বাংলা নিউজ > ঘরে বাইরে > Education Loan: CIBIL স্কোর কম? শিক্ষা লোন নিয়ে বিরাট পর্যবেক্ষণ আদালতের, ভরসা দেবে পড়ুয়াদের

Education Loan: CIBIL স্কোর কম? শিক্ষা লোন নিয়ে বিরাট পর্যবেক্ষণ আদালতের, ভরসা দেবে পড়ুয়াদের

শিক্ষা লোন নিয়ে এবার তারপর্যপূর্ণ রায় দিল কেরল হাইকোর্ট প্রতীকী ছবি(PTI Photo )  (PTI)

সিআইবিআইএল স্কোর হল একজন ব্যক্তি ঋণ পাওয়ার ক্ষেত্রে কতটা সক্ষম তারই সূচক। অর্থাৎ তিনি আগে ঋণ নিয়ে কতদিনে শোধ করেছেন, আদৌ তিনি শোধ করতে পেরেছেন কি না তার উপরই তিনি পরবর্তী ঋণ পেতে পারেন।

শিক্ষা লোন নিয়ে এবার তাৎপর্যপূর্ণ রায় দিল কেরল হাইকোর্ট। এদিকে বহু ছাত্রছাত্রীর কাছে শিক্ষা লোন উচ্চশিক্ষার ক্ষেত্রে পড়াশোনা এগিয়ে নিয়ে যাওয়ার জন্য একমাত্র ভরসা।মঙ্গলবার কেরল হাইকোর্টের পর্যবেক্ষণ কোনও পড়ুয়া যদি শিক্ষা লোনের জন্য আবেদন করেন সেক্ষেত্রে শুধু তার সিআইবিআইএল (CIBIL) স্কোর কম রয়েছে এই অজুহাতে সেই আবেদন প্রত্যাখ্যান করা যায় না। 

বিচারপতি পিভি কুন্নিকৃষ্ণান এই মামলার শুনানির সময় জানিয়েছিলেন, শিক্ষা লোন সম্পর্কিত বিষয়ে ব্যাঙ্কের মানবিক হওয়া দরকার। নেওল পল ফ্রেডি বনাম স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া  ও অন্যান্য়দের মামলায় এই পর্যবেক্ষণের কথা জানিয়েছেন বিচারপতি। এদিকে আদালতের এই পর্যবেক্ষণ কার্যত বহু ছাত্রছাত্রীকে ভরসা যোগাতে পারে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। 

সূত্রের খবর, এক পড়ুয়া দুটি লোনের জন্য় আবেদন করেছিলেন। কিন্তু তার সিআইবিআইএল স্কোর কিছুটা কম ছিল। এর জেরে তিনি সমস্যায় পড়ে গিয়েছিলেন। তবে পরে তিনি ওমানে একটি চাকরি পেয়ে যান। তারপরে তিনি জানিয়ে দেন,এবার চাকরি করে তিনি যে টাকা পাবেন তা দিয়ে তিনি বাকি লোন শোধ করে দেবেন।  

আদালতের পর্যবেক্ষণ, পড়ুয়ারাই আগামী দিনে দেশ তৈরি করবেন। আগামী দিনে তারাই দেশকে নেতৃত্ব দেবেন। কিন্তু কেবলমাত্র সিআইবিআইএল স্কোর কম রয়েছে বলে শিক্ষা লোনের আবেদন প্রত্যাখান করাটা ঠিক হবে না। 

CIBIL Score আসলে কী? 

সিআইবিআইএল স্কোর হল একজন ব্যক্তি ঋণ পাওয়ার ক্ষেত্রে কতটা সক্ষম তারই সূচক। অর্থাৎ তিনি আগে ঋণ নিয়ে কতদিনে শোধ করেছেন, আদৌ তিনি শোধ করতে পেরেছেন কি না তার উপরই তিনি পরবর্তী ঋণ পেতে পারেন। ওই ব্যক্তি কবে কার কাছ কতটাকা ঋণ নিয়েছিলেন সবটা এই স্কোরের মাধ্যমে জানা যায়। মূলত ৭০০র উপর যদি কারোর স্কোর থাকে তবে সেই স্কোরকে ভালো বলে উল্লেখ করা হয়। 

তবে আদালত এক্ষেত্রে নির্দেশ দিয়েছে আবেদনকারীর কলেজে ৪,০৭,২০০ টাকা দিয়ে দিন। 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

এই কারণে হারল লখনউ! ম্য়াচ না জেতার জন্য এই ক্রিকেটারের উপর দায় চাপালেন রাহুল 'আমি দিলজিৎ-এর স্ত্রী সন্দীপ কৌর নই', মুখ খুললেন রহস্যময়ী, তবে কে এই মহিলা? প্রথম উড়ানে সফল, ৯৭টি 'মেড ইন ইন্ডিয়া' মার্ক ১এ যুদ্ধবিমন কিনতে টেন্ডার সরকারের চলছে চৈত্র নবরাত্রি, রাশি অনুসারে দেবীর কোন রূপের পুজো করলে মিলবে সুফল, জেনে নিন পন্তের জরিমানা হওয়া উচিত- আম্পায়ারের সঙ্গে ঋষভকে তর্ক করতে দেখে চটলেন গিলক্রিস্ট কেন চৈত্র সংক্রান্তিতে তেতো খাওয়া হয়? এই দিনে আর কী কী খাবেন দক্ষিণবঙ্গে আরও ৫ ডিগ্রি বাড়বে পারদ, সঙ্গে জেলায় জেলায় বৃষ্টির পূর্বাভাস ভ্রমণের জন্য 'বিপজ্জনক’ দেশের তালিকায় পাকিস্তানকে যুক্ত করল ব্রিটেন কাঞ্চন অতীত! নতুন সম্পর্কে পিঙ্কি? রাতের পোস্ট উধাও সকালে, হ্যাক হয়েছে ফেসবুক? দেশি ঘিতেই ঠিকরে পড়বে ত্বকের জেল্লা! হাতের তালু থেকে ঠোঁট হবে কোমল, রইল টিপস

Latest IPL News

এই কারণে হারল লখনউ! ম্য়াচ না জেতার জন্য এই ক্রিকেটারের উপর দায় চাপালেন রাহুল পন্তের জরিমানা হওয়া উচিত- আম্পায়ারের সঙ্গে ঋষভকে তর্ক করতে দেখে চটলেন গিলক্রিস্ট চ্যাম্পিয়নের মতো ভাববে, চ্যাম্পিয়নের মতো খেলবে- পন্তের মন্ত্রেই ঘুরে দাঁড়াল DC অভিষেকেই অর্ধশতরান! ছক্কার হ্যাটট্রিক হাঁকিয়ে IPL 2024 রাঙালেন ম্যাকগার্ক কোহলির মন্থর স্ট্রাইক রেট নিয়ে এবার কটাক্ষ প্রাক্তন পাক পেসার জুনেদ খানের IPL-এর ইতিহাসে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে অনন্য নজির গড়ল দিল্লি ক্যাপিটালস IPL 2024 Points Table: পন্তের DC জিততে লাস্ট বয় হয়েগেল কোহলির RCB! এগিয়ে গেল CSK চোট লুকিয়ে খেলছেন MI ক্যাপ্টেন হার্দিক পন্ডিয়া! প্রাক্তন কিউয়ি তারকার বড় দাবি হার্দিককে দর্শকদের কটাক্ষ, রুখে দাঁড়ালেন কোহলি- বিরাটের প্রশংসায় ভাজ্জি-বীরু কুলদীপের ভেল্কির পর দুরন্ত ম্যাকগার্ক ও পন্ত! লখনউকে হারিয়ে লাইফলাইন পেল দিল্লি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.