বাংলা নিউজ > ঘরে বাইরে > মাদ্রাসায় বিজ্ঞান না পড়িয়ে শুধু নমাজ পড়াবে?তোপ বাংলাদেশের শিক্ষামন্ত্রীর

মাদ্রাসায় বিজ্ঞান না পড়িয়ে শুধু নমাজ পড়াবে?তোপ বাংলাদেশের শিক্ষামন্ত্রীর

মাদ্রাসা। প্রতীকী ছবি  (HT Photo) (HT_PRINT)

বাংলাদেশের শিক্ষামন্ত্রী জানিয়েছেন, যারা বিজ্ঞান ও প্রযুক্তি শিখতে দেবে না, তারা তো দেখি বিজ্ঞান ও প্রযুক্তি বেশি ব্যবহার করে। ফেসবুকে মিথ্যাচার তারাই তো বেশি করে। তাহলে প্রযুক্তি ইসলামবিরোধী কাজ করার জন্য? মিথ্যাচার করার জন্য?

শিক্ষাব্যবস্থায় আধুনিকীকরণের পক্ষে আগেও মত দিয়েছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবার সেই প্রগতিশীল বক্তব্যকেই আরও একটু এগিয়ে দিলেন বাংলাদেশের শিক্ষামন্ত্রী দীপু মনি। শিক্ষা ব্যবস্থায় বিজ্ঞান ও প্রযুক্তি পড়ানোর পক্ষে সওয়াল করলেন তিনি। পাশাপাশি তাঁর প্রশ্ন, যারা বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষায় আপত্তি করে তারাই তো ফেসবুকে মিথ্যাচার বেশি করে। সোমবার ঢাকার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে স্বাধীনতা মাদ্রাসা শিক্ষক পরিষদ আয়োজিত শিক্ষক সম্মেলেন উপস্থিত ছিলেন বাংলাদেশের শিক্ষা মন্ত্রী দীপু মণি। সেখান তিনি একেবারে খোলাখুলি মাদ্রাসা শিক্ষা ব্যবস্থার আপত্তিকর দিকগুলি তুলে ধরে তীব্র সমালোচনা করেন।

তিনি জানিয়েছেন, শিক্ষা প্রতিষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তি পড়ানোর বিরোধিতাকারী ও জঙ্গিদের মদতদাতারা মাদ্রাসা শিক্ষার্থীদের ভিক্ষুক বানাতে চায়। মাদ্রাসা শিক্ষার্থীরা কি বিজ্ঞান ও প্রযুক্তি পড়বে না? শুধু কি নমাজ পড়বে আর নিজে একটি করে মাদ্রাসা তৈরি করবে? একেবারে খোলাখুলি এনিয়ে প্রশ্ন করলেন খোদ শিক্ষামন্ত্রী।

সেই সঙ্গে মাদ্রাসা শিক্ষা ব্যবস্থা চিরাচরিত সিস্টেমের মূলে কুঠারাঘাত করলেন বাংলাদেশের শিক্ষামন্ত্রী। এমনটাই মনে করছে অভিজ্ঞ মহল। এখানেই থেমে থাকেননি তিনি। ফেসবুকের মাধ্যমে মৌলবাদীদের বিষ ছড়়ানোর প্রসঙ্গও তুলে ধরেন তিনি। 

বাংলাদেশের শিক্ষামন্ত্রী জানিয়েছেন, যারা বিজ্ঞান ও প্রযুক্তি শিখতে দেবে না, তারা তো দেখি বিজ্ঞান ও প্রযুক্তি বেশি ব্যবহার করে। ফেসবুকে মিথ্যাচার তারাই তো বেশি করে। তাহলে প্রযুক্তি ইসলামবিরোধী কাজ করার জন্য? মিথ্যাচার করার জন্য? তারা কি ইসলামের সেবক? আগে তো মানুষ হেঁটে, উটের পিঠে চড়ে হজ করতে যেত। এখন তো আমরা বিমানে যাই। তাহলে কি বিমানে যাওয়া বন্ধ করে দেব? মোবাইল ব্যবহার বন্ধ করে দেব? পদ্মা সেতু ও মেট্রো রেলে উঠব না? আমার মাদ্রাসার শিক্ষার্থী ডাক্তার হবে না? ইঞ্জিনিয়ার বৈমানিক হবে না?

অভিজ্ঞ মহলের মতে, আর্থ সামাজিক ক্ষেত্রে দেশের উন্নতির জন্য নানা উদ্যোগ নেওয়া হয়েছে বাংলাদেশে। চালু হয়েছে মেট্রো। তৈরি হয়েছে পদ্মা সেতু। কিন্তু তবুও এখনও  তথাকথিত মৌলবাদীরা ইসলামের দোহাই দিয়ে বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার নিয়ে নানা আপত্তিকর মন্তব্য করছেন। কার্যত সমাজের চাকাকে আরও পেছনের দিকে টানার চেষ্টা করছেন। যে শিক্ষা মানুষের মনকে আলোকিত করে সেই যুক্তিনির্ভর শিক্ষা থেকে যাতে মানুষ বঞ্চিত থাকে তার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে। এবার সেই শিক্ষার নামে সমাজকে পিছিয়ে দেওয়ার উদ্যোগকে তুলোধোনা করলেন বাংলাদেশের শিক্ষামন্ত্রী দীপু মণি।  

ঘরে বাইরে খবর

Latest News

মেয়েদের T20I-তে সর্বোচ্চ রান সংগ্রাহক হিসাবে মেগকে ল্যানিংকে পিছনে ফেললেন হরমন কারা বর্তমান সম্পর্ক নিয়ে দ্বিধার মধ্যে আছেন? কী বলছে আজকের প্রেম রাশিফল ‘ধোনির নাম শোনেন নি!’ ওভারস্মার্ট হতে গিয়ে ব্যাপক ট্রোলিংয়ের শিকার গ্রে নিকোলস মিলল মোংলা বন্দর ব্যবহারের অনুমতি, বাংলাদেশের পিচে চিনকে 'আউট' করল ভারত মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ জুলাইয়ের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ জুলাইয়ের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ জুলাইয়ের রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ জুলাইয়ের রাশিফল বিয়ের ৩৩ বছর পার! বউকে আজও কতটা আগলে রাখেন শাহরুখ? প্রমাণ দেবে এই ভিডিয়ো বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ জুলাইয়ের রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.