বাংলা নিউজ > ঘরে বাইরে > Edible Oil Prices: বাজারে দাম কমতে চলেছে ভোজ্য তেলের? এবার সেস কমানোর ভাবনাচিন্তা কেন্দ্রের
ভারতে যে পরিমাণ ভোজ্য তেলের প্রয়োজন হয়, তার ৬০ শতাংশই আমদানি করা হয়। (ছবিটি প্রতীকী, সৌজন্যে ব্লুমবার্গ)
ভারতে যে পরিমাণ ভোজ্য তেলের প্রয়োজন হয়, তার ৬০ শতাংশই আমদানি করা হয়। (ছবিটি প্রতীকী, সৌজন্যে ব্লুমবার্গ)

Edible Oil Prices: বাজারে দাম কমতে চলেছে ভোজ্য তেলের? এবার সেস কমানোর ভাবনাচিন্তা কেন্দ্রের

  • Edible Oil Prices: ভারতে যে পরিমাণ ভোজ্য তেলের প্রয়োজন হয়, তার ৬০ শতাংশই আমদানি করা হয়। সেই পরিস্থিতিতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং ইন্দোনেশিয়ার রফতানি বন্ধের সিদ্ধান্তের জেরে ভারতীয় বাজারে বেড়েছে ভোজ্য তেলের দাম। তাতে হ্রাস টানতেই নয়া পরিকল্পনা কেন্দ্রের?

জোড়া ধাক্কায় ভারতে বেড়েছে ভোজ্যতেলের দাম। সেই পরিস্থিতিতে কিছুটা রেহাই দিতে ভোজ্য তেলের উপর শুল্ক কমানোর বিষয়ে ভাবনাচিন্তা করছে কেন্দ্র। সূত্র উদ্ধৃত করে এমনটাই জানিয়েছে সংবাদসংস্থা ব্লুমবার্গ।

ওই সংবাদসংস্থার প্রতিবেদন অনুযায়ী, নাম গোপন রাখার শর্তে কয়েকজন আধিকারিক জানিয়েছেন যে অপরিশোধিত পাম তেল আমদানি করা হয়, তার উপর থেকে কৃষি পরিকাঠামো ও উন্নয়ন সংক্রান্ত সেস কমানোর বিষয়ে আলোচনা চলছে। সেস কমিয়ে কত শতাংশ করা হবে, তা এখনও চূড়ান্ত হয়নি। বিষয়টি নিয়ে আলোচনা করা হচ্ছে বলে ওই আধিকারিক জানিয়েছেন।

আরও পড়ুন: ভোজ্য তেলের দাম কি বাড়বে? কতটা স্টক আছে মে মাসে? কী করল কেন্দ্র? সবটা জানুন

ইতিমধ্যে অপরিশোধিত পাম তেলের উপর শুল্ক কমিয়েছে। তবে কৃষি পরিকাঠামো ও উন্নয়ন সংক্রান্ত সেস কমানো হবে কিনা, সে বিষয়ে কেন্দ্রের কোনও প্রতিক্রিয়া মেলেনি। ব্লুমবার্গের প্রতিবেদন অনুযায়ী, বিষয়টি নিয়ে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের মুখপাত্রের কোনও প্রতিক্রিয়া মেলেনি। প্রতিক্রিয়া পাওয়া যায়নি কেন্দ্রীয় খাদ্য মন্ত্রকেরও।

উল্লেখ্য, ভারতে যে পরিমাণ ভোজ্য তেলের প্রয়োজন হয়, তার ৬০ শতাংশই আমদানি করা হয়। তার ফলে বিদেশের বিভিন্ন পরিস্থিতির উপর নির্ভর করে দাম বৃদ্ধি পায় বা হ্রাস পায়। রাশিয়া এবং ইউক্রেন যুদ্ধের ফলে সূর্যমুখী তেলের আমদানির ক্ষেত্রে ধাক্কা খেয়েছিল ভারত। সেই পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার আগেই নিজেদের ঘরোয়া বাজারের ‘স্বার্থরক্ষার’ জন্য অপরিশোধিত পাম তেলের রফতানি বন্ধ করে দিয়েছে ইন্দোনেশিয়া। যা বিশ্বের সবথেকে বড় অপরিশোধিত পাম তেলের রফতানিকারক দেশ ছিল। 

বন্ধ করুন