বাংলা নিউজ > ঘরে বাইরে > Earthquake in Amritsar: ভোররাতে ফের কেঁপে উঠল উত্তরভারত, দিল্লির পর এবার ভূমিকম্প অমৃতসরে

Earthquake in Amritsar: ভোররাতে ফের কেঁপে উঠল উত্তরভারত, দিল্লির পর এবার ভূমিকম্প অমৃতসরে

ভোররাতে ফের কেঁপে উঠল উত্তরভারত, দিল্লির পর এবার ভূমিকম্প অমৃতসরে

এবার পঞ্জাবের অমৃতসরে ভূমিকম্প অনুভূত হল। ঘটনাটি ভোররাত ৩টে ৪২ মিনিটে হয়েছে। রিখটারস্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.১।

গত এক সপ্তাহে দিল্লিতে একাধিবকবার ভূমিকম্প অনুভূত হয়েছে। এরই মাঝে এবার পঞ্জাবের অমৃতসরে ভূমিকম্প অনুভূত হল। ঘটনাটি ভোররাত ৩টে ৪২ মিনিটে হয়েছে। রিখটারস্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.১। ন্যাশনাল সেন্টার ফর সেসিমোলজির টুইটে জানা গিয়েছে, ভূমিকম্পের উৎসস্থল ছিল অমৃতসর থেকে ১৪৫ কিমি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে। পাকিস্তানের পঞ্জাব প্রদেশে এই ভূমিকম্পের উতপত্তি হয়।

জানা গিয়েছে, কম্পন বেশকিছুক্ষণ স্থায়ী ছিল।তবে এই ভূমিকম্পে এখনও পর্যন্ত ক্ষয়ক্ষতির কোনও খবর নেই। যদিও এই কম্পনের জেরে স্বভাবতই আতঙ্কিত স্থানীয় বাসিন্দারা। এর আগে কয়েক দিনের ব্যবধানে পরপর ২ বার কেঁপে উঠেছিল দিল্লি।সেই কম্পন অনুভূত হয়েছিল পঞ্জাবের চণ্ডীগড়েও। শনিবার তো কম্পনের এক-দুই ঘণ্টা পর ভেঙে পড়েছিল চণ্ডীগড় আর্ট কলেজের দেওয়াল।

প্রসঙ্গত, এর আগে গত সপ্তাহের মঙ্গলবার গভীর রাতে দিল্লিতে ভূমিকম্প হয়েছিল।রিখটার স্কেলে সেই কম্পনের মাত্রা ছিল ৬.১। এর পর শনিবার রাজধানীতে আবারও ভূমিকম্প হয়। সেই কম্পনের মাত্রা ছিল ৫.৪। এই দুই কম্পনের উৎসস্থল ছিল নেপাল।দিল্লি লাগোয়া নয়ডা,গুরুগ্রামেওএই কম্পনগুলি অনুভূত হয়েছিল। উত্তর ভারতে পরপর এই কম্পনের আবহে স্বভাবতই আতঙ্কিত মানুষজন। এদিকে গতবৃহস্পতিবার সকালে অরুণাচলপ্রদেশেও ভূমিকম্প হয়েছিল। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৭। সেই একই দিনে আন্দামানের রাজধানী পোর্ট ব্লেয়ারেও ভূমিকম্প হয়। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৪.৩।

বন্ধ করুন