বাংলা নিউজ > ঘরে বাইরে > পাইকারি বাজারে সস্তা হল ভোজ্য তেল, কুইন্টাল প্রতি দাম কমল ২৭০ টাকা পর্যন্ত
পাইকারি বাজারে সস্তা হল ভোজ্য তেল, কুইন্টাল প্রতি দাম কমল ২৭০ টাকা পর্যন্ত। (ছবিটি প্রতীকী, সৌজন্য ব্লুমবার্গ)
পাইকারি বাজারে সস্তা হল ভোজ্য তেল, কুইন্টাল প্রতি দাম কমল ২৭০ টাকা পর্যন্ত। (ছবিটি প্রতীকী, সৌজন্য ব্লুমবার্গ)

পাইকারি বাজারে সস্তা হল ভোজ্য তেল, কুইন্টাল প্রতি দাম কমল ২৭০ টাকা পর্যন্ত

  • বুধবার থেকে অপরিশোধিত পাম তেলের আমদানি শুল্ক হ্রাস করেছে কেন্দ্র।

বুধবার থেকে অপরিশোধিত পাম তেলের আমদানি শুল্ক হ্রাস করেছে কেন্দ্র। তারপরেই নয়াদিল্লির পাইকারি বাজারে কমল কয়েকটি ভোজ্য তেলের দাম। পাইকারি বাজারে এক কুইন্টাল পাম তেলের দাম ২৭০ টাকা এবং রিফাইন্ড পামোলিনের দাম ২৫০ টাকা কমে গিয়েছে। তবে সরষের তেল এবং বাদাম তেলের দামে কোনও হেরফের হয়নি।

'হিন্দুস্তান টাইমস' গ্রুপের 'লাইভ হিন্দুস্তান'-এর প্রতিবেদনে জানানো হয়েছে, অপরিশোধিত পাম তেলের আমদানি শুল্ক হ্রাসের পর দেশীয় বাজারে প্রতি কুইন্টাল পাম তেলের দাম ২৭০ টাকা কমে দাঁড়িয়েছে ১০,২৫০ টাকা। দিল্লিতে কুইন্টালপ্রতি সয়াবিন মিল ডেলিভারি তেলের দাম ৫০ টাকা কমে দাঁড়িয়েছে ১৩,৫০০ টাকা। তবে পাইকারি বাজারে প্রতি কুইন্টাল সরষের তেল এবং বাদাম তেল ১৪,২৬০ টাকা এবং ১৩,৩৫০ টাকায় বিকোচ্ছে।

বাজারের সূত্র উদ্ধৃত করে 'লাইভ হিন্দুস্তান'-এর প্রতিবেদনে জানানো হয়েছে, সরষের তেলের বাজার তেমন বল পায়নি। চাহিদার তুলনায় জোগান কম রয়েছে বাদাম তেলের। আগামী চাষের মরশুমের জন্য সরকারকে সরষের বীজের জোগান সুনিশ্চিত করতে হবে। তবেই অপরিশোধিত পাম তেলের আমদানি শুল্ক হ্রাস করার ফলে দেশীয় বাজারে সরষের তেল এবং বাদাম তেলের দাম করতে হবে।

কয়েকটি ভোজ্য তেলের পাইকারি দাম (নয়াদিল্লির পাইকারি বাজার অনুযায়ী) :

১) বাদাম তেল মিল ডেলিভারি (গুজরাত) : কুইন্টালপ্রতি দাম ১৩,৫০০ টাকা।

২) সরষের তেল দাদরি : কুইন্টালপ্রতি দাম ১৪,২৬০ টাকা।

৩) সরষের তেল কাচ্চি ঘানি : টিনপ্রতি দাম ২,৪০৫ টাকা থেকে ২,৫০৫ টাকা।

৪) তিল তেল মিল ডেলিভারি : কুইন্টালপ্রতি দাম ১৫,০০০ টাকা থেকে ১৭,৫০০ টাকা।

৫) সয়াবিন তেল মিল ডেলিভারি (ইন্দোর) : কুইন্টালপ্রতি দাম ১৩,২০০ টাকা।

এমনিতে গত মঙ্গলবার সেন্ট্রাল বোর্ড অফ ইনডিরেক্ট ট্যাক্সেস অ্যান্ড ট্যাক্সেসের তরফে বিবৃতি জারি করে জানানো হয়েছে, ৩০ জুন থেকে অপরিশোধিত পাম তেলের আমদানি শুল্ক কমিয়ে ১০ শতাংশ করা হচ্ছে। অপরিশোধিত পাম তেল ছাড়া অন্যান্য পাম তেলের আমদানি শুল্ক কমিয়ে ৩৭.৫ শতাংশ করার সিদ্ধান্ত হয়েছে। তা আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কার্যকর হবে। সলভেল্ট এক্সট্র্যাক্টর অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার এগজিকিউটিভ ডিরেক্টর বিভি মেহতা জানান, কেন্দ্রের নয়া সিদ্ধান্তে আদতে পাম তেলের উপর থেকে আমদানি ৩৫.৭৫ শতাংশ থেকে কমে দাঁড়িয়েছে ৩০.২৫ শতাংশ। বিশেষজ্ঞদের মতে, সেই সিদ্ধান্তের ফলে আপাতত ভারতীয় বাজারে ভোজ্য তেলের দাম কমতে পারে।

বন্ধ করুন