বাংলা নিউজ > ঘরে বাইরে > London: বাংলার মুখোশ, পটচিত্রে সাজছে লন্ডনের দুর্গামণ্ডপ, মা আসছেন বিদেশেও
আর কয়েকদিন বাদেই দুর্গাপুজো। (PTI Photo) (PTI)

London: বাংলার মুখোশ, পটচিত্রে সাজছে লন্ডনের দুর্গামণ্ডপ, মা আসছেন বিদেশেও

  • আর কয়েকদিনের অপেক্ষা। তারপরই দেবী দুর্গা আসবেন ধরাধামে। দেশের গন্ডি ছাড়িয়ে বিদেশেও দুর্গাপুজোর আয়োজন হয়। এবার লন্ডনের পুজোয় যাচ্ছে বাংলার লোকশিল্প।

এবার লন্ডনের পুজো মণ্ডপ সাজবে বাংলার মুখোশে। বাংলার পটচিত্র,ছৌ নাচের মুখোশ, বাঁশের তৈরি মুখোশ, শোলার কদমফুল দিয়ে সাজানো হবে লন্ডনের পুজো মণ্ডপ। ইতিমধ্যেই বাংলার এই অভিনব হস্তশিল্প সাগরপারের উদ্দেশ্যে পাড়ি দিয়েছে। লন্ডনের শহরতলিতে বাঙালিদের একটি অ্যাসোসিয়েশনের উদ্যোগে এই দুর্গাপুজোর আয়োজন করা হয়। সেই পুজোতেই হাজির হবে এক টুকরো বাংলা।

বাংলা নাটক ডট কম নামে একটি সংস্থার উদ্যোগে লণ্ডনের ওই পুজোতে বাংলার লোকশিল্পের সামগ্রী যাচ্ছে। পুরুলিয়া থেকে যাচ্ছে ছৌ নাচের মুখোশ। অপূর্ব এই শিল্পকীর্তি। দক্ষিণ দিনাজপুরের কুশমণ্ডি থেকে যাচ্ছে বাঁশের তৈরি মুখোশ।অসমের বাঁশ দিয়ে তৈরি হয়েছে এই অভিনব মুখোশ। এমনিতেই দক্ষিণ দিনাজপুরের মুখোশের জগৎজোড়া নাম। সেই মুখোশই এবার শোভা পাবে সাগরপারে।

সংস্থার প্রধান মানস আচার্য হিন্দুস্তান টাইমস ডিজিটাল বাংলাকে জানিয়েছেন, এবার লন্ডনের পুজোয় যাচ্ছে বাংলার লোকশিল্প।সেব্যাপারে যাবতীয় উদ্যোগ নেওয়া হচ্ছে।

মেদিনীপুরের পিংলা থেকে যাচ্ছে পটচিত্র। সেই পটচিত্রে তুলে ধরা হচ্ছে নানা কাহিনি।অন্যদিকে বীরভূমের শান্তিনিকেতন সংলগ্ন এলাকা থেকে যাচ্ছে শোলার কদমফুল। বাংলার গ্রামীণ এলাকায় যে শোলার কদমফুল দেখে অভ্যস্ত অনেকেই, সেই শোলার তৈরি কদমফুল এবার লন্ডনের পুজোয়। সেখানে আড্ডা নামে এক সংস্থার উদ্যোগে আয়োজিত হচ্ছে এই দুর্গাপুজো। একেবারে ষোলআনা বাঙালিয়ানা।

পুরোদস্তুর বাঙালি পোশাকে এখানে পুজোর দিনগুলো কাটান প্রবাসী ভারতীয়রা। লন্ডনের আদি বাসিন্দারাও পুজো দেখতে আসেন। তবে এবার বাংলায় না এসেও তাঁরা দেখবেন বাংলাকে। বাংলার লোকশিল্পকে। যে লোকশিল্পের সঙ্গে জড়িয়ে আছে বাংলার মাটির গন্ধ। যে লোকশিল্পের সঙ্গে জড়িয়ে আছে বাংলার উদার আকাশ আর দিগন্ত বিস্তৃত মাঠ।

আসলে পুজো এলেই বাংলার জন্য মন কেমন করে প্রবাসীদের। আর সেকারণেই এক টুকরো বাংলাই এবার হাজির হবে লন্ডনে।

 

বন্ধ করুন