বাংলা নিউজ > ঘরে বাইরে > কর্মস্থল থেকে ভোট দেবেন ভিনরাজ্যে কাজে যাওয়া শ্রমিকরা! Pilot প্রজেক্ট আনবে কমিশন
এভাবেই এক রাজ্য থেকে অপর রাজ্য যান পরিযায়ী শ্রমিকরা। (AP)

কর্মস্থল থেকে ভোট দেবেন ভিনরাজ্যে কাজে যাওয়া শ্রমিকরা! Pilot প্রজেক্ট আনবে কমিশন

  • অনেকেই ভোটের সময় নিজের এলাকায় পৌঁছতে পারেন না। নিতান্ত পেটের টানেই ভিনরাজ্যে কাজে যান তাঁরা। এবার সেই ভিনরাজ্যে কাজে যাওয়া শ্রমিকরা নিজের এলাকায় না ফিরেও ভোট দিতে পারবেন। তারই ব্যবস্থা করছে কমিশন।

দীক্ষা ভরদ্বাজ

কর্মস্থল থেকেই ভোট দিতে পারবেন ভিনরাজ্যে কাজে যাওয়া শ্রমিকরা! এমনটাই চিন্তাভাবনা করছে নির্বাচন কমিশন। আপাতত পাইলট প্রজেক্ট হিসাবে কমিশন এটি প্রয়োগ করতে চাইছে। মঙ্গলবার একটি প্রেস বিজ্ঞপ্তিতে এই আশার কথা জানিয়েছে নির্বাচন কমিশন।

প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রাজনৈতিক দল সহ বিভিন্ন পক্ষের সঙ্গে এব্যাপারে কথা বলা হবে। পাশাপাশি ভোটদানের ক্ষেত্রে পরিযায়ী শ্রমিকরা ঠিক কোনও ধরনের সমস্যার মধ্যে পড়েন সেটাও দেখতে চাইছে কমিশন। কমিশনের আধিকারিকদের মতে, এই পদ্ধতিটা প্রয়োগ করার জন্য ঠিক কী ধরনের প্রযুক্তি প্রয়োগ করা দরকার সেটাই খতিয়ে দেখা হচ্ছে।

এদিকে চিফ ইলেকশন কমিশনার রাজীব কুমার ও ইলেকশন কমিশনার অনুপ চন্দ্র পাণ্ডে ইতিমধ্যেই উত্তরাখণ্ডের প্রত্যন্ত গ্রাম দুমাক ও কালগোথ পরিদর্শন করেছেন। এদিকে দেখা যায় সেই গ্রামের অন্তত ২০-২৫ শতাংশ বাসিন্দা তাঁদের এলাকায় ভোট দিতে পারেন না। কারন কাজের প্রয়োজনে তাঁদের ভিনরাজ্যে যেতে হয়।

সেক্ষেত্রে দূর থেকেই যাতে ভোট দেওয়া যায় অর্থাৎ রিমোট ভোটিং করা যায় তার চেষ্টা করছে কমিশন। এনিয়ে একটি কমিটিও তৈরি করবে কমিশন। এদিকে প্রায় ১০ মিলিয়ন পরিযায়ী শ্রমিক রয়েছেন। তাঁদের অনেকেই ভোটের সময় নিজেদের এলাকায় ফিরতে পারেন না।২০২০ সালেই রিমোট ভোটিং নিয়ে একটি কমিটি তৈরি করেছিল কমিশন। সেখানে ভিলাই, মুম্বই, মাদ্রাজ আইআইটি ও এনআইসির প্রতিনিধিরা ছিলেন। এবার গোটা প্রক্রিয়াটি পূর্ণাঙ্গ রূপ দিতে চাইছে কমিশন।

বন্ধ করুন