বাংলা নিউজ > ঘরে বাইরে > ভূমিকম্পে কেঁপে উঠল বঙ্গোপসাগর, রিখটার স্কেলে মাত্রা ৫.১
ভূমিকম্পে কেঁপে উঠল বঙ্গোপসাগর, রিখটার স্কেলে মাত্রা ৫.১। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
ভূমিকম্পে কেঁপে উঠল বঙ্গোপসাগর, রিখটার স্কেলে মাত্রা ৫.১। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

ভূমিকম্পে কেঁপে উঠল বঙ্গোপসাগর, রিখটার স্কেলে মাত্রা ৫.১

  • কম্পন অনুভূত হল বঙ্গোসাগরে।

ভূমিকম্পে কেঁপে উঠল বঙ্গোপসাগর। জাতীয় ভূতাত্ত্বিক কেন্দ্রের তথ্য অনুযায়ী, তামিলনাড়ু এবং অন্ধ্রপ্রদেশের একাংশে কম্পন অনুভূত হয়। পশ্চিমবঙ্গের উপকূলবর্তী এলাকায় কম্পন অনুভূত হয়নি। তবে সুনামি নিয়ে কোনও সতর্কতা জারি করা হয়নি। আপাতত কোনও ক্ষয়ক্ষতির খবর মেলেনি।

সোমবার বেলা ১২ টা ৩৫ মিনিট নাগাদ কম্পন অনুভূত হয়। জাতীয় ভূতাত্ত্বিক কেন্দ্রের তরফে জানানো হয়েছে, অন্ধ্রপ্রদেশের কাঁকিনাড়ার দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে ২৯৬ কিলোমিটার, অন্ধ্রপ্রদেশের রাজামুন্ডির দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে ৩১২ কিলোমিটার, অন্ধ্রপ্রদেশের গুন্টুরের দক্ষিণ-পূর্বে ৩৩৯ কিলোমিটার, অন্ধ্রপ্রদেশের তিরুপতির পূর্ব ও উত্তর-পূর্বে ৩৮৬ কিলোমিটার, চেন্নাইয়ের পূর্ব ও উত্তর-পূর্বে ৩২০ কিলোমিটার দূরে ভূপৃষ্ঠের পাঁচ কিলোমিটার গভীরে ভূমিকম্পের উৎসস্থল ছিল। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.১। তার জেরে অন্ধ্রপ্রদেশ এবং চেন্নাই-সহ উত্তর তামিলনাড়ুর একাংশে কম্পন অনুভূত হয়।

কম্পনের পরেই টুইটারে নেটিজেনরা প্রশ্ন করতে থাকেন, তাহলে কি ভূমিকম্প হল? চেন্নাইয়ের আবহাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, আপাতত কম্পন নিয়ে পর্যাবোচনা করা হচ্ছে। বঙ্গোপসাগরীয় অঞ্চলে অন্ধ্রপ্রদেশের কাঁকিনাড়ার কাছে ভূমিকম্পের উৎসস্থল ছিল। তার জেরে চেন্নাই-সহ উত্তর তামিলনাড়ুর একাংশও কেঁপে উঠেছে। তবে সেই ভূমিকম্পের জেরে কি সুনামির আশঙ্কা তৈরি হয়েছে? চেন্নাইয়ের আবহাওয়া অফিসের এক কর্তা জানিয়েছেন, ভূমিকম্পের সমুদ্রের জলোচ্ছ্বাস বেড়েছে বা কোনও সুনামি হয়েছে কিনা, তা খতিয়ে দেখা হচ্ছে। আগেভাগে সুনামির সতর্কতা জারি করা হবে না বলে জানিয়েছেন ওই আধিকারিক।

বন্ধ করুন