বাংলা নিউজ > ঘরে বাইরে > দলিত নিগ্রহ নিয়ে লেখা মহাশ্বেতা দেবীর গল্প বাদ দিল দিল্লি বিশ্ববিদ্যালয়
ফাইল ছবি : টুইটার  (Twitter)
ফাইল ছবি : টুইটার  (Twitter)

দলিত নিগ্রহ নিয়ে লেখা মহাশ্বেতা দেবীর গল্প বাদ দিল দিল্লি বিশ্ববিদ্যালয়

  • শুধুমাত্র ইংরাজী সাহিত্যই নয়। সমাজবিদ্যা, ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞানের মতো বিষয়েও সিলেবাস কমিটির সঙ্গে আলোচনা না করে কাউন্সিল কাটছাঁট করেছে বলে অভিযোগ।

মহাশ্বেতা দেবীর ছোটগল্প ‘দ্রৌপদী’। যার মূল বিষয়বস্তু দলিত-নিগ্রহ। হঠাত্ই সেই গল্প পাঠ্যক্রম থেকে বাদ দিল দিল্লি বিশ্ববিদ্যালয়। ১৯৯৯ সাল থেকে বিশ্ববিদ্যালয়ের ইংরাজি সাহিত্য অনার্সের পাঠ্যক্রমে অন্তর্ভূক্ত ছিল এটি।

শুধু তাই নয়, শিক্ষাবিদদের অভিযোগ, একইভাবে বাদ দেওয়া হয়েছ দুই দলিত লেখকের রচনা। যার প্রতিটিই বর্তমানে সামাজিক প্রেক্ষাপটেও বেশ প্রাসঙ্গিক। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এই সিদ্ধান্তের সমালোচনা করেছেন শিক্ষকদের একাংশ।

বৃহস্পতিবার এ বিষয়ে কাউন্সিলের ১৫ জন সদস্য ওভারসাইট কমিটির বিরুদ্ধে তাঁদের প্রতিবাদ পত্র জমা দেন। তাঁদের দাবি, বিনা কারণে মহাশ্বেতা দেবী এবং দুই দলিত লেখক বামা আর সুকর্তারিণীর লেখা বাদ দেওয়া হয়েছে। এর বদলে তাঁদের অন্য কোনও লেখাও যোগ করা হয়নি বলে জানিয়েছেন তাঁরা।

শুধুমাত্র ইংরাজি সাহিত্যই নয়। সমাজবিদ্যা, ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞানের মতো বিষয়েও সিলেবাস কমিটির সঙ্গে আলোচনা না করে কাউন্সিল কাটছাঁট করেছে বলে অভিযোগ।

ডিসিপ্লিন স্পেসিফিক ইলেক্টিভ পেপারে সমকামিতার উপর একটি রচনা ছিল ‘ইন্টারোগেটিং ক্যুইয়ারনেস'। বর্তমানে বিশ্বজুড়ে চলা প্রাইড মুভমেন্টের প্রেক্ষাপটে যা বেশ তাত্পর্যপূর্ণ। তাতেও অহেতুক কাটছাঁট করা হয়েছে বলে অভিযোগ সিলেবাস কমিটির। 

বন্ধ করুন