বাংলা নিউজ > ঘরে বাইরে > Foreign Medical Graduate: বিদেশ থেকে পড়ে আসা ডাক্তারি পড়ুয়াদের ইন্টার্নশিপের সময় কমছে, বড় নির্দেশিকা

Foreign Medical Graduate: বিদেশ থেকে পড়ে আসা ডাক্তারি পড়ুয়াদের ইন্টার্নশিপের সময় কমছে, বড় নির্দেশিকা

বিদেশ থেকে পড়ে আসা ডাক্তারি পড়ুয়াদের ইন্টার্নশিপের সময় কমছে, বড় নির্দেশিকা (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

MGE 2024 অর্থাৎ ফরেন মেডিক্য়াল গ্র্যাজুয়েট এক্সামিনেশন মূলত ফরেন মেডিক্যাল গ্র্যাজুয়েটদের জন্য করা হয়। যারা বিদেশের কোনও মেডিক্যাল কলেজ থেকে তাঁদের এমবিবিএস ডিগ্রি পেয়েছেন তাদের জন্য এই বিশেষ ব্যবস্থা।

বিদেশ থেকে অনেকেই ডাক্তারি পড়ে আসেন। কিন্তু এদেশে আসার পরে তাঁরা সহজেই ডাক্তারি করতে পারেন এমনটা নয়। তাঁদের একাধিক ধাপ পেরিয়ে আসতে হয়। তবে এবার ন্যাশানাল মেডিকেল কমিশন এবার তাদের সাম্প্রতিকতম নির্দেশিকায় জানিয়েছে, ভারতে এমবিবিএসের সমতূল্য পাঠক্রম যারা অন্য় জায়গা থেকে পড়েছেন তারা এক বছরের জন্য বাধ্য়তামূলক ইন্টার্নশিপ করলেই হবে, সেটা সিআরএমআই রেগুলেশন ২০২১ মোতাবেক হতে হবে। নোটিফিকেশনে বলা হয়েছে আর যে শর্তগুলি রয়েছে সেগুলি একই রকম থাকবে। অন্যান্য দেশ থেকে যারা ডাক্তারি পড়ে এসেছেন তাদের জন্য এই নিয়ম লাগু করা হবে। 

FMGE 2024 অর্থাৎ ফরেন মেডিক্য়াল গ্র্যাজুয়েট এক্সামিনেশন মূলত ফরেন মেডিক্যাল গ্র্যাজুয়েটদের জন্য করা হয়। যারা বিদেশের কোনও মেডিক্যাল কলেজ থেকে তাঁদের এমবিবিএস ডিগ্রি পেয়েছেন তাদের জন্য এই বিশেষ ব্যবস্থা। 

এদিকে এর আগে এনএমসির অর্ডারে ছিল যে যে সমস্ত পড়ুয়া বিদেশ থেকে মেডিক্যাল ডিগ্রি পড়ে এসেছেন, কোর্স শেষ করার জন্য কোনও একটা মেয়াদের জন্য তারা অনলাইনে ক্লাস করেছিলেন তাদেরকে এফএমজি পরীক্ষায় পাশ করতে হবে। এরপর তাদের দু-তিন বছরের জন্য় ইন্টার্নশিপ করতে হবে। 

এদিকে দু তিন বছরের জন্য় এই ইন্টার্নশিপ ব্যবস্থায় আপত্তি তুলেছিলেন বিদেশ থেকে পড়ে আসা মেডিক্যাল পড়ুয়াদের একাংশ। এরপরই এই নিয়ম কিছুটা শিথিল করল এনএমসি। এবার এক বছরের জন্য ইন্টার্নশিপ করলেই হবে। সেই বাধ্য়তামূলক দু-তিন বছর ধরে ইন্টার্নশিপ করতে হবে এমনটা নয়। 

এদিকে ২০২২ সালের ২৮ জুলাই সরকারের তরফে জানিয়ে দেওয়া হয়েছিল, দেশে ডাক্তারি করার লাইসেন্স পেতে হলে ইন্টার্নশিপ করা অত্যাবশ্যক। এদিকে অনেক পড়ুয়া চিন থেকে দেশে ফিরে বেশ কয়েকটি সেমিস্টার অনলাইনে পড়াশোনা করেছেন। এই আবহে জটিলতার মধ্যে পড়েছিলেন সেই পডুয়ারা। এই আবহে গত ৯ ডিসেম্বর, সরকারকে একটি কমিটি গঠন করে এইসব পড়ুয়াদের নিয়ে ভাবনা চিন্তা করতে বলা হয়। উল্লেখ্য, কোভিড অতিমারির শুরু থেকেই বাইরের জগতের থেকে নিজেদের ছিন্ন করে দিয়েছিল চিন। কয়েকদিন আগে পর্যন্ত সেদেশে লকডাউন চলছে। এই আবহে চিনা মেডিক্যাল কলেজে ভরতি হওয়া ভারতীয় পড়ুয়ারা সেদেশে ফিরতে পারেনি। এই আবহে তাদের অনলাইনে পড়াশোনা শেষ করতে হয়েছে। তবে ভারত সরকার জানিয়ে দিয়েছিল যে অনলাইনে মেডিক্যাল পড়াশোনার কোনও দাম নেই দেশে। এই পরিস্থিতিতে বিপাকে পড়েন চিন ফেরত পড়ুয়ারা। এই আবহে এর আগে বিচারপতি হেমন্ত গুপ্তার নেতৃত্বাধীন সুপ্রিম বেঞ্চ ২০১৫-২০ ব্যাচের চিন ফেরত মেডিক্যাল পড়ুয়াদের দেশেই ট্রেনিং করার অনুমতি দিয়েছিল।

 

ঘরে বাইরে খবর

Latest News

LIVE: আজ ফল প্রকাশ বাংলার ৪ বিধানসভা উপনির্বাচনের, দেশ জুড়ে 'মিনি টেস্ট' BJP-র Wimbledon-এর ফাইনালে উঠে বিশ্ব রেকর্ড জোকারের, শিরোপা জয়ের প্রতিপক্ষ আলকারাজ অসমে সরিয়ে ফেলা হয়েছে মহাত্মা গান্ধীর মূর্তি, আন্দোলনে ফেটে পড়ল ছাত্র সংগঠন জিতলেই ট্রফি নিশ্চিত গিলদের, বিনা পয়সায় কোথায় দেখবেন ভারত-জিম্বাবোয়ে চতুর্থ T20? গুজরাটি নিয়মে হল মালাবদল, অনন্তর নাক ধরে কি টানতে পারল রাধিকার মা? দেখুন ভিডিয়োয় রাজস্থানি পোশাকে দীপিকা, বিয়েবাড়িতে দেখা রজনীকান্তের সঙ্গে ভাইয়ের বরযাত্রীতে জমিয়ে নাচ ইশার! ধনু-মকর-কুম্ভ-মীনের শনিবার কেমন কাটবে? জানুন রাশিফল ‘২০১৮-তে DA-কে আইনি স্বীকৃতি, তবে এত পরে মামলা কেন? পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের’ সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.