বাংলা নিউজ > ঘরে বাইরে > Crisis in Pakistan: রাত ১০ টার পর বিয়ের অনুষ্ঠান চলবে না ইসলামাবাদে!কেন এমন সরকারি নির্দেশ দিল পাকিস্তান প্রশাসন?
রাত ১০ টার পর বিয়ের অনুষ্ঠান করা যাবে না ইসলামাবাদে।

Crisis in Pakistan: রাত ১০ টার পর বিয়ের অনুষ্ঠান চলবে না ইসলামাবাদে!কেন এমন সরকারি নির্দেশ দিল পাকিস্তান প্রশাসন?

  • পুলিশ এই বিষয়ে কড়া বন্দোবস্ত করছে বলে জানানো হয়েছে। যদি নির্দেশ না মানা হয়, তাহলে তা নিয়ে কড়া পদক্ষেপ গ্রহণ করা হবে বলেও জানানো হয়েছে। উল্লেখ্য, এশিয়ায় কয়েকদিন আগে শ্রীলঙ্কা দেখেছে প্রবল আর্থিক সংকট। এরপর পাকিস্তানের পরিস্থিতি ঘিরেও রয়েছে শঙ্কার মেঘ।

এমনিতেই আর্থিকভাবে বিধ্বস্ত পাকিস্তান। তার সঙ্গে রয়েছে নানান রাজনৈতিক সমস্যা। এদিকে, এসবের মাঝেই সেদেশে চাগার দিয়েছে বিদ্যুৎ সংকট। আর তার জেরে গোটা পাকিস্তানে সন্ধ্যে সাড়ে ৮টার পর থেকে বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বাজার। দেশের প্রাণকেন্দ্র ইসলামাবাদে রাত ১০ টার পর কোনও বিয়ে বাড়ি হবে না বলেও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পাকিস্তান নিজের বিদ্যুতের ঘাটতি ও সংকট মেটাতে বিভিন্ন ব্যবস্থা নিয়েছে। একাধিক পথে দেশে বিদ্যুতের সংকট তৈরি হয়েছে। জুন মাসের ৮ তারিখ থেকে সেদেশে পর পর বিভিন্ন পদক্ষেপ করা হয়ছে বিদ্যুৎ সংকট মেটাতে। এদিকে, পরিস্থিতি সামলাতে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ, দেশের বিভিন্ন প্রভিন্সের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসেন। বৈঠকে ছিলেন না খাইবার পাখতুনখোয়ার মুখ্যমন্ত্রী। বৈঠকে স্থির হয় কীভাবে বিদ্যুৎ সংকটের মোকাবিলা করা যাবে তা নিয়ে। দেখা গিয়েছে পাকিস্তানে ২২,০০০ মেগাওয়াটের বিদ্যুৎ তৈরি হচ্ছে, আর সেদেশের চাহিদা রয়েছে ২৬ হাজার মেগাওয়াটের। সেদেশে চাহিদার তুলনায় ৪ হাজার মেগাওয়াটের কমতি রয়েছে বিদ্যুতের ক্ষেত্রে। বাড়ির রান্না মুখে রোচেনা, রোজই 'বাইরের' খাবার খেয়ে কোন ভুল করছেন জানেন?

এদিকে, বিয়ের অনুষ্ঠান ঘিরে যাতে ইসলামাবাদে রাত ১০ টার পর থেকে কোনও বিয়ের অনুষ্ঠান না হয়, তাতে কড়া নজরদারির কথা বলা হয়েছে সরকারের তরফে। পুলিশ এই বিষয়ে কড়া বন্দোবস্ত করছে বলে জানানো হয়েছে। যদি নির্দেশ না মানা হয়, তাহলে তা নিয়ে কড়া পদক্ষেপ গ্রহণ করা হবে বলেও জানানো হয়েছে। উল্লেখ্য, এশিয়ায় কয়েকদিন আগে শ্রীলঙ্কা দেখেছে প্রবল আর্থিক সংকট। এরপর পাকিস্তানের পরিস্থিতি ঘিরেও রয়েছে শঙ্কার মেঘ।

বন্ধ করুন