বাংলা নিউজ > ঘরে বাইরে > Durga Pujo: পুজোর আগেই বাংলার বাজারে আসছে পদ্মার ইলিশ, দাম কেমন থাকবে?
পুজোর আগেই বাংলার বাজারে আসছে বাংলাদেশের ইলিশ। প্রতীকী ছবি

Durga Pujo: পুজোর আগেই বাংলার বাজারে আসছে পদ্মার ইলিশ, দাম কেমন থাকবে?

  • ৩০ সেপ্টেম্বরের মধ্যে বাংলাদেশ থেকে অন্তত ৫০০ টন ইলিশ আসতে পারে বাংলার বাজারে। সেক্ষেত্রে এবার পুজোয় আম বাঙালির পাতে পড়তে পারে পদ্মার লোভনীয় ইলিশ।

এবার পুজোয় কি পদ্মার ইলিশে রসনাতৃপ্তি করতে পারবেন বঙ্গবাসী? এই প্রশ্নের উত্তর খুঁজছেন অনেকেই। এর সঙ্গেই প্রশ্ন, দাম কেমন থাকবে?

সূত্রের খবর, ১০টি প্রতিষ্ঠানকে আরও ৫০০টন ইলিশ ভারতে রফতানির জন্য অনুমোদন দিয়েছে বাংলাদেশ সরকার। তবে সূত্রের খবর, শেষ ৯দিনে বেনাপোল বন্দর দিয়ে ৫১৬ টন ইলিশ রফতানি করা হয়েছে ভারতে। কিন্ত শুক্রবার থেকে রবিবার পর্যন্ত মাছ রফতানি আপাতত বন্ধ থাকবে। শুক্রবার বাংলাদেশে সরকারি ছুটি, শনিবার বিশ্বকর্মা পুজো ও রবিবার ভারত সরকারের আধিকারিকের তরফে ইলিশ নিতে রাজি না হওয়ায় আপাতত তিনদিন স্থগিত থাকবে ইলিশ রফতানি।

তবে বাংলাদেশে সরকার ইতিমধ্যেই জানিয়েছে, কোনও সংস্থাই ৫০টনের বেশি ইলিশ রফতানি করতে পারবে না। এব্যাপারে বিশেষভাবে জানানো হয়েছে। ৩০ সেপ্টেম্বরের মধ্যে এই ইলিশ রফতানি করতে হবে বলে জানানো হয়েছে। এদিকে গত ৪ সেপ্টেম্বরও বাংলাদেশের ৪৯টি প্রতিষ্ঠানকে ২ হাজার ৪৫০ টন ইলিশ রফতানি করার অনুমতি দেওয়া হয়েছিল।

এবার প্রশ্ন ,দাম কেমন থাকতে পারে ইলিশের? রফতানির দাম যা ঠিক হয়েছে সেটা অনুসারে মোটামুটি প্রতি কেজি ইলিশের দাম পড়ছে ১০ মার্কিন ডলার। তবে সবথেকে আশার কথা ইলিশ রফতানির ক্ষেত্রে ভারত ও বাংলাদেশ দুদেশের আবগারি বিভাগই করছাড়ের কথা জানিয়েছে। এই করছাড়ের জেরে কিছুটা হলেও মধ্যবিত্তের নাগালের মধ্যে থাকতে পারে লোভনীয় রুপোলি শস্য।

বন্ধ করুন