বাংলা নিউজ > ঘরে বাইরে > Missile defence interceptor test: চোখে ধুলো দিতে পারবে না কোনও ক্ষেপণাস্ত্র! অত্যাধুনিক মিসাইলের পরীক্ষায় সফল ভারত

Missile defence interceptor test: চোখে ধুলো দিতে পারবে না কোনও ক্ষেপণাস্ত্র! অত্যাধুনিক মিসাইলের পরীক্ষায় সফল ভারত

দূরপাল্লার ক্ষেপণাস্ত্র খুঁজে বের করার ক্ষেত্রে বড় পদক্ষেপ করল ভারত। (ছবি সৌজন্যে, প্রতিরক্ষা মন্ত্রক)

India carries Missile defence interceptor test: রাজনাথ সিং দাবি করেছেন, সেই ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণের ফলে ভারতের ব্যালিস্টিক মিসাইল ডিফেন্স বা দূরপাল্লার ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ক্ষমতা আরও উন্নত করে তুলবে।

দূরপাল্লার ক্ষেপণাস্ত্র খুঁজে বের করার ক্ষেত্রে বড় পদক্ষেপ করল ভারত। বুধবার প্রথমবারের জন্য দূরপাল্লার ইন্টারসেপ্টর ক্ষেপণাস্ত্র এডি ১-র পরীক্ষামূলকভাবে উৎক্ষেপণ করল ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)। যা সফল হয়েছে।

বুধবার প্রতিরক্ষা মন্ত্রকের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, ওড়িশা উপকূলের এপিজে আবদুল কালাম দ্বীপ থেকে দ্বিতীয় পর্যায়ের ব্যালিস্টিক মিসাইল ডিফেন্সের (বিএমডি) ইন্টারসেপ্টর এডি ১-র পরীক্ষামূলকভাবে উৎক্ষেপণ করা হয়েছে। পরীক্ষামূলক উৎক্ষেপণের জন্য বিভিন্ন ভৌগোলিক স্থানে যাবতীয় বিএমডির অস্ত্র সিস্টেম তৈরি রাখা হয়েছিল। সেগুলির সাহায্যে পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয়েছে।

আরও পড়ুন: নিশানায় নিখুঁত! পরমাণু সাবমেরিন আরিহান্ত থেকে টার্গেটে আছড়ে পড়ল মিসাইল, সফল পরীক্ষা

এডি-১ ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলকভাবে উৎক্ষেপণের জন্য ডিআরডিওয়ের বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তিনি দাবি করেছেন, সেই ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণের ফলে ভারতের ব্যালিস্টিক মিসাইল ডিফেন্স বা দূরপাল্লার ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ক্ষমতা আরও বাড়িয়ে তুলবে। ওই এডি-১ ক্ষেপণাস্ত্রকে 'অনন্য প্রকার'-র ইন্টারসেপ্টর হিসেবে উল্লেখ করেছেন রাজনাথ। সেইসঙ্গে তিনি দাবি করেছেন, বিশ্বের হাতেগোনা কয়েকটি দেশে এরকম অত্যাধুনিক প্রযুক্তি আছে।

আরও পড়ুন: BrahMos: নেভির জন্য আরও ব্রহ্মস মিসাইল, ১৭০০ কোটির চুক্তি করল প্রতিরক্ষা দফতর

পরীক্ষামূলক উৎক্ষেপণে সাফল্য পাওয়ার জন্য সব বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়েছেন ডিআরডিওয়ের চেয়ারম্যান সমীর ভি কামাত। তিনি জানিয়েছেন, ওই ইন্টারসেপ্টরের ফলে ভারতের প্রতিরক্ষা ব্যবস্থা আরও মজবুত হবে। বিভিন্ন ধরণের লক্ষ্যবস্তুকে খুঁজে বের করতে পারবে ওই ইন্টারসেপ্টর। যে ইন্টারসেপ্টর ৯৯.৮ শতাংশ ক্ষেত্রে নিখুঁতভাবে ‘হিট টু কিল’ করতে পারবে বলে আগেভাগেই জানানো হয়েছিল।

ঘরে বাইরে খবর

Latest News

TRP: পর্ণার স্মৃতিভ্রংশে নিম ফুলের মধু টপার, ২য় স্থানে চমক, কথা না ফুলকি, কে এল? এক বছরে বৃদ্ধি ১১ শতাংশ, পাকিস্তানের GDP-র আড়াইগুণ বড় RBI-এর ব্যালেন্স শিট! ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের RSS নিয়ে শুভেন্দুর মন্তব্যের প্রকাশ্যে বিরোধিতা করলেন দিলীপ, কী বললেন ঘোষ? বাংলায় ৩০ আসনের লক্ষ্যে কত 'বল' খেললেন মোদী? স্লগ ওভারে মিলল পরিসংখ্যান বালুচিস্তানে ইরানের বাহিনীর গুলিতে নিহত ৪ পাক নাগরিক, দু’দেশের মধ্যে উত্তেজনা কেরলে প্রবেশ করে গেল মৌসুমি বায়ু, সময়ের ৭ দিন আগে বর্ষা শুরু উত্তরপূর্বেও Rwanda Women বনাম Cameroon Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? ভোটের আগে ফের উত্তপ্ত ভাঙড়, তৃণমূল ও আইএসএফের মধ্যে সংঘর্ষের অভিযোগ পুরীতে জগন্নাথের চন্দন যাত্রায় দুর্ঘটনা, বাজির স্তুপে আগুন লেগে দগ্ধ ২৫, মৃত ১

Latest IPL News

ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.