বাংলা নিউজ > ঘরে বাইরে > Divorce: স্বামীর অত্যাচারে স্ত্রী ঘর ছাড়লে তা 'পরিত্যাগ' হিসাবে ধরা যাবে না, জানিয়ে দিল আদালত
ডিভোর্স নিয়ে নতুন বিধি। ফাইল ছবি: আইস্টকফটো (iStockPhoto)

Divorce: স্বামীর অত্যাচারে স্ত্রী ঘর ছাড়লে তা 'পরিত্যাগ' হিসাবে ধরা যাবে না, জানিয়ে দিল আদালত

  • ডিভোর্সের মামলায় ওই মহিলা পিটিশনার দাবি করেছিলেন যে তাঁকে ও তাঁদের সন্তানকে যাতে তাঁর স্বামী খরপোশ দেন। সেই নিরিখেই আদালত নিজের রায় জানিয়েছে। এই পিটিশনার মহিলার স্বামী বর্তমানে ব্যাঙ্ক অফ বরোদার একটি ব্রাঞ্চের ম্যানেজার। তাঁর মাসিক বেতন ৯০ হাজার টাকা।

ডিভোর্সের মামলায় ফের একটি বড়সড় রায় উঠে এল। রাজস্থান হাইকোর্টের তরফে জানানো হয়েছে, কোনও স্ত্রী যদি তাঁর স্বামীর অত্যাচারের জ্বালায় শ্বশুরবাড়ি ছেড়ে দেন তাহলে সেই স্ত্রীকে 'পরিত্যাগ' করা হয়েছে এমন ধরা যাবে না। আর অত্যাচারে যদি স্ত্রী ঘর ছাড়েন তাহলে তা অন্যায় নয়।

উল্লেখ্য, ডিভোর্সের মামলায় ওই মহিলা পিটিশনার দাবি করেছিলেন যে তাঁকে ও তাঁদের সন্তানকে যাতে তাঁর স্বামী খরপোশ দেন। সেই নিরিখেই আদালত নিজের রায় জানিয়েছে। এই পিটিশনার মহিলার স্বামী বর্তমানে ব্যাঙ্ক অফ বরোদার একটি ব্রাঞ্চের ম্যানেজার। তাঁর মাসিক বেতন ৯০ হাজার টাকা। পিটিশনার-মহিলার দাবি, এর আগে ট্রায়াল কোর্ট তাঁর দাবি খারিদজ করে দেয়। তবে তাঁর জীবনধারণের জন্য ওই খরপোশের অর্থ খুবই জরুরি বলে জানিয়েছেন তিনি। এদিকে, তাঁর স্বামী পাল্টা দাবিতে জানিয়েছেন, তাঁর স্ত্রীই বাড়ি ছেড়ে চলে গিয়েছিলেন প্রথম। ফলে বিয়ে তিনিই ভেঙেছেন। তখনই আদালত জানিয়েছে, স্বামীর অত্যাচারে যদি স্ত্রী বাড়ি ছাড়েন তাহলে তা কখনওই 'পরিত্যাগ' করা হয়েছে এমন হিসাবে ধরা হবে না। দেশবাসীকে চা এক-দু কাপ কম পান করার আর্জি পাকিস্তানের মন্ত্রীর! কারণটা জানেন কী?

উল্লেখ্য, ওই দম্পতি আগে মার্কিন যুক্তরাষ্ট্রে থাকতেন। ফলে তাঁদের জীবনধারণের খরচ খরচা বেশি। বর্তমানে স্ত্রী থাকেন হায়দরাবাদে। আর আদালতের কাছে আর্জি ছিল হায়দরাবাদের বাজার দর অনুযায়ী খরপোশের অর্থ যাতে ধার্য করা হয়। আর এই দাবিকে সঠিক বলে বিবেচনা করেছে আদালত। স্ত্রীর পক্ষের আইনজীবী জানিয়েছেন, যদিও ওই মহিলা চাকরিরতা তাতেও তিনি যদি তাঁর ভরণ পোষণের অর্থ চান তাহলে তার অধিকার রয়েছে। আদালত জানিয়েছে, স্বামীকে তাঁর আয়ের ১২ এর ১ অংশ অর্থ স্ত্রীকে দিতে হবে ভরণ পোষণের জন্য।

বন্ধ করুন