বাংলা নিউজ > ঘরে বাইরে > সোমবার থেকে বাংলার ৩ রুটে চালু হচ্ছে দূরপাল্লার ট্রেন, ঘোষণা পূর্ব রেলের
সোমবার থেকে পশ্চিমবঙ্গের তিন রুটে দূরপাল্লার ট্রেল পরিষেবা চালু হচ্ছে।
সোমবার থেকে পশ্চিমবঙ্গের তিন রুটে দূরপাল্লার ট্রেল পরিষেবা চালু হচ্ছে।

সোমবার থেকে বাংলার ৩ রুটে চালু হচ্ছে দূরপাল্লার ট্রেন, ঘোষণা পূর্ব রেলের

  • ১৩টি গুরুত্বপূর্ণ ও জনপ্রিয় রুটে মেল ও এক্সপ্রেস ট্রেন চালাতে উদ্যোগী হয়েছে পূর্ব রেল। সোমবার থেকে চলবে শিয়ালদহ-নয়া দিল্লি স্পেশ্যাল।

আগামী সোমবার, ১২ অক্টোবর থেকে পশ্চিমবঙ্গের তিনটি গুরুত্বপূর্ণ রুটে ট্রেন পরিষেবা চালু করতে চলেছে পূর্ব রেল। 

যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে এর আগে রেল মন্ত্রকের কাছে চিঠি পাঠিয়ে পূর্বাঞ্চলের মোট ১৩টি রুটে দূরপাল্লার ট্রেন চালানোর জন্য অনুমোদন চেয়েছিল পূর্ব রেল। 

ভারতীয় রেলের প্রিন্সিপাল চিফ অপারেশনস ম্যানেজারকে লেখা চিঠিতে পূর্ব রেলের প্রিন্সিপাল চিফ কমার্শিয়াল ম্যানেজার উল্লেখ করেছিলেন, তাঁর সংস্থার অধীনে থাকা হাওড়া, শিয়ালদহ ও মালদা বিভাগ থেকে মেল ও এক্সপ্রেস ট্রেন চালু করতে চান। 

কোভিড সংক্রমণের জেরে দীর্ঘ লকডাউন প্রক্রিয়ায় যাত্রীবাহী ট্রেন চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করেছিল কেন্দ্রীয় সরকার। তবে দেশের বিভিন্ন প্রান্তে বিচ্ছিন্ন হয়ে পড়া শ্রমিকদের ঘরে ফেরাতে এর পরে চালু হয় দূরপাল্লার বাছাই করা কিছু শ্রমিক স্পেশ্যাল ট্রেন। 

কোভিড স্বাস্থ্যবিধি মেনে যাত্রী চলাচলের উপর জারি থাকা নিষেধাজ্ঞা আরও খানিকটা শিথিল করা হয় আনলক ৫ পর্বে পৌঁছে। কিন্তু তাতে একদিকে যেমন যাত্রীদের চাহিদা পূর্ণ হয়নি, তেমনই বিপুল ক্ষতির সম্মুখীন হয়েছে রেল। এই কারণে নিজের বিভাগের ১৩টি গুরুত্বপূর্ণ ও জনপ্রিয় রুটে মেল ও এক্সপ্রেস ট্রেন চালাতে উদ্যোগী হয় পূর্ব রেল কর্তৃপক্ষ। 

ভারতীয় রেলের উদ্দেশে পাঠানো প্রস্তাবিত দূরপাল্লার ট্রেনের তালিকায় রাখা হয়েছিল শিয়ালদহ রাজধানী এক্সপ্রেস, শিয়ালদহ-নিউ জলপাইগুড়ি দার্জিলিং মেল এবং সরাইঘাট এক্সপ্রেস। আবেদনের সঙ্গে পাঠানো হয়েছিল ২০১৯-২০২০ অর্থবছরে এই ১৩ রুটে যাত্রীভাড়া বাবদ রেলের উপার্জনের খতিয়ানও। 

পূর্ব রেলের আবেদনের ভিত্তিতে আপাতত ৩টি গুরুত্বপূর্ণ রুটে দূরপাল্লার ট্রেন চালানোর অনুমতি দিয়েছে রেল কর্তৃপক্ষ। গুরুত্বের বিচারে তার মধ্যে অন্যতম শিয়ালদহ-নয়া দিল্লি স্পেশ্যাল ট্রেন। সাবেক রাজধানী এক্সপ্রেসের রুট ও নির্ঘণ্ট মেনে ডানকুনি হয়ে সপ্তাহের সাত দিনই চলাচল করবে এই ট্রেন।  

একই সঙ্গে সপ্তাহের প্রতিদিন চলবে হাওড়া-জামালপুল স্পেশ্যাল এবং সপ্তাহের তিন দিন চলবে মালদা টাউন-নয়া দিল্লি স্পেশ্যাল ট্রেন। এ বাদে চার দিন অন্তর চলবে মালদা টাউন- নয়া দিল্লি স্পেশ্যাল অন্য একটি ট্রেন। বৃহস্পতিবার থেকেই চালু হয়েছে এই সমস্ত ট্রেনের অনলাইন ও প্যাসেঞ্জার রিজার্ভেশন সিস্টেম-এ আসন সংরক্ষণ প্রক্রিয়া।

 

বন্ধ করুন