বাংলা নিউজ > ঘরে বাইরে > খরচ কম, পরিবেশের বন্ধু, CNG বাস আসছে কলকাতায়, জানুন কোন রুটে চলবে?

খরচ কম, পরিবেশের বন্ধু, CNG বাস আসছে কলকাতায়, জানুন কোন রুটে চলবে?

দিল্লি ট্রান্সপোর্ট কর্পোরেশনও সিএনজি চালিত বাস চালানোর উদ্যোগ নিয়েছে। এবার কলকাতাতেও নামছে সিএনজি বাস। (Arvind Yadav/HT Photo) (HT_PRINT)

বাস মালিকদের সূত্রে খবর, পেট্রল- ডিজেলের দাম হু হু করে বাড়ছে। এদিকে বাস ভাড়া বৃদ্ধির ব্যাপারেও সায় নেই পরিবহণ দফতরের। সেকারণেই বিকল্প হিসাবে সিএনজি চালিত বাস আনার ব্যাপারে পরিকল্পনা নেওয়া হয়।

CNG চালিত বাস। পেট্রল-ডিজেলের বদলে প্রাকৃতিক গ্যাস চালিত বাস। শুধু বাস চালনার খরচ কম সেটাই নয়, রীতিমতো পরিবেশবান্ধব এই বাস। তবে এবার সেই বাসেরই দেখা মিলবে কলকাতার রাস্তায়। বিশেষত নিউ টাউনের রাস্তায় এই ধরণের বাস চালানোর ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এগুলি মূলত বেসরকারি বাস। মধ্যপ্রদেশের একটি সংস্থাকে ১৮টি এই ধরণের বাসের অর্ডার দেওয়া হয়েছিল। সেই মতোই সব দিক ঠিক থাকলে এপ্রিল মাসের শেষে অন্তত ৫টি সিএনজি চালিত বাস শহরে নামতে পারে।

কিন্তু পেট্রল- ডিজেল বাদ দিয়ে কেন সিএনজি চালিত বাস মহানগরীতে? বাস মালিকদের সূত্রে খবর, পেট্রল- ডিজেলের দাম হু হু করে বাড়ছে। এদিকে বাস ভাড়া বৃদ্ধির ব্যাপারেও সায় নেই পরিবহণ দফতরের। সেকারণেই বিকল্প হিসাবে সিএনজি চালিত বাস আনার ব্যাপারে পরিকল্পনা নেওয়া হয়। বাসগুলির দাম প্রায় ২৫ লক্ষ টাকা করে। আপাতত উল্টোডাঙা থেকে সাপুরজি পর্যন্ত এই ধরণের বাস চালানোর ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই বাস চালানোর খরচ অনেকটাই কম হতে পারে।সেক্ষেত্রে বাস ভাড়া কতটা কমবে সেদিকেই তাকিয়ে রয়েছেন সাধারণ যাত্রীরা। বাস মালিকদের একাংশের দাবি, যেভাবে জ্বালানি তেলের দাম বেড়েছে তাতে বাস নামানোই কঠিন হয়ে যাচ্ছে। আপাতত সীমিত সংখ্যক সিএনজি বাস চালানো হবে। এরপর পরিবহণ দফতর ছাড়পত্র দিলে এই বাসের সংখ্যা বৃদ্ধি করা হবে ধাপে ধাপে।

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

বাদ গুজরাট প্রসঙ্গ, সেন্সর বোর্ডের ছাড়পত্রে মুক্তি পেল ‘সাদা রঙের পৃথিবী’ মাঘ পূর্ণিমায় তৈরি হচ্ছে ধন লাভের যোগ, লক্ষ্মীর কৃপাদৃষ্টি বর্ষাবে এই রাশির উপর মমতার পা ছুঁয়ে প্রণাম, দিদি নম্বর ১-এর মঞ্চে মুখ্যমন্ত্রীকে পেয়ে কী বলছেন রচনা? ‘ওই অধ্যায় শেষ হয়ে গিয়েছে…’ নিজের সবচেয়ে জনপ্রিয় ছবি নিয়ে একী বললেন প্রিয়দর্শন! ১৯৮৭ সালে বাঘ মেরেছি, আর ডোরাকোটার দাঁত পরে আছেন, উদ্ভট দাবি বিধায়কের নন্দীগ্রামে তৃণমূল নেতাকে মারধর, মোটরসাইকেল ভাঙার অভিযোগ BJPর বিরুদ্ধে ‘খুব সহজ নয়…’, কেমন ICSE-র ইংরেজি লিটারেচারের প্রশ্ন? জানালেন শিক্ষক ও পড়ুয়ারা রসগোল্লা না ছোলা! বন্দে ভারতের খাবারের ছবি নিয়ে হাসির রোল ওরা কেরোসিন ছিটিয়ে দেয়! অবৈধ ক্লাব ভাঙতে পারেনি, হাইকোর্টে বকুনি খেল পুলিশ ISL 2023 (Chennaiyin vs Mumbai) Live Updates:

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.