বাংলা নিউজ > ঘরে বাইরে > সকাল সকাল ভূমিকম্পে কেঁপে উঠল পাকিস্তান; কম্পন অনুভূত কাশ্মীর, দিল্লিতেও

সকাল সকাল ভূমিকম্প অনুভূত হল দিল্লি, নয়ডা, কাশ্মীর সহ উত্তর ভারতের একাধিক স্থানে। জানা গিয়েছে, সকাল ৯টা ৪৮ মিনিটে এই কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৯। জানা গিয়েছে, কম্পনের উত্সস্থল পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের পশ্চিমে। জানা গিয়েছে, আফগানিস্তানের হিন্দুকুশ পর্বতমালায় ভূপৃষ্ঠ থেকে ২১০ কিমি গভীরে এই ভূমিকম্পের উত্স। 

আফগানিস্তানের কাবুল থেকে ২৫৯ কিলোমিটার উত্তর-পূর্বে, তাজিকিস্তানের দুশানবে থেকে ৩১৭ কিলোমিটার দক্ষিণ-পূর্বে, পাকিস্তানের ইসলামাবাদের ৩৪৬ কিলোমিটার উত্তর-উত্তর-পশ্চিমে এবং গুলমার্গের ৩৯৫ কিলোমিটার উত্তর-পশ্চিমে এবং জম্মু ও কাশ্মীরের শ্রীনগর থেকে ৪২২ কিলোমিটার উত্তর-পশ্চিমে ভূমিকম্পের উত্স বলে জানিয়েছে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি।

উল্লেখ্য, এর আগে আজ উত্তরাখণ্ডে রিখটার স্কেলে ৩.৬ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি টুইট করে জানিয়েছে, রিখটার স্কেলে ৩.৬ মাত্রার ভূমিকম্পটি ভোররাত ৩টে ১৬ মিনিটে অনুভূত হয়। এই ভূমিকম্পের উত্সস্থল- অক্ষাংশ: ৩১.১৪ এবং দ্রাঘিমাংশ: ৭৮.০৬। ভূপৃষ্ঠ থেকে ১০ কিমি গভীরে এই ভূমিকম্পের উত্সস্থল। উত্তরাখণ্ডের উত্তরকাশির ৫৮ কিমি উত্তর-পশ্চিমে এই ভূমিকম্পটির উত্সস্থল।'

বন্ধ করুন