বাংলা নিউজ > ঘরে বাইরে > East Asia Summit: বার্তা দিলেন মোদী, নাম না করে উঠল চিনের আগ্রাসনের প্রসঙ্গ
ইস্ট এশিয়া সামিটে বক্তব্য় রাখছেন মোদী AP/PTI) (AP)
ইস্ট এশিয়া সামিটে বক্তব্য় রাখছেন মোদী AP/PTI) (AP)

East Asia Summit: বার্তা দিলেন মোদী, নাম না করে উঠল চিনের আগ্রাসনের প্রসঙ্গ

  • তাৎপর্যপূর্ণ ২০১৭ সালের পর থেকে এই প্রথম মার্কিন প্রেসিডেন্ট এই সামিটে অংশ নিলেন।

পূর্ব এশিয়া সামিটে ভার্চুয়াল মাধ্যমে অংশ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিশ্বের দেশগুলির মধ্যে পারস্পরিক সমণ্বয়ের উপর গুরুত্ব দিলেন। সাইবার নিরাপত্তার ক্ষেত্রেও সকলকে এগিয়ে আসার আহ্বান জানালেন তিনি। পাশাপাশি ইন্দো প্যাসিফিক দেশগুলিতে ভ্যাকসিন পাঠানোর ক্ষেত্রে ভারত যে অঙ্গীকার করেছিল তা পালন করা হচ্ছে বলেও এদিন জানিয়েছেন প্রধানমন্ত্রী। পাশাপাশি দেশগুলির মধ্যে একটি পারস্পরিক খোলামেলা বাতাবরণ তৈরির উপরেও জোর দেন তিনি।

 টুইট করে মোদী জানিয়েছেন, সরকারের মধ্যে ভাব বিনিময়, আন্তর্জাতিক আইনের প্রয়োগ ও সমস্ত জাতির সার্বভৌমত্ব বজায় রাখা দরকার। এদিকে প্রধানমন্ত্রী সরাসরি কোনও দেশের নাম করেননি। তবে নাম না করেও কার্যত চিনের আগ্রাসন, দক্ষিণ চিন সাগরে বিভিন্ন দেশগুলির মধ্য়ে বিরোধের কথাও উল্লেখ করা হয়েছে। 

এদিকে পূর্ব এশিয়া সামিটে অস্ট্রেলিয়া, চিন, জাপান, দক্ষিণ কোরিয়া, রাশিয়া ও আমেরিকার মতো দেশগুলি অংশ নেয়। বিদেশ মন্ত্রক জানিয়েছে,মোদী ও অন্য়ান্য রাষ্ট্রপ্রধানদের সঙ্গে আলোচনা যথেষ্ট ফলপ্রসূ হয়েছে। এদিকে অতিমারির বিরুদ্ধে লড়াইয়ের কথাও উল্লেখ করেন তিনি। এক্ষেত্রে আত্মনির্ভর ভারতের ভাবধারার প্রসঙ্গ আনেন মোদী। পাশাপাশি অর্থনৈতিক ভারসাম্য, বাস্তুতন্ত্র, আবহাওয়াকে বিঘ্ন না ঘটিয়ে জীবনধারনের কথা উল্লেখ করেন তিনি। একাধিক বিষয়ে প্রস্তাব গৃহীত হয়েছে এই সামিটে। মানসিক স্বাস্থ্য, পর্যটনের মাধ্যমে অর্থনৈতিক উন্নতির উপরেও জোর দেওয়া হয়। তবে তাৎপর্যপূর্ণ ২০১৭ সালের পর থেকে এই প্রথম মার্কিন প্রেসিডেন্ট এই সামিটে অংশ নিলেন। 

 

বন্ধ করুন