বাংলা নিউজ > ঘরে বাইরে > বীরদর্পে আগমনের জানান 'আকাশ প্রাইমে'র, নয়া মিসাইলের সফল পরীক্ষণ DRDO-র
আকাশ প্রাইমের পরীক্ষণ (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)
আকাশ প্রাইমের পরীক্ষণ (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)

বীরদর্পে আগমনের জানান 'আকাশ প্রাইমে'র, নয়া মিসাইলের সফল পরীক্ষণ DRDO-র

  • মাঝ আকাশে থাকা কোনও যেকোনও লক্ষ্যকে ভেদ করতে সক্ষম আকাশ মিসাইলের এই নবতম সংস্করণটি।

ওডিশার চাঁদিপুরে সফল উত্ক্ষেপণ হল ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের তৈরি আকাশ মিসাইলের নবতম সংস্করণ 'আকাশ প্রাইম'। এই মিসাইলটি মাঝ আকাশেই যেকোনও টার্গেটকে ধ্বংস করতে সক্ষম। গত জুলাই মাসেও একটি আকাশ মিসাইল পরীক্ষায় সফল হয় ভারত। স্থলসেনা ও বায়ুসেনায় অন্তর্ভুক্ত হয় প্রাইম মিসাইলের পুরোনো সংস্করণটি। ব্রহ্মসের মতো এটিও সুপারসনিক মিসাইল।

এদিন পরীক্ষার সময় মাঝ আকাশে একটি লক্ষ্য স্থির করে দেওয়া হয়েছিল মিসাইটিকে। আকাশ প্রাইম সেই লক্ষ্য ভেদ করে সফল ভাবে। দেশীয় প্রযুক্তিতে তৈরি অ্যাকটিভ রেডিও ফ্রিকোয়েন্সি রয়েছে এই মিসাইলে। আকাশ মিলাইলের অন্য সংস্করণে অ্যাকটিভ রেডিও প্রযুক্তি নেই। ডিআরডিও-র তরফে জানানো হয়েছে যে, অনেক কম তাপমাত্রায় ও অধিক উচ্চতায় সহজেই কাজ করতে পারে আকাশ প্রাইম।

এই মিসাইলের সফল উত্ক্ষেপণের জন্য ডিআরডিও-র সেক্রেটারি জি সতীশ রেড্ডি ও সংস্থার চেয়ারম্যানও গবেষক টিমকে শুভেচ্ছা জানান প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। উল্লেখ্য, কিছুদিন আগে ক্যাবিনেট বৈঠকে 'আকাশ' মিসাইলের প্রযুক্তি অন্যান্য রফতনি করার ক্ষেত্রে শিলমোহর দেওয়া হয়। ২০২৫ সাল পর্যন্ত অস্ত্র রফতানি করে ৫ বিলিয়ন মার্কিন ডলার আয়ের লক্ষ্যমাত্রা স্থির করেছে সরকার।

বন্ধ করুন