বাংলা নিউজ > ঘরে বাইরে > মাতৃভাষায় পড়াশোনার নিরিখে ভারত সেরা বাংলা, অনেকটা পিছিয়ে দক্ষিণী রাজ্যগুলি
ছবিটি প্রতীকী, সঞ্জীব বর্মা/হিন্দুস্তান টাইমস
ছবিটি প্রতীকী, সঞ্জীব বর্মা/হিন্দুস্তান টাইমস

মাতৃভাষায় পড়াশোনার নিরিখে ভারত সেরা বাংলা, অনেকটা পিছিয়ে দক্ষিণী রাজ্যগুলি

  • মাতৃভাষায় পড়াশোনা করার ক্ষেত্রে দেশের রাজ্যগুলির মধ্যে শীর্ষে পশ্চিমবঙ্গ। ইউনাইটেড ইনফর্মেশন সিস্টেম ফর এডুকেশনের প্রকাশিত একটি রিপোর্টে এই তথ্য উঠে আসে।

মাতৃভাষায় পড়াশোনা করার ক্ষেত্রে দেশের রাজ্যগুলির মধ্যে শীর্ষে পশ্চিমবঙ্গ। ইউনাইটেড ইনফর্মেশন সিস্টেম ফর এডুকেশনের প্রকাশিত একটি রিপোর্টে এই তথ্য উঠে আসে। ইউডিআইএসই-র এই রিপোর্ট ইতিমধ্যেই পাঠানো হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে। প্রি-প্রাইমারি থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত স্বীকৃত বিদ্যালয়গুলির উপর এই সমীক্ষা চালানো হয়। ইউনাইটেড ইনফর্মেশন সিস্টেম ফর এডুকেশনের তরফে জানানো হয়েছে, পশ্চিমবঙ্গে ৮৯.৯ শতাংশ পড়ুয়া নিজের মাতৃভাষা, অর্থাত্ বাংলা মাধ্যমে পড়াশোনা করেন। এরাজ্যের মাত্র ৫.৩ শতাংশ ইংরেজি মাধ্যম স্কুলে পড়েন।

এদিকে ওড়িশাতেও বাঙালিরা পড়াশোনার জন্যে বেছে নেন তাঁদের মাতৃভাষাকেই। জানা গিয়েছে ওড়িশার পড়ুয়াদের মধ্যে মাত্র ১.২ শতাংশ পড়ুয়া বাঙালি। বাঙালি পড়ুাদের মধ্যে ৮০ শতাংশ বাংলা মাধ্যমেই পড়েন। এদিকে দক্ষিণ ভারতের কর্ণাটকে মাতৃভাষায় পড়াশোনা করা পড়ুয়ার সংখ্যা ৫৩.৫ শতাংশ। এরাজ্যে ২০ শতাংশ পড়ুয়া পড়েন ইংরেজি মাধ্যমে। দক্ষিণী রাজ্যগুলির মধ্যে সবথেকে এগিয়ে কর্ণাটক।

এদিকে মাতৃভাষায় পঠনপাঠনের নিরিখে কর্ণাটক থেকে অনেকটা পিছিয়ে পড়েছে তামিলনাড়ু ও কেরল। তামিল ভাষায় পঠনপাঠনে পড়ুয়া মাত্র ৪২.৬ শতাংশ। অন্যদিকে কেরলে মালয়ালম ভাষায় পড়াশোনা করেন মাত্র ৩৫ শতাংশ পড়ুয়া। আরও বাজে পরিস্থিতি অন্ধ্রপ্রদেশ এবং তেলাঙ্গানায়। অন্ধ্রপ্রদেশ এবং তেলাঙ্গানায় ২৫ শতাংশেরও কম পড়ুয়া তেলুগু মাধ্যম স্কুলে পড়াশোনা করে। ৭৩.৮ শতাংশ পড়ুয়া ইংরেজি মাধ্যমে ভরতি হয়েছে।

বন্ধ করুন