বাংলা নিউজ > ঘরে বাইরে > Economic Survey 2023: রফতানিতে ধাক্কার আশঙ্কা, নয়া অর্থবর্ষে কমতে পারে ভারতের GDP বৃদ্ধির হার

Economic Survey 2023: রফতানিতে ধাক্কার আশঙ্কা, নয়া অর্থবর্ষে কমতে পারে ভারতের GDP বৃদ্ধির হার

রফতানিতে ধাক্কার আশঙ্কা, নয়া অর্থবর্ষে কমতে পারে ভারতের GDP বৃদ্ধির হার। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

Economic Survey 2023: অর্থনৈতিক সমীক্ষা অনুযায়ী, আগামী অর্থবর্ষে ভারতে ছয় শতাংশ থেকে ৬.৮ শতাংশ হারে জিডিপি বৃদ্ধি পেতে পারে। যা চলতি অর্থবর্ষে সাত শতাংশ ধরা হয়েছে।

বিশ্বব্যাপী পরিস্থিতির জেরে ধাক্কা খেতে পারে রফতানি। তার জেরে আগামী অর্থবর্ষে (২০২৩-২৪) ভারতে আর্থিক বৃদ্ধির হার কিছুটা কমতে পারে। অর্থনৈতিক সমীক্ষা অনুযায়ী, আগামী অর্থবর্ষে ভারতে ছয় শতাংশ থেকে ৬.৮ শতাংশ হারে জিডিপি বৃদ্ধি পেতে পারে। যা চলতি অর্থবর্ষে সাত শতাংশ ধরা হয়েছে।

আর্থিক বৃদ্ধির পূর্বাভাস

মঙ্গলবার সংসদে যে অর্থনৈতিক সমীক্ষা পেশ করেছেন, তাতে আগামী অর্থবর্ষে (২০২৩-২৪) ভারতের আর্থিক বৃদ্ধির হার ৬ থেকে ৬.৮ শতাংশে ঠেকতে পারে। যা চলতি অর্থবর্ষের থেকে কিছুটা কম। চলতি অর্থবর্ষে ভারতের আর্থিক বৃদ্ধির হার সাত শতাংশ থাকবে বলে অনুমান করা হয়েছে। যা ২০২১-২২ অর্থবর্ষে ৮.৭ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছিল।

আর্থিক সমীক্ষায় ভারতের আর্থিক বৃদ্ধির ক্ষেত্রে কয়েকটি মূল বিষয় চিহ্নিত করা হয়েছে। ওই রিপোর্ট অনুযায়ী, চিন থেকে করোনাভাইরাস ছড়ানোর পর বিশ্বের অন্যান্য দেশের তুলনায় ভারতের স্বাস্থ্য এবং অর্থনৈতিক ক্ষেত্রে নেতিবাচক প্রভাব কম ছিল। করোনার ধাক্কার পর চিন যখন বিধিনিষেধ তুলে নিয়েছিল, তাতে মুদ্রাস্ফীতিমূলক যে ঘাত ছিল, তা তেমন উল্লেখ্যজনক বা দীর্ঘস্থায়ী ছিল। সেইসঙ্গে ভারতের মুদ্রাস্ফীতির বিষয়টিও তুলে ধরা হয়েছে।

আরও পড়ুন: Economic Survey Explained: অর্থনৈতিক সমীক্ষা কী? জেনে নিন সহজ ভাষায়

পরে সাংবাদিক বৈঠকে ভারতের মুখ্য আর্থিক উপদেষ্টা ভি অনন্ত নাগেশ্বরন বলেন, 'চলতি অর্থবর্ষে ভারতের আর্থিক বৃদ্ধির হার ৬.৮ শতাংশ হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা ভাণ্ডার। আগামী অর্থবর্ষে (২০২৩-২৪) জিডিপির হার হবে ৬.১ শতাংশ। যা ২০২৪-২৫ অর্থবর্ষে তা হতে পারে ৬.৮ শতাশ। চলতি দশকের বাকি সময়টা ভারতের অর্থনীতি ভালোভাবে এগিয়ে যাবে।'

আরও পড়ুন: News Vs Old Tax Regime: নতুন কাঠামোতে কমবে আয়কর হার? বাজেটের আগে জানুন দুই কর কাঠামোরই স্ল্যাবের বিশদ

চাপের মধ্যে থাকবে টাকা

অর্থনৈতিক সমীক্ষা অনুযায়ী, চাপের মধ্যে থাকতে পারে টাকা। কমতে পারে টাকার মূল্য। মঙ্গলবার বাজার খোলার সময় মার্কিন ডলারের তুলনায় ভারতীয় মুদ্রার মূল্য হ্রাস পেয়েছে। এক মার্কিন ডলারের দাম পড়ছে ৮১.৬৪ টাকা।

কংগ্রেসের আক্রমণ

যদিও আর্থিক বৃদ্ধির হারের যে পূর্বাভাস দেওয়া হয়েছে, তা নিয়ে আক্রমণ শানিয়েছে কংগ্রেস। জাতীয় মুখপাত্র গৌরব বল্লভের কটাক্ষ, '২০২২ সালের অর্থনৈতিক সমীক্ষায় পূর্বাভাস দেওয়া হয়েছিল যে আট শতাংশ থেকে ৮.৫ শতাংশ হারে আমাদের আর্থিক বৃদ্ধি হবে। আদতে সাত শতাংশের আশপাশে হয়েছিল (১৫ শতাংশ ছাড় দিয়ে)।  আগামী অর্থবর্ষে (২০২৩-২৪) ভারতের আর্থিক বৃদ্ধির হার ৬ থেকে ৬.৮ শতাংশে ঠেকতে পারে বলা হচ্ছে। আদতে কত হবে? আমরা যদি একই ফর্মুলা ব্যবহার করি, তাহলে ৫.৪৪ শতাংশ হবে।'

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

ঘরে বাইরে খবর

Latest News

কসবা এলাকার বাড়ি থেকে উদ্ধার হয়েছে কঙ্কাল, সংস্কারের কাজ করতে গিয়ে আলোড়ন Video:ফের রেল দুর্ঘটনা! উত্তরপ্রদেশে লাইনচ্যূত চণ্ডীগড়-ডিব্রুগড় এক্সপ্রেস লাইম রোগে ভুগছেন রেডিট সহ-প্রতিষ্ঠাতা! কী এই ভয়ঙ্কর রোগ? কীভাবে রেহাই পাবেন রাশিয়ার সঙ্গে মিশছে বলে ভারত আন্তর্জাতিক দুনিয়ায় চাপে থাকে…আর কী বললেন লাভরভ? পেট ভরে সিঙাড়া, মিষ্টি খান দীপিকা! কোন ডায়েট প্ল্যানটি ফলো করেন হবু মা Video: নিউটাউনের আকাঙ্খা মোড়ে অভিজাত আবাসনে অগ্নিকাণ্ড! পৌঁছল দমকলের ৩ ইঞ্জিন নন্দীগ্রাম আন্দোলনে নিখোঁজ তিন পরিবারকে মৃত্যুর শংসাপত্র দিতে নির্দেশ হাইকোর্টের খাদ্য়ে বিষক্রিয়া! মুম্বইয়ের হাসপাতালে ভর্তি জাহ্নবী কাপুর, কেমন আছেন নায়িকা? রাত পোহালেই এশিয়া কাপের ভারত-পাক ম্যাচ, T20I-এর মুখোমুখি লড়াইয়ে এগিয়ে কারা? মাথা তুলছে জঙ্গিরা, কাশ্মীরে এনকাউন্টার, মিটিংয়ে বসেই কড়া নির্দেশ মোদীর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.