বাংলা নিউজ > ঘরে বাইরে > Droupadi Murmu Security: স্কুল শিক্ষক থেকে Z+ ক্যাটাগরির নিরাপত্তা, রাষ্ট্রপতি পদপ্রার্থী হতেই জীবনে বদল দ্রৌপদী মুর্মুর
এনডিএ-র রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মু (PTI)

Droupadi Murmu Security: স্কুল শিক্ষক থেকে Z+ ক্যাটাগরির নিরাপত্তা, রাষ্ট্রপতি পদপ্রার্থী হতেই জীবনে বদল দ্রৌপদী মুর্মুর

  • Droupadi Murmu: প্রথমে ওড়িশার রাজ্য সরকারের ক্লাস-৩ কর্মী পরে স্কুল শিক্ষিকা হয়েছিলেন দ্রৌপদী মুর্মু। পরে রাজনীতিতে যোগ দেন তিনি। সব ঠিক থাকলে তিনিই ভারতের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি হতে চলেছেন।

জেড প্লাস ক্যাটাগরির নিরাপত্তা প্রদান করা হল এনডিএ-র রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মুকে। জানা গিয়েছে, রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদীকে সিআরপিএফ-এর নিরাপত্তা দেওয়া হবে। এর আগে গতকাল রাতেই বিজেপি সভাপতি জেপি নড্ডা দ্রৌপদী মুর্মুর নাম ঘোষণা করেন এনডিএ-র তরফে রাষ্ট্রপতি নির্বাচনের প্রার্থী হিসেবে। ওড়িশায় জন্ম নেওয়া দ্রৌপদী এর আগে ঝাড়খণ্ডের রাজ্যপাল ছিলেন। নিজের কর্মজীবন তিনি অবশ্য শুরু করেছিলেন সরকারি কর্মী হিসেবে। প্রথমে ওড়িশার রাজ্য সরকারের ক্লাস-৩ কর্মী পরে স্কুল শিক্ষিকা হয়েছিলেন তিনি। সব ঠিক থাকলে তিনি ভারতের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি হতে চলেছেন।

জেপি নড্ডা রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেব দ্রৌপদী মুর্মুর নাম ঘোষণা করতেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে সিআরপিএফ-কে নির্দেশ দেওয়া হয় দ্রৌপদীর নিরাপত্তা প্রদানের জন্য। এনডিএ-র রাষ্ট্রপতি পদপ্রার্থীর নাম ঘোষণার পরই কেন্দ্রীয় নিরাপত্তা সংস্থাগুলি তাঁর উপর হুমকির মূল্যায়ন করে। সেই রিপোর্টের পরিপ্রক্ষিতেই স্বরাষ্ট্র মন্ত্রক দ্রৌপদীর নিরাপত্তা বাড়ানোর সিদ্ধান্ত নেয়।

ওড়িশায় নিযুক্ত ১৪ থেকে ১৬ জন আধআ সামরিক বাহিনীর জওয়ান বর্তমানে দ্রৌপদীর নিরাপত্তার দায়িত্বে থাকবেন। রাজ্য এবং দেশ জুড়ে যেখানেই দ্রৌপদী ভ্রমণ করবেন, নিরাপত্তারক্ষীরা তাঁর সঙ্গে যাবেন। নিরাপত্তা কর্মীরা ওড়িশার রায়রাংপুরে তাঁর বাড়ির নিরাপত্তার দায়িত্বেও থাকবেন। প্রসঙ্গত, দ্রৌপদী মুর্মু তাঁর নির্বাচনে নিজের জন্য সমর্থন চাইতে বিধায়ক এবং বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে দেখা করবেন আগামী এক মাসের মধ্যে। এর জন্য তিনি দেশ জুড়ে ভ্রমণ করবেন বলে মনে করা হচ্ছে। সবকিছু ঠিক থাকলে তিনি রাষ্ট্রপতি নির্বাচিত হওয়া পর্যন্ত এই সিআরপিএফ কমান্ডো গ্রুপই দ্রৌপদীর নিরাপত্তার দায়িত্বে থাকবে।

বন্ধ করুন