বাংলা নিউজ > ঘরে বাইরে > Supreme Court: ইডি কাউকে সমন পাঠাতেই পারে, তাকে সম্মান জানান, পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের

Supreme Court: ইডি কাউকে সমন পাঠাতেই পারে, তাকে সম্মান জানান, পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের

ইডি কাউকে সমন পাঠাতেই পারে, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। প্রতীকী ছবি।  (Hindustan Times)

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে সমন পাঠিয়েছিল ইডি। কিন্তু তাতে সাড়া দেননি তিনি।

সুপ্রিম কোর্ট মঙ্গলবার তাদের পর্যবেক্ষণে জানিয়েছে, প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্য়াক্ট( পিএমএলএ) অনুসারে কাউকে ইডি সমন পাঠালে তার উচিত তাতে সাড়া দেওয়া। বিচারপতি বেলা এম ত্রিবেদী ও বিচারপতি পঙ্কজ মিথাল বেশ জোরের সঙ্গে জানিয়েছেন, ইডি যদি কাউকে ডাকে তবে তাঁর সাড়া দেওয়া দরকার।

পিএমএলএর বিষয়গুলি নিয়ে আদালতের পর্যবেক্ষণ, এটা দেখা গিয়েছে যে ইডি কাউকে সমন পাঠাতে পারে। কিন্তু তার উচিত যে প্রমাণ সহ হাজিরা দেওয়া, আইন অনুসারে যখন প্রয়োজন তখন দেখা করা। ইডি যে সমন জারি করে সেখানে সাড়া দেওয়া দরকার।

পিএমএলএ অ্য়াক্টে সেকশন ৫০ অনুসারে জানা গিয়েছে, ইডি আধিকারিকদের কাউকে সমন পাঠানোর মতো অধিকার রয়েছে। যাদের হাজিরা দেওয়া দরকার বলে তারা মনে করেন তাদের সমন পাঠাতে পারেন তিনি। কোনও তদন্তের স্বার্থে যদি রেকর্ড পেশ করতে হয় বা এই আইনের অনুসারে কাজ করতে হয়।

আসলে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে সমন পাঠিয়েছিল ইডি। কিন্তু তাতে সাড়া দেননি তিনি। দিল্লির আবগারি পলিসি মামলায় তাকে ডেকে পাঠানো হয়েছিল। কিন্তু সেই মামলায় ৬ বার সমন পাঠানোর পরেও তিনি হাজিরা দেননি বলে খবর।

ফলাফল হিসাবে ইডি কেজরিওয়ালের বিরুদ্ধে দিল্লি কোর্টে নালিশ করে। এরপর ৭ ফেব্রুয়ারি কেজরিওয়ালের কাছে সমন পাঠায় ইডি। কেন্দ্রীয় এজেন্সির অভিযোগ সংক্রান্ত ব্যাপারে এই সমন পাঠানো হয়।

সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ। মাদ্রাজ হাইকোর্টের একটি আবেদনের বিরুদ্ধে ইডির এই আবেদন। তামিলনাড়ুর পাঁচজন জেলাশাসককে বালি পাচার সংক্রান্ত মামলায় সমন জারি করা হয়েছিল। কিন্তু সেখানে স্থগিতাদেশ জারি করা হয়েছিল আদালতের তরফে। তামিলনাড়ু সরকার ইডির সমনকে চ্যালেঞ্জ জানায়। মাদ্রাজ হাইকোর্টে এই নির্দেশকে চ্যালেঞ্জ জানানো হয়েছিল। হাইকোর্টের ডিভিশন বেঞ্চ এই সমনে স্থগিতাদেশ দিয়েছিল।

এরপর সুপ্রিম কোর্টে যায় ইডি। অন্তর্বর্তীকালীন নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে আবেদন করেছিল ইডি। এরপর সুপ্রিম কোর্ট এই স্থগিতাদেশ তুলে নেয়। এরপর জেলা শাসকদের নির্দেশ দিয়েছিল যাতে তারা এই সমনের জবাবে আদালতে হাজির হন।

 

ঘরে বাইরে খবর

Latest News

নয়া নিয়োগ প্রক্রিয়ায় সুযোগ নতুন প্রার্থীদের? ধন্দে SSC, যোগ্যরা চাকরি ফিরে পাবে? গোলাপি পূর্ণিমায় কি চাঁদের রং গোলাপি হয়ে যায়? এমন নামের রহস্যটি কী ৪টে ফ্ল্যাট, ১টি গাড়ি, কয়েক ভরি সোনা! তৃণমূল প্রার্থী শতাব্দীর মোট সম্পত্তি কত রোজ ঘড়িতে অ্যালার্ম দিয়ে রাখেন? সেই শব্দেই ঘুম ভাঙে? কোন বিপদ ডেকে আনছেন এতে মায়ের সঙ্গে গল্পে ব্যস্ত খুদে আদতে বলিউডের বিখ্যাত সঙ্গীত পরিচালক, চিনতে পারলেন মাঙ্গলিক দোষে জর্জরিত হলে আজ হনুমান জয়ন্তীতে করুন এই কাজ, দূর হবে বিয়ের বাধা বরাহনগরে সিপিএম পার্টি অফিসে আগুন! তন্ময় বললেন, ‘তৃণমূলকে বুঝিয়ে দেব… ’ 'মুখ্যমন্ত্রীর জলে ডুবে মরা উচিত', মমতার 'মৃত্যু কামনা' করে ফের বিতর্কে দিলীপ মনে আছে বলিউডের ‘আশিকি' অভিনেতাকে! এ বার বাংলা ছবিতে অভিনয় করবেন রাহুল রায় মেট্রোতে উঠে জোর করে পুরুষ যাত্রীর কোলে বসলেন মহিলা, বললেন ‘নির্লজ্জ হয়ে যাব’

Latest IPL News

RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট বেগুনি টুপির দৌড়ে বুমরাহর সঙ্গে একই ট্র্যাকে চাহাল, কমলা টুপির মালিক কোহলি বিনিয়োগ নিয়ে ভাবছি না, স্টার্ক মার খেতেই সাফাই KKR CEO-র ফর্মে থাকা সুনীল নারিন কি T20 WC-এ নিজের দেশের হয়ে খেলবেন? কী বললেন KKR তারকা? IPL 2024-র থেকে T20 WC-র পিচ স্লো হবে- ক্যারিবিয়ান পিচ নিয়ে কী বললেন ওয়ার্নার? MI-এর বিরুদ্ধে দুবার শতরান! IPL-এর ইতিহাসে বিরল নজির গড়লেন যশস্বী জয়সওয়াল জয়পুরে মরুঝড় যশস্বীর ব্যাটে, সন্দীপের ৫ উইকেটে ধুলোয় মিশল MI-এর গরিমা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.