হিজবুল সন্ত্রাসবাদীকে সাহায্যের অভিযোগে গ্রেফতার জম্মু ও কাশ্মীর পুলিশের ডিএসপি দাবিন্দর সিং।
হিজবুল সন্ত্রাসবাদীকে সাহায্যের অভিযোগে গ্রেফতার জম্মু ও কাশ্মীর পুলিশের ডিএসপি দাবিন্দর সিং।

দেবেন্দরকে শৌর্যের জন্য কোনও পদক দেয়নি স্বরাষ্ট্র মন্ত্রক, জানাল পুলিশ

সংবাদমাধ্যমের একাংশ দ্বারা প্রকাশিত প্রতিবেদনে উল্লেখ করা হলেও ডিএসপি দেবেন্দর সিংকে কোনও বীরত্বসূচক বা সাহসিকতার জন্য পদক দেয়নি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

সন্ত্রাসবাদী হিজবুল মুজাহিদিন সদস্য নাভিদ বাবুকে পাকিস্তানে পালাতে সাহায্যের অভিযোগে ধৃত ডিএসপি দেবেন্দর সিংকে কোনও বীরত্বসূচক পদক দেয়নি স্বরাষ্ট্র মন্ত্রক। মঙ্গলবার একাধিক টুইটের মাধ্যমে এই দাবি জানাল জম্মু ও কাশ্মীর পুলিশ।

এ দিন সংবাদমাধ্যমে প্রকাশিত রিপোর্টকে অস্বীকার করে জম্মু ও কাশ্মীর পুলিশের তরফে টুইট করা হয়েছে, ‘বিশ্লেষণের খাতিরে জানানো হচ্ছে যে, সংবাদমাধ্যমের একাংশ দ্বারা প্রকাশিত প্রতিবেদনে উল্লেখ করা হলেও ডিএসপি দেবেন্দর সিংকে কোনও বীরত্বসূচক বা সাহসিকতার জন্য পদক দেয়নি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। কর্মরত অবস্থায় ২০১৮ সালের স্বাধীনতা দিবসে তাঁকে একমাত্র বীরত্বসূচক পদক দিয়েছিল তত্কালীন জম্মু ও কাশ্মীর রাজ্য পুলিশ।’

পুলিশের তরফে জানানো হয়েচে, ২০১৭ সালের ২৫-২৬ অগস্ট পুলওয়ামায় জেলা পুলিশ লাইনে সন্ত্রাসবাদী হামলার মোকাবিলায় অংশগ্রহণের জন্য পুলিশ লাইনের ডিএসপি হিসেবে দেবেন্দর সিংকে সাহসিকতার জন্য সম্মান জানানো হয়েছিল।

এ দিন টুইটারে সংবাদমাধ্যমকে ‘তথ্যবিহীন কল্পনাশ্রিত সংবাদ পরিবেশন থেকে বিরত থাকার জন্য’ পরামর্শ দিয়েছে জম্মু ও কাশ্মীর পুলিশ।

অন্য একটি টুইটে জানানো পুলিশের তরফে হয়েছে, ‘জম্মু ও কাশ্মীর পুলিশ তাদের পেশাদারিত্বের জন্য পরিচিত এবং বেআইনি ও অনৈতিক কাজে জড়িয়ে পড়লে নিজের কর্মীদেরও ছাড় দেয় না এই সংগঠন। আমরা দেশের আইন মেনে চলি, যা সকলের ক্ষেত্রে সমান ভাবে প্রযোজ্য।’

উল্লেখ্য, হিজবুল সন্ত্রাসবাদীকে পাকিস্তানে পালিয়ে যেতে সাহায্য করা ছাড়াও তাকে আশ্রয় দেওয়ার অভিযোগে দেবেন্দরকে জেরা করছেন গোয়েন্দারা। জেরায় তিনি কবুল করেছেন যে, ১২ লাখ টাকা পাওয়ার প্রতিশ্রুতিতেই ওই সন্ত্রাসবাদীকে সাহায্যের সিদ্ধান্ত নিয়েছিলেন।



বন্ধ করুন