বাংলা নিউজ > ঘরে বাইরে > DRDO-র করোনা মোকাবিলার ওষুধ 2-DG-এর দাম কত পড়বে? জেনে নিন
ফাইল ছবি : এএনআই (ANI)
ফাইল ছবি : এএনআই (ANI)

DRDO-র করোনা মোকাবিলার ওষুধ 2-DG-এর দাম কত পড়বে? জেনে নিন

  • করোনা রোগীর অক্সিজেন নির্ভরতা কমাতে ও দ্রুত সুস্থ হতে সাহায্য করে এই ওষুধ।

গত ১৮ মে প্রকাশ্যে এসেছে প্রতিরক্ষা মন্ত্রকের গবেষণা সংস্থার(DRDO) নতুন ওষুধ 2-DG(2-deoxy-D-glucose)। করোনা রোগীর অক্সিজেন নির্ভরতা কমাতে ও দ্রুত সুস্থ হতে সাহায্য করে এই ওষুধ। এবার এই ওষুধের দাম ঘোষণা করা হল।

কত দাম রাখা হয়েছে 2-DG(2-deoxy-D-glucose)-এর?

এএনআই সূত্রে খবর, স্যাশে প্রতি ৯৯০ টাকা দাম রাখা হয়েছে 2-DG ওষুধের। বাজারে আনছে ডঃ রেড্ডিজ ল্যাবরেটরিজ। কেন্দ্রীয় ও রাজ্য সরকারি হাসপাতালে এই ওষুধ কম দামে সরবরাহ করা হবে বলে জানা গিয়েছে।

ORS-এর মতো জলে গুলেই খাওয়া যাবে এই ওষুধ। ক্লিনিকাল ট্রায়ালে দেখা গিয়েছে করোনা আক্রান্তদের দেহে অক্সিজেন নির্ভরতা কমাতে ও দ্রুত সুস্থ হতে সাহায্য করে এই ওষুধ। গত ৮ মে 2-DG-কে ছাড়পত্র দেয় DGCI ।

কেমন ট্রায়াল হয়েছে 2-DG(2-deoxy-D-glucose)-র?

এখনও পর্যন্ত তিনটি পর্যায়ে ট্রায়াল হয়েছে ২-ডিজির। তৃতীয় পর্যায়ের ট্রায়াল রিপোর্ট যদিও এখনও পর্যন্ত কোনও জার্নালে প্রকাশিত হয়নি। তবে, ডিআরডিও-র এই নয়া ওষুধ তৈরির প্রকল্প অধিকর্তা বিজ্ঞানী সুধীর চন্দানা জানিয়েছেন, 'মাঝারি থেকে গুরুতর অসুস্থ কোভিড রোগীকে এই ওষুধ দেওয়া হয়েছিল। প্রত্যেকেই দ্রুত সুস্থ হয়ে উঠেছেন। তাঁদের দেহে অক্সিজেনের চাহিদাও কমাতে সাহায্য করেছে এই ওষুধ। শুধু তাই নয়, কোনও গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়াও দেখা যায়নি।

ট্রায়ালে দেখা গিয়েছে, যাঁরা এই ওষুধ নিয়েছেন, তাঁরা অপেক্ষাকৃত দ্রুত করোনা নেগেটিভ হয়েছেন। ফেজ-২-তে মোট ১১০ জন করোনা রোগীর উপর ট্রায়াল করা হয়। তৃতীয় ফেজে ২২০ জনের উপর ট্রায়াল চালানো হয়। দেশের মোট ২৭টি কোভিড হাসপাতালে এই ট্রায়াল করা হয়েছিল।

বন্ধ করুন