বাংলা নিউজ > ঘরে বাইরে > ‌গুজরাত বন্দরে বিপুল পরিমাণে হেরোইন বাজেয়াপ্ত করল ডিআরআই
উদ্ধার হওয়া হেরোইন
উদ্ধার হওয়া হেরোইন

‌গুজরাত বন্দরে বিপুল পরিমাণে হেরোইন বাজেয়াপ্ত করল ডিআরআই

  • বাজেয়াপ্ত হেরোইনের ওজন ৩ হাজার কেজি হবে। এত বেশি পরিমাণে হেরোইন আগে বাজেয়াপ্ত হয়নি।

গুজরাত বন্দরে বিপুল পরিমাণ আফগান হেরোইন বাজেয়াপ্ত করল ডিরেক্টরেট অফ রেভিনিউ অ্যান্ড ইন্টালিজেন্স বা ডিআরআই। জানা গিয়েছে, বাজেয়াপ্ত হেরোইনের বাজার মূল্য ২১ হাজার কোটি টাকা। এই ঘটনায় চেন্নাইয়ের বাসিন্দা এক দম্পতিকে গ্রেফতার করা হয়েছে। সেই সঙ্গে বেশ কয়েকজন আফগান নাগরিককেও আটক করা হয়েছে।

জানা গিয়েছে, রবিবার গুজরাটের মুন্দ্রা বন্দরে দুই কন্টেনার হেরোইন বাজেয়াপ্ত করে ডিআরআই। বাজেয়াপ্ত হেরোইনের ওজন ৩ হাজার কেজি হবে। এত বেশি পরিমাণে হেরোইন আগে বাজেয়াপ্ত হয়নি। অন্ধ্র প্রদেশের একটি সংস্থার তরফে হেরোইন আমদানি করা হয়েছিল। হেরোইন আফগানিস্তান থেকে ইরানের আব্বাস বন্দর হয়ে গুজরাতের মুন্দ্রা বন্দরে এসে পৌঁছোয়। ডিআরআইয়ের তরফে চেন্নাই নিবাসী এক দম্পতিকে গ্রেফতার করা হয়। এছাড়াও আফগানিস্তানের কিছু নাগরিককেও আটক করা হয়েছে। এই আফগান নাগরিকরা দিল্লির নিবাসী বলে জানা গিয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক আধিকারিক জানিয়েছেন, তাঁদের প্রত্যেককে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এই ঘটনার সঙ্গে আইএসআই ও তালিবান যোগ রয়েছে কিনা, তা খতিয়ে দেখা হচ্ছে।

ডিআরআইয়ের তরফে কান্দাহারের এক সংস্থার থেকে পাঠানো কন্টেনারগুলিতে তল্লাশি করে দেখা হয়। সেখান থেকে একটা কন্টেনারের মধ্য থেকে দুটি ব্যাগে ১৯৯৯.‌৫৮ কেজি হেরোইন উদ্ধার করা হয়েছে। পাশাপাশি অপর কন্টেনারটিতে একটি ব্যাগে ৯৮৮.‌৬৪ কেজি হেরোইন উদ্ধার করা হয়েছে। এরপর উদ্ধার হওয়া হেরোইন গান্ধীনগর সেন্ট্রাল ফরেনসিক ল্যাবরেটরিতে পরীক্ষার জন্য পাঠানো হয়। পরীক্ষায় জানা যায়, উদ্ধার হওয়া ওই হেরোইন উচ্চ গুণমান সম্পন্ন। আন্তর্জাতিক বাজারে প্রতি কেজি এই ধরনের হেরোইনের দাম হবে ৭ কোটি টাকা। তদন্তকারীদের অনুমান, এই ভালো গুনমান সম্পন্ন হেরোইন আমদানি করে আসলে সন্ত্রাসবাদী কার্যকলাপ চালানোর জন্য অর্থ জোগাড় করার পরিকল্পনা ছিল পাকিস্তান ও তালিবানদের।

বন্ধ করুন