেতেছিলেন স্থানীয়রা। গ্রামের ১০ কিলোমিটার রাস্তাজুড়ে বিশাল আকারের ডিজিটাল ব্যানারের বন্দোবস্ত করা হয়েছিল। তা ফুল এবং পাতা দিয়ে সাজানো ছিল। বুধবার সন্ধ্যায় (ভারতীয় সময় অনুযায়ী) মার্কিন ক্যাপিটল হিলে শপথের অনুষ্ঠান শুরুর পর ফাটানো হয় বাজি। বিলি করা হয় মিষ্টি।

বন্ধ করুন