বাংলা নিউজ > ঘরে বাইরে > Bangladesh: ‘অশ্লীল নজর অসভ্যতা’, পোশাক বিতর্কের জেরে প্রতিবাদে সামিল তরুণীরা

Bangladesh: ‘অশ্লীল নজর অসভ্যতা’, পোশাক বিতর্কের জেরে প্রতিবাদে সামিল তরুণীরা

পোশাক বিতর্কের জেরে প্রতিবাদে সামিল তরুণীরা

পোশাক নাকি অশালীন, এমনই মন্তব্য করে বিতর্ক উসকে দিল বাংলাদেশ হাইকোর্ট। বেনজির বিক্ষোভ, প্রতিবাদে সামিল তরুণীরা।

বাংলাদেশের হাইকোর্টের সামনে চলছে বেনজির বিক্ষোভ। সামিল হয়েছেন ওপার বাংলার তরুণীরা। কারণ বাংলাদেশ হাইকোর্টের পোশাক নিয়ে করা মন্তব্য! প্রতিবাদে নজরে আসছে একাধিক স্লোগান, "অশ্লীল নজর অসভ্যতা", "নজর সামলে রাখুন", "মাই বডি মাই চয়েস" এর মতো স্লোগান উঠছে সেই প্রতিবাদ থেকে।

কেন এই বিক্ষোভ? তরুণীদের মতে, তাঁরা কী পরবেন, কী করবেন সেটা তাঁদের পছন্দ। আদালত এই বিষয়ে কোনও মন্তব্য করতে পারে না। আদালতের কোনও মন্তব্য মানা যায় না এই বিষয়ে। আরও বিস্তারিত বলতে গেলে, ১৮ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে নরসিংদী রেলস্টেশনে হেনস্থা করা হয়। তাঁকে মারধর করা হয় খুব। আর সেই ঘটনার ভিডিও ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। হতে থাকে সমালোচনা। তারপর অবশেষে এক প্রকার চাপে পড়েই ওই রেলস্টেশনের পুলিশ ভৈরব রেলওয়ে থানায় মামলা করে। এই মামলার জেরেই ৩০ মে অভিযুক্ত মর্জিয়া আখতারকে গ্রেফতার করে পুলিশ। ক্রমেই সেই বিষয় গড়ায় হাইকোর্ট অবধি। তখন হাইকোর্ট তাঁকে প্রশ্ন করে যে সভ্য দেশে এমন পোশাক পরা যায় কিনা। একই সঙ্গে আদালত জানায়, মেয়েটি প্ল্যাটফর্মে আপত্তিকর অবস্থায় ছিলেন। আদালত এমন মন্তব্য করার পরই সমালোচনা বদলে যায় প্রতিবাদে। বিক্ষোভ মিছিলে, প্রতিবাদে সামিল হন বাংলাদেশের তরুণীরা।

২২ অগস্ট, সোমবার ৪০ মিনিট ধরে ১৪ জন তরুণী বিক্ষোভ অবস্থান করেন। তাঁরা তাঁদের হাতে মুখে নানান স্লোগান লিখে এনেছিলেন। এই বিক্ষোভের ডাক দিয়েছিলেন আন্দোলনকর্মী অপরাজিতা সঙ্গীতা। অংশ নিয়েছিলেন শিল্পী থেকে নাট্যকর্মী, গবেষক, শিক্ষক, ইত্যাদি পেশার সঙ্গে যুক্ত থাকা মহিলারা। তাঁদের সবার একটাই মত ছিল সরকার বা আদালত কেউই কখনও ঠিক করে দিতে পারেন না যে মহিলারা কী পরবেন আর কী নয়। তাঁদের জীবন যখন, তাঁদের পূর্ণ স্বাধীনতা আছে নিজের পছন্দ মতো পোশাক পরার।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

T20 WC 2024 BAN vs NEP: নেপালের বিরুদ্ধে ১০৬ অলআউট! লজ্জার ইতিহাস গড়ল বাংলাদেশ ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল তুলা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল কন্যা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল ৯% ডিএ বাড়িয়ে করা হল ২৩৯ শতাংশ, রাজ্য সরকারি কর্মীদের দেওয়া হবে বকেয়াও ‘মুসলিম অপমানের’ অভিযোগ! হামারে বারাহ-র জন্য ধর্ষণের হুমকি পাচ্ছেন অভিনেত্রী সিংহ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল কর্কট রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল মিটে গেল ফারাক, ইদে উপহার রাজ্য সরকারের,চমক দিয়ে ফের DA বাড়ল এই সরকারি কর্মীদের

T20 WC 2024

T20 WC 2024 BAN vs NEP: নেপালের বিরুদ্ধে ১০৬ অলআউট! লজ্জার ইতিহাস গড়ল বাংলাদেশ T20 WC 2024: স্কটল্যান্ডের বিরুদ্ধে ৬টি ক্যাচ ফস্কাল অজিরা, গড়ল লজ্জার নজির PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.