বাংলা নিউজ > ঘরে বাইরে > Rudram-II: গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ভারতের অ্যান্টি ব়্যাডিয়েশন মিসাইল রুদ্রম ২-র পরীক্ষা সফল

Rudram-II: গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ভারতের অ্যান্টি ব়্যাডিয়েশন মিসাইল রুদ্রম ২-র পরীক্ষা সফল

রুদ্রম-২ এর সফল উৎক্ষেপণ। (ANI Photo) (RMO-X)

মূলত, নজরদারি-মূলক ভূমিতে থাকা শত্রুর ব়্যাডারকে গুঁড়িয়ে দিতে সক্ষম এই ক্ষেপণাস্ত্র। ডিআরডিও বলছে, শত্রু শিবিরের যাবতীয় প্রতিরক্ষার বেড়াজাল কাটিয়ে রুদ্রম রাডার, ট্র্যাকিং ও শত্রুর যোগযোগ ব্যবস্থা ছিন্ন করে দিতে পারে।

অ্যান্টি ব়্যাডিয়েশন সুপারসনিক মিসাইল রুদ্রম-২ এর সফল উৎক্ষেণ ভারতের। ভারতের প্রতিরক্ষা গবেষণা কেন্দ্র ডিআরডিওর তরফে এই সুপারসনিক মিসাইলের সফল পরীক্ষা বুধবার হয়। চিন ও পাকিস্তানের বুকে কাঁপুনি ধরিয়ে নির্দিষ্ট লক্ষ্য গুঁড়িয়ে দিতে পারে। এদিন সুখোই 30MKI যুদ্ধবিমান থেকে মিসাইল নিক্ষেপ করা হয়। সেই পরীক্ষায় সাফল্য হাতে পেয়েছে ডিআরডিও।

ভারতের মাটিতে তৈরি প্রথম অ্যান্টি ব়্যাডিয়েশন মিসাইল রুদ্রম ২ নিজের সমস্ত লক্ষ্য ভেদের মাপদণ্ড পূরণ করেছে বলে জানানো হয়েছে। নির্দিষ্ট লক্ষ্যে আছড়ে পড়া, এর নিয়ন্ত্রণ ক্ষমতা, প্রপালশন সিস্টেম সহ বিভিন্ন দিক কার্যত লক্ষ্যমাত্রা পূরণ করেছে। মূলত, নজরদারি-মূলক ভূমিতে থাকা শত্রুর ব়্যাডারকে গুঁড়িয়ে দিতে সক্ষম এই ক্ষেপণাস্ত্র। এছাড়াও বিপক্ষের সংযোগকারী বিভিন্ন স্টেশনেও আছড়ে পড়ার ক্ষমতা রাখে এই ক্ষেপণাস্ত্র। উল্লেখ্য, রুদ্রম-১ এর পরীক্ষামূলক উৎক্ষেপণ আগেই করা হয়েছিল। সেই ঘটনার ৪ বছর পর এল রুদ্রম ২। এর আগে, ওড়িশার চাঁদিপুর থেকে রুদ্ম ১ এর পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয়েছিল। ডিআরডিও বলছে, শত্রু শিবিরের যাবতীয় প্রতিরক্ষার বেড়াজাল কাটিয়ে রুদ্রম রাডার, ট্র্যাকিং ও শত্রুর যোগযোগ ব্যবস্থা ছিন্ন করে দিতে পারে। আকাশ থেকে ভূমি সংক্রান্ত এই ক্ষেপণাস্ত্র ভারতীয় সেনার অস্ত্রাগারকে আরও পরিপূর্ণতা দিতে চলেছে বলে মনে করা হচ্ছে।

( SBI Clerk Mains 2024: এসবিআই ক্লার্ক পদের মেইনসে নতুন পরীক্ষার তারিখ ঘোষিত, অ্যাডমিট কার্ড ডাউনলোড করার পদ্ধতি দেখে নিন)

 

ভারতের যুদ্ধবিমানের মেরুদণ্ড সুখোই এমকে ৩০ থেকে এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। এই সাফল্যের ঘটনায় শুভেচ্ছা জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তাঁর বার্তায় রাজনাথ সিং বলেন, ‘ ওড়িশায় ভারতীয় বায়ুসেনার Su-30 MK-I যুদ্ধবিমান থেকে আকাশ থেকে ভূমি রুদ্রম ২ মিসাইলের সফল পরীক্ষা হয়েছে।’ প্রতিরক্ষা মন্ত্রীর বার্তা, সফল পরীক্ষাটি সশস্ত্র বাহিনীর একটি শক্তি গুণিতক হিসেবে রুদ্রএম-২ সিস্টেমের ভূমিকাকে সুসংহত করেছে। উল্লেখ্য, ভারতের মাটিতে তৈরি আকাশপথে নিক্ষেপ করা এই মিসাইল নানান দিক থেকে শত্রুঘাঁটির নানান সিস্টেমকে নিমেষে তছনছ করে দিতে সক্ষম। বর্তমানে ভারত রাশিয়ার তৈরি অ্যান্টি ব়্যাডিয়েশন মিসাইল Kh-31 ব্যবহার করছে। রুদ্রম এবার সেই মিসাইলের জায়গায় আসতে চলেছে। ফলে প্রতিরক্ষা ক্ষেত্রে ধীরে ধীরে পরনির্ভরশীলতার রাস্তা থেকে সরে স্বনির্ভরতার পথে আরও এক ধাপ এগোল ভারত। ক্ষেপণাস্ত্রটির সুবিধা হল এটি বিভিন্ন উচ্চতা থেকে নিক্ষেপ করা যেতে পারে। ১০০ কিলোমিটারেরও বেশি পরিসর থেকে শত্রুর রেডিও ফ্রিকোয়েন্সি এবং রাডার থেকে সংকেত নিতে পারে এটি।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

ভাই জন্মাতেই মা-বাবার বিচ্ছেদ, ইব্রাহিমের প্রতি কোন অবিচার করেন সারা আলি খান? রোমানিয়াকে হারিয়ে জয়ে ফিরল বেলজিয়াম, জমে ক্ষীর ইউরোর গ্রুপ ‘ই’র লড়াই কোন ২ শহরের মধ্যে বন্দে মেট্রো চলবে? সামনে এসে গেল তথ্য, জুড়বে এই তীর্থস্থানকে ধনু-মকর-কুম্ভ-মীনের রবিবার কেমন কাটবে? জানুন রাশিফল 14 ওভার শেষে Afghanistan-র স্কোর 104/0 সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল রবিতে কমবে বৃষ্টি, কবে থেকে ফের বাড়বে? তখন ৪০ কিমিতে ঝড়ও উঠবে কোন ৮-৯ জেলায়? জোড়া ম্যাচে ল্যাজেগোবরে হয়েও সেমিতে উঠতে পারে বাংলাদেশ, খোলা রয়েছে পথ- কীভাবে? ও দলের জন্য খেলে…রোহিতের আউটে প্রশ্রংসা গাভাসকরের, মুম্বই লবি দেখল বিরাট ভক্তরা

T20 WC 2024

ও দলের জন্য খেলে…রোহিতের আউটে প্রশ্রংসা গাভাসকরের, মুম্বই লবি দেখল বিরাট ভক্তরা ব্যাটাররা দ্রুত ২০-৩০ করে আউট হচ্ছেন… রোহিতদের নতুন মানসিকতাকে স্বাগত অশ্বিনের রোহিতকে ফিরিয়ে T20 বিশ্বকাপে উইকেটের হাফ-সেঞ্চুরি শাকিবের, এই নজির আর কারও নেই নবম ওভারের প্রথম তিন বলের মধ্যে কোহলি, সূর্যকে ফিরিয়ে ম্যাচের রং বদলালেন তানজিম শেখ হাসিনা-কে পাশে নিয়েই শুভেচ্ছা বার্তা! বাংলাদেশ দলকে কি বললেন প্রধানমন্ত্রী? ‘ইমরানের মতো তুমিও লোককে বোকা বানাও’…বাবর আজমকে নিয়ে ব্যঙ্গ পাকিস্তান সাংসদের বিশ্বকাপের সময় টিপ্পনি, সমালোচকদের শায়েস্তা করতে এবার আদালতে বাবর আজম! শেষ ওভারের প্রথম বলে মার্করামের দুর্দান্ত ক্যাচ,ফিরলেন ব্রুক,বদলে গেল ম্যাচের রং 'বাবরকে ক্যাপ্টেন করেছিল কে? নেতা হওয়ার যোগ্যই নয়', চাঁচাছোলা আক্রমণ আখতারের জিতছেন বুঝেই ম্যাচ চলাকালীন স্পাইডারক্যামে সেলফি হার্দিক-পন্তের! ভাইরাল ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.