বাংলা নিউজ > ঘরে বাইরে > ED Raid on Vivo: ED-র নজরে এবার চিনা সংস্থা Vivo, দেশজুড়ে ৪৪ জায়গায় তল্লাশি অভিযান

ED Raid on Vivo: ED-র নজরে এবার চিনা সংস্থা Vivo, দেশজুড়ে ৪৪ জায়গায় তল্লাশি অভিযান

ভিভোর বিরুদ্ধে তল্লাশি অভিযান ইডি-র

ED Raid on Vivo: আজ সকালে ভিভো এবং ভিভোর সঙ্গে যুক্ত সংস্থাগুলির অফিসে তল্লাশি চালায় ইডি। দেশের মোট ৪৪টি জায়গায় তল্লাশি অভিযান চালায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের নজরে এবার চিনা মোবাইল নির্মাণকারী সংস্থা ভিভো। আজ সকালে ভিভো এবং ভিভোর সঙ্গে যুক্ত সংস্থাগুলির অফিসে তল্লাশি চালায় ইডি। দেশের মোট ৪৪টি জায়গায় তল্লাশি অভিযান চালায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সম্প্রতি চিনা ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলির ওপর কড়া নজরদারি শুরু করেছে সরকার। এর আগে আরও কয়েকটি চিনা সংস্থার অফিসে অভিযান চালিয়েছিল সরকারি সংস্থা।

দেশের তদন্তকারীরা ইতিমধ্যেই বেশ কয়েকটি চিনা কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। এর আগেও চিনা সংস্থার অফিসে অভিযান চালানো হয়েছিল। অনেক অভিযোগ উঠেছে বলেই এই ব্যবস্থা নেওয়া হচ্ছে। এর আগে আর্থিক অনিয়মের অভিযোগে গত মে মাসে চিনা সংস্থা শাওমির বিরুদ্ধে তদন্ত চালানো হয়েছিল। এপ্রিল মাসের শেষের দিকে শাওমির ৫,৫৫১.২৭ কোটি টাকা বাজেয়াপ্ত করেছিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। কেন্দ্রীয় সংস্থার তরফে জানানো হয়, ১৯৯৯ সালের ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট অ্যাক্টের (ফেমা) আওতায় শাওমির অ্যাকাউন্ট থেকে সেই অর্থ বাজেয়াপ্ত করা হয়েছে।

এর আগে গতবছর ডিসেম্বরে ওপ্পো মোবাইল কোম্পানি এবং এর বিক্রেতাদের উপর অনুসন্ধান চালাতে শুরু করে আয়কর দফতর। এর আগে গতবছর অগস্টে চিনা সরকার নিয়ন্ত্রিত টেলিকম বিক্রেতা জেডটিইর অফিসেও অভিযান চালিয়েছিল আয়কর বিভাগ। তাছাড়া চিনা বিনিয়োগ রয়েছে এমন আরও অনেক সংস্থাই সরকারের নজরে। পরিবহণ থেকে শুরু করে লোন অ্যাপ্লিকেশান কোম্পানির অফিসেও আয়কর হানা হয়েছে গতবছর।

বন্ধ করুন