বাংলা নিউজ > ঘরে বাইরে > আবারও রাতের পরীক্ষায় সফল পৃথ্বী-২, পরমাণু অস্ত্রে গুঁড়িয়ে দেবে শত্রুদের
আবারও রাতের পরীক্ষায় সফল পৃথ্বী-২ (ছবিটি প্রতীকী, সৌজন্য টুইটার)
আবারও রাতের পরীক্ষায় সফল পৃথ্বী-২ (ছবিটি প্রতীকী, সৌজন্য টুইটার)

আবারও রাতের পরীক্ষায় সফল পৃথ্বী-২, পরমাণু অস্ত্রে গুঁড়িয়ে দেবে শত্রুদের

  • ৫০০-১,০০০ কেজি ওজনের পরমাণু অস্ত্র বহন করতে পারে ক্ষেপণাস্ত্র।

আবারও রাতের পরীক্ষায় উত্তীর্ণ হল পরমাণু অস্ত্র বহনকারী ‘পৃথ্বী-২’ ক্ষেপণাস্ত্র। বিষয়টির সঙ্গে অবহিত আধিকারিকরা জানিয়েছেন, ভারতীয় সেনার মতামত জানার জন্য ওড়িশা উপকূলের একটি পরীক্ষাকেন্দ্র সেই উৎক্ষেপণ করা হয়েছে।  আর সেই পরীক্ষা চালিয়েছে 'স্ট্র্যাটেজিক ফোর্স কমান্ড'।

সূত্র উল্লেখ করে সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, শুক্রবার সন্ধ্যা সাড়ে সাতটা নাগাদ বালাসোরের কাছে চাঁদিপুর টেস্ট রেঞ্জ থেকে সারফেস-টু-সারফেস ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ হয়েছে। তার আগে গত ২৩ সেপ্টেম্বর সূর্যাস্তের পর চাঁদিপুর থেকেই ভারতে তৈরি এই অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়েছিল। সেটিও সফল হয়েছিল। সবমিলিয়ে গত ৪০ দিনে ১১ বার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট (ডিআরডিও)। 

এক আধিকারিক জানান, একটি মোবাইল লঞ্চার থেকে সেই ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণ করা হয়েছে। তিনি বলেন, ‘ওড়িশা উপকূল বরাবর র‌্যাডার, ইলেক্ট্রো-অপটিকাল ট্র্যাকিং সিস্টেম এবং টেলিমেট্রি স্টেশন থেকে ক্ষেপণাস্ত্রের গতিপথের উপর নজরদারি চালিয়েছে ডিআরডিও।’ এক শীর্ষ কেন্দ্রীয় সরকারি আধিকারিক জানিয়েছেন, পরীক্ষার সব মানদণ্ড পূর্ণ হয়েছে। তিনি বলেন, ‘রাতের পরীক্ষা সফল হয়েছে।’

ন'মিটার লম্বা সেই ক্ষেপণাস্ত্র ৫০০-১,০০০ কেজি ওজনের পরমাণু অস্ত্র বহন করতে পারে। যা ভারতের তৈরি প্রথম সারফেস-টু-সারফেস কৌশলগত ক্ষেপণাস্ত্র। তা ২৫০-৩৫০ কিলোমিটার দূরের শত্রুপক্ষের ঘাঁটি গুঁড়িয়ে দিতে সক্ষম।

বন্ধ করুন