বাংলা নিউজ > ঘরে বাইরে > বিধানসভা নির্বাচনে সম্ভবত ভোট দিতে পারবেন NRI-রা, কেন্দ্রকে আইন বদলাতে বলল EC

বিধানসভা নির্বাচনে সম্ভবত ভোট দিতে পারবেন NRI-রা, কেন্দ্রকে আইন বদলাতে বলল EC

নির্বাচন কমিশন ভবন

পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দিতে পারবেন তাঁরা। 

পশ্চিমবঙ্গ সহ পাঁচ রাজ্যের ভোটে যাতে এনআরআই-রা ভোট দিতে পারেন, তার জন্য আইনমন্ত্রককে চিঠি পাঠাল নির্বাচন কমিশন। পরের বছরে এপ্রিল-মে মাসে পশ্চিমবঙ্গ, কেরালা, তামিলনাড়ু, পুদুচ্চেরি ও অসমে ভোট আছে। 

ইলেকশন কমিশন চিঠিতে জানিয়েছে যে তারা  Electronically Transmitted Postal Ballot System (EPTBS) সিস্টেম চালু করেছে ও সেটা খুব ভালো ও সুরক্ষিত ভাবে কাজ করছে। এর ফলে বিদেশে বসবাসকারী ভারতীয় নাগরিকদের ভোট দেওয়ার সুযোগ দেওয়া যেতে পারে বলে জানিয়েছে ইসি। তবে এর জন্য আইনমন্ত্রককে নিয়ম বদলাতে হবে। 

আইনে বদল করার জন্য সংসদের অনুমতির প্রয়োজন নেই বলেই জানা গিয়েছে। প্রস্তাবিত আইনে সংশোধনী অনুযায়ী বিদেশে অবস্থিত ভোটাররা রিটার্নিং অফিসারদের থেকে পোস্টাল ব্যালট চাইতে পারেন ফর্ম ১২ ভরে। 

বর্তমানে প্রায় দুশো দেশে ১.২৬ কোটি ভারতীয় ছড়িয়ে আছেন যাদের এই দেশের পাসপোর্ট আছে। যদি ভোট দিতে পারেন তাহলে অন্ধ্র, কেরালা, গুজরাত, পঞ্জাব সহ বেশ কিছু রাজ্যে বড় ফ্যাক্টর হতে পারবেন তাঁরা। কমিশন তাদের চিঠিতে লিখেছে যে অনেক দিন ধরেই তারা এই সংক্রান্ত দাবির কথা শুনছিলেন। শুধু ভোটের জন্য আসা শক্ত, অনেকের চাকরি এমন যে ছুটি পাওয়া যায় না। এর সঙ্গে এখন জুড়েছে করোনা। 

২০১৪ সাল থেকে এই নিয়ে আলোচনা করছে ইসি। ২০১৫ সালে প্রস্তাব পাঠানো হয় যে পোস্টাল ব্যালট বা প্রক্সি দিয়ে এনআরআইরা যাতে ভোট দিতে পারেন। প্রক্সি দিয়ে এনআরআইদের ভোট করার বিল লোকসভাতে পাশও হয়েছে কিন্তু রাজ্যসভায় পড়ে আছে। এবার অবশ্য কমিশন শুধু পোস্টাল ব্যালটের কথাই বলেছে। 

নির্বাচন কমিশন চিঠিতে আইনমন্ত্রককে বলেছে যে যত দ্রুত সম্ভব আইনে সংশোধনী আনা প্রয়োজন যাতে বিদেশে অবস্থিত ভোটাররা নিজেদের অধিকাররা প্রয়োগ করতে পারেন। একই সঙ্গে জগৎসভায় এতে ভারতের ইমেজ গৌরবান্বিত হবে বলেও মনে করে নির্বাচন কমিশন। 

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

জলে গেল দাসেনের শতরান, ‘৪১৪ রানের’ রুদ্ধশ্বাস ম্যাচে আফ্রিদিদের হারালেন বাবররা আম্পায়ার্স কল নিয়ে কাঁদছে ইংল্যান্ড, এদিকে সেভাবেই ৪ জন ভারতীয় আউট হয়ে হল রেকর্ড সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের ভাগ্যে আজ কী রয়েছে? জানুন ২৬ ফেব্রুয়ারির রাশিফলে শবে বরাতের জন্য আজ ব্যাঙ্ক বন্ধ কলকাতা-সহ বাংলায়? মার্চে কোন ৯ দিন ছুটি থাকবে? মেষ, বৃষ, মিথুন, কর্কটের ভাগ্যে আজ লাকি কে? ২৬ ফেব্রুয়ারির রাশিফল দেখে নিন ক্যাটের প্রাক্তন প্রেমিক ও স্বামীর মধ্যে এত্ত ভাব! বনশালির পার্টির ভাইরাল দৃশ্য ৩ কোটির সোনায় মোড়া কেক কেটে ৩০-এ পা উর্বশীর, জন্মদিনে জুটল কটাক্ষ ‘‌মা–বোনেদের আবেদনেই বেড়েছে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা’‌, বিজেপিকে তোপ অভিষেকের ২০২৪ লোকসভা ভোটের আগে মোদীর শেষ ‘মন কি বাত’-এ উঠল কোন কোন প্রসঙ্গ? আল্লুর ছেলে শাহরুখে ‘লুটপুট গায়া’, মুগ্ধ বাদশা চ্যালেঞ্জ দিলেন আব্রাম-সুহানাদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.