বাংলা নিউজ > ঘরে বাইরে > রাষ্ট্রপতি পদে এনডিএ'র প্রার্থী আদিবাসী নেত্রী দ্রৌপদী মুর্মু, যশবন্তের পালটা
দ্রৌপদী মুর্মুকে রাষ্ট্রপতি পদে প্রার্থী করল এনডিএ। (সংগৃহীত)

রাষ্ট্রপতি পদে এনডিএ'র প্রার্থী আদিবাসী নেত্রী দ্রৌপদী মুর্মু, যশবন্তের পালটা

  • বিরোধী জোট রাষ্ট্রপতি পদে প্রার্থী হিসাবে যশবন্ত সিনহার নাম ঘোষণা করেছে। তৃণমূল এই নাম ঘোষণায় বড় ভূমিকা নিয়েছে। তবে তারই পালটা হিসাবে এবার দ্রৌপদী মুর্মুর নাম ঘোষণা করল এনডিএ। এনডিএ নেতৃত্ব জানিয়েছেন ২০টি নাম নিয়ে আলোচনা হয়েছিল। শেষ পর্যন্ত দ্রৌপদী মুর্মুর নামেই সীলমোহর পড়েছে।

রাষ্ট্রপতি পদে এনডিএ প্রার্থী হিসাবে দ্রৌপদী মুর্মুর নাম ঘোষণা করল বিজেপি। তিনি ঝাড়খণ্ডের প্রাক্তন রাজ্যপাল। বিজেপি নেতৃত্বের দাবি তিনি প্রথম এনডিএর তরফে রাষ্ট্রপতি পদে আদিবাসী প্রার্থী। বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা মঙ্গলবার সাংবাদিক বৈঠকে এই নাম ঘোষণা করেন।

বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা জানিয়েছেন,  সব মিলিয়ে ঠিক হয়েছিল ভারতের পূর্ব দিক থেকে কোনও প্রার্থী বাছা হবে। কোনও মহিলাকে প্রার্থী করার চেষ্টা করা হয়েছে। আদিবাসী কাউকে করা হোক এটাও এনডিএর তরফে সংসদীয় বোর্ডের ইচ্ছা ছিল। সেক্ষেত্রে এনডিএর তরফে দ্রৌপদী মুর্মুকে রাষ্ট্রপতি পদে প্রার্থী হিসাবে ঘোষণা করা হল। দ্রৌপদী মুর্মু শিক্ষক হিসাবেও কাজ শুরু করেছিলেন। বিধায়ক পদও তিনি সামলেছিলেন। ওড়িশার মন্ত্রীও ছিলেন একসময়। পরবর্তী সময় তিনি ২০১৫ সাল থেকে তিনি ঝাড়খণ্ডের রাজ্যপালের দায়িত্ব সামলেছিলেন।

এদিকে বিরোধী জোট রাষ্ট্রপতি পদে প্রার্থী হিসাবে যশবন্ত সিনহার নাম ঘোষণা করেছে। তৃণমূল এই নাম ঘোষণায় বড় ভূমিকা নিয়েছে। তবে তারই পালটা হিসাবে এবার দ্রৌপদী মুর্মুর নাম ঘোষণা করল এনডিএ। এনডিএ নেতৃত্ব জানিয়েছেন ২০টি নাম নিয়ে আলোচনা হয়েছিল। দীর্ঘ আলোচনা হয়েছিল এনিয়ে। শেষ পর্যন্ত দ্রৌপদী মুর্মুর নামেই সীলমোহর পড়েছে। 

বন্ধ করুন