বাংলা নিউজ > ঘরে বাইরে > অ্যাপের মাধ্যমে লোন! তল্লাশিতে ১৭ কোটি বাজেয়াপ্ত করল ED, চিন যোগের পর্দাফাঁস
এনফোর্সমেন্টে ডিরেক্টরের অভিযান কর্ণাটকে। প্রতীকী ছবি 

অ্যাপের মাধ্যমে লোন! তল্লাশিতে ১৭ কোটি বাজেয়াপ্ত করল ED, চিন যোগের পর্দাফাঁস

  • তদন্তে নেমে ইডি জানতে পারে, কর্পোরেট বিষয়ক মন্ত্রকের কাছে যে ঠিকানা দেওয়া রয়েছে তা তারা ব্যবহার করত না। বরং নানা ভুয়ো ঠিকানা ব্যবহার করে তারা কাজকর্ম করছিল বলে অভিযোগ। এবার সেই প্রতারণাচক্রের সন্ধান শুরু করেছে ইডি।

কর্ণাটকের ৬টি পয়েন্টে তল্লাশি চালাচ্ছে ইডি। অ্যাপের মাধ্যমে লোন দেওয়ার চক্রের তদন্তে নেমে ইডি এই অভিযান শুরু করেছে। চিন থেকে এই অ্যাপ নিয়ন্ত্রণ করা হত বলে অভিযোগ।

অনলাইন পেমেন্ট অ্যাপ Paytm, Razorpay, Cashfree'র বেঙ্গালুরুর অফিসে তল্লাশি চালানো হচ্ছে বলে খবর। 

ইডি সূত্রে খবর, সম্প্রতি একাধিক অভিযোগ আসছিল সাইবার সেলের কাছে। মূলত অনলাইন অ্যাপের মাধ্যমে লোন নিয়ে অনেকেই মহা বিপাকে পড়ে গিয়েছেন। লোন মেটানোর পরেও তাঁদের উপর নানাভাবে চাপ দেওয়া হচ্ছে বলে অভিযোগ।  সামান্য লোন নেওয়ার পরেও অদ্ভূত প্রতারণার ফাঁদে বহু মানুষকে ফাঁসিয়ে দেওয়া হচ্ছিল।

কেন্দ্রীয় এজেন্সি সূত্রে খবর, প্রায় ১৭ কোটি বাজেয়াপ্ত করা হয়েছে একাধিক সন্দেহভাজন ব্যাঙ্ক অ্য়াকাউন্ট থেকে। ইডি জানিয়েছে, ভারতীয়দের ভুয়ো পরিচয়পত্র তৈরি করে, সাজানো ডিরেক্টর বানিয়ে অপরাধের জাল বিছানো হত। চিনের লোকজন এই গোটা চক্রকে নিয়ন্ত্রণ করত বলে অভিযোগ। একাধিক পেমেন্ট গেটওয়ে ও ব্যাঙ্কের অ্যাকাউন্টের মাধ্যমে তারা লেনদেন করত বলে অভিযোগ।

তবে তদন্তে নেমে ইডি জানতে পারে, কর্পোরেট বিষয়ক মন্ত্রকের কাছে যে ঠিকানা দেওয়া রয়েছে তা তারা ব্যবহার করত না। বরং নানা ভুয়ো ঠিকানা ব্যবহার করে তারা কাজকর্ম করছিল বলে অভিযোগ। এবার সেই প্রতারণাচক্রের সন্ধান শুরু করেছে ইডি।

বন্ধ করুন