বাংলা নিউজ > ঘরে বাইরে > Eastern Economic Forum: রাশিয়া- ইউক্রেন যুদ্ধের প্রভাব নিয়ে মুখ খুললেন মোদী

Eastern Economic Forum: রাশিয়া- ইউক্রেন যুদ্ধের প্রভাব নিয়ে মুখ খুললেন মোদী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। (File Photo/Sanjeev Verma/ Hindustan Times) (HT_PRINT)

বসুধৈব কুটুম্বকমের কথা উল্লেখ করে তিনি বলেন, গোটা বিশ্বকে একটি পরিবার হিসাবে আমরা দেখি। ইস্টার্ন ইকোনমিক ফোরাম ২০১৯ এর কথাও স্মরণ করেন তিনি। সেই সময় উল্লেখিত অ্যাক্ট ফার ইস্ট পলিসির কথাও তুলে ধরেন তিনি।

রেজাউল এইচ লস্কর

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ভারত সহ গোটা দেশে কাঁচামালের যোগানে বড় প্রভাব পড়ছে। এবার এই দ্বন্দ্ব মেটাতে সবরকম শান্তি প্রক্রিয়ার পক্ষে সওয়াল করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভ্লাদিভোস্তকে ইস্টার্ন ইকোনমিক ফোরামের একটি প্লেনারি সেশন হয়েছে। সেখানেই ভার্চুয়াল মাধ্যমে অংশ নিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও এই অনুষ্ঠানে ছিলেন। মোদী জানিয়েছেন, ইউক্রেন সংকট ও কোভিড পরিস্থিতির জেরে খাদ্যশস্য, সার, জ্বালানির সরবরাহের ক্ষেত্রে বড় ঘাটতি থেকে গিয়েছে। এর জেরে উন্নয়নশীল দেশগুলিতে প্রভাব পড়ছে।

এদিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের একেবারে প্রথম অবস্থা থেকে মোদী বার বার শান্তি স্থাপনের ব্যাপারে আবেদন জানিয়েছিলেন। আলোচনার মাধ্যমে সমস্যা মেটানোর পক্ষে সওয়াল করেছিলেন তিনি। রাশিয়া ও ইউক্রেনের প্রেসিডেন্টের মধ্যে যাতে সরাসরি কথা হয় সেব্যাপারেও আবেদন জানিয়েছিলেন তিনি।

এদিন হিন্দিতেই ভাষণ দেন মোদী। তিনি বলেন, আন্তর্জাতিক সাপ্লাই চেনে বড় প্রভাব ফেলেছে ইউক্রেন সংকট ও কোভিড পরিস্থিতি। উন্নয়নশীল দেশে খাদ্যশস্য, সার আর জ্বালানির সংকট মাথাচাড়া দেওয়ার বিষয়টি উদ্বেগজনক।

পাশাপাশি তিনি বলেন, ইউক্রেন সংকটের একেবারে প্রথম থেকে আমরা গণতন্ত্রের পথ গ্রহণ ও আলোচনার মাধ্যমে সমস্যা মেটানোর কথা বলে আসছি। এই দ্বন্দ্ব মেটাতে শান্তির পথ অবলম্বন করার কথাও আমরা বলেছি। সার ও দানাশস্যের আমদানির ক্ষেত্রে নিরাপদ পথকেও আমরা স্বাগত জানিয়েছি।

বসুধৈব কুটুম্বকমের কথা উল্লেখ করে তিনি বলেন, গোটা বিশ্বকে একটি পরিবার হিসাবে আমরা দেখি। ইস্টার্ন ইকোনমিক ফোরাম ২০১৯ এর কথাও স্মরণ করেন তিনি। সেই সময় উল্লেখিত অ্যাক্ট ফার ইস্ট পলিসির কথাও তুলে ধরেন তিনি।

মোদী জানিয়েছেন, ভারতের স্টিল কারখানা কোক কয়লা সরবরাহ করে রাশিয়া এই শিল্পের অঙ্গীভূত হয়েছে। পাশাপাশি ভারতের মেধা গোটা বিশ্বকে এগিয়ে নিয়ে যেতে সহায়তা করছে বলেও তিনি উল্লেখ করেন।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

দীপঙ্করকে বিয়ে করে শারীরিক সম্পর্কে কম্প্রোমাইজ, শ্রীময়ীকে কী উপদেশ দোলনের? বরুণের ৩ উইকেট, ব্যাটে ঝড় নীতীশ রানার, IPL-এর আগে দুরন্ত ছন্দে দুই নাইট তারকা ‘আর যেন রক্ত না ঝরে…’ শিলদার সাজা ঘোষণার পরদিন ঝাড়গ্রামে বললেন মমতা জেনে নিন বিজয়া একাদশীতে কীভাবে পুজো করলে পাবেন শ্রীহরির কৃপা, হবে মনস্কামনা পূরণ শাহজাহান পুলিশের হেফাজতে থাকলে নষ্ট হতে পারে তথ্য - প্রমাণ, হাইকোর্টে আবেদন ED-র ১ বছরে দু'বার স্লট বদল! ৫+ টিআরপি রেখেও শেষ জি বাংলার মেগা, হল শেষ দিনের শ্যুট ফ্রি'তে ৩৬০০ ইউনিট বিদ্যুৎ তো পাবেন, লাভ হবে আরও ১৫,০০০ টাকা- নয়া প্রকল্প মোদীর ছোটবেলার নির্যাতনের ক্ষত ভুলে সাংবাদিক হতে চায় পেখম, আবিরের সাহায্যে পারবে কি? দ্বন্দ্ব–অসন্তোষ মেটাতে হবে, পুরুলিয়ায় মলয় ঘটককে কড়া নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী সবার জন্য নিয়ম সমান হবে না কেন? হার্দিককে নিয়ে BCCI-এর কাছে ইরফান পাঠানের প্রশ্ন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.